Caller ID: অ্যাপ ছাড়াই কল আসলেই দেখা যাবে নাম? বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার

সম্প্রতি রাজ্যসভা এবং লোকসভায় নতুন টেলিকম বিল ২০২৩ পাস হয়েছে। আর এই টেলিকম বিলে একাধিক নতুন নিয়ম যেমন যুক্ত হয়েছে, আবার তেমনি কিছু পুরনো নিয়ম…

সম্প্রতি রাজ্যসভা এবং লোকসভায় নতুন টেলিকম বিল ২০২৩ পাস হয়েছে। আর এই টেলিকম বিলে একাধিক নতুন নিয়ম যেমন যুক্ত হয়েছে, আবার তেমনি কিছু পুরনো নিয়ম বাতিলও হয়েছে। নতুন বিলের একটি নিয়মে বলা হয়েছে যে, এখন থেকে টেলিকম সংস্থাগুলিকে আর কল রিসিভারের কাছে কলার আইডি প্রদর্শন করতে হবে না।

কিন্তু, বিলের আগের খসড়ায় সরকার উল্লেখ করেছিল যে, CNAP অর্থাৎ কলিং নেম প্রেজেন্টেশন একটি বাধ্যতামূলক ফিচার হিসেবে পরিগণিত হবে, যা প্রত্যেক টেলকোকে মেনে চলতে হবে। উল্লেখ্য, বর্তমানে ভারতে কলার আইডি জানার জন্য Truecaller ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু, Truecaller ডেটা ক্রাউডসোর্স ব্যবহার করে এবং যার ফলে এখানে দেখানো তথ্য সর্বদা সঠিক হয় না।

তবে সরকার যে CNAP সিস্টেম প্রয়োগ করতে বলেছিল, সেখানে সংস্থাগুলির ডেটাবেসে রেজিস্টার্ড নাম দেখানোর কথা ছিল। যদিও এর একটি ত্রুটি ছিল যার কারণে সরকার বিলের চূড়ান্ত খসরাতে এই নিয়মটি অন্তর্ভুক্ত করেনি।

এই প্রসঙ্গে টেলকোগুলি জানিয়েছিল যে, এই ফিচারের প্রতি গ্রাহকরা বা সংস্থাগুলি বিশেষ আগ্রহী নয়। কারণ, কিছু ব্যবহারকারী তাদের পরিচয় বা সংবেদনশীল তথ্য কল করার সময় কলারকে প্রদর্শন করতে চান না। এছাড়াও, এই সিস্টেমটি বাস্তবায়নের জন্য টেলিকম সংস্থাগুলিকে তাদের পরিকাঠামোতে বেশ কিছু পরিবর্তন আনতে হবে, পাশাপাশি, এর জন্য আরো অর্থ বিনিয়োগ করতে হবে।

প্রসঙ্গত, Truecaller টেলিকম বিল-এর চূড়ান্ত খসড়া দেখে খুশি হবে। কেননা, সরকারের এই সিদ্ধান্তের ফলে সংস্থাটি এখন তাদের ব্যবসায় বেশ কিছু পরিবর্তন আনতে পারবে। যদিও, DPDP Act অনুসারে প্রত্যেক সংস্থাকে ব্যবহারকারীদের কাছ থেকে তাদের ডেটা ব্যবহারের অনুমতি নিতে হবে। ফলে ডেটাক্লাউড সোর্স ব্যবহার করার কারণে Truecaller এই নিয়ম দ্বারা বেশ খানিকটা প্রভাবিত হবে।