2023 সালের সেরা 6 স্মার্টফোন, দাম 15000 টাকার কম

আপনারা যারা নয়া স্মার্টফোনের সাথে নতুন বছরে পা রাখতে চান, আমাদের এই প্রতিবেদন তাদের জন্যই! আসলে আজ আমরা চলতি বছরে আত্মপ্রকাশ করা এমন ৬টি সেরা…

আপনারা যারা নয়া স্মার্টফোনের সাথে নতুন বছরে পা রাখতে চান, আমাদের এই প্রতিবেদন তাদের জন্যই! আসলে আজ আমরা চলতি বছরে আত্মপ্রকাশ করা এমন ৬টি সেরা স্মার্টফোনের সম্পর্কে আলোচনা করবো, যেগুলি দামে কম হলেও ফিচারের দিক থেকে সমৃদ্ধ। এক্ষেত্রে এই তালিকায় সামিল রয়েছে – Tecno Pova 5 Pro 5G, Redmi 12 5G, Realme 11x 5G, Lava Blaze Pro 5G, Samsung Galaxy F14 5G এবং Infinix Hot 30 5G স্মার্টফোন। প্রত্যেকটি মডেলের দামই ১৫,০০০ টাকার কম। তবে ফোনগুলি সস্তা হলেও, ভার্চুয়াল র‍্যাম ফিচার থেকে শুরু করে ২ডি ফেস আনলক ফিচার, একাধিক 5G ব্যান্ডের সাপোর্ট পেয়ে যাবেন আপনারা। এমনকি কিছু মডেলের ডিজাইন এতটাই আকর্ষণীয় যে হার মানাবে যেকোনো প্রিমিয়াম হ্যান্ডসেটকে!

২০২৩ সালে লঞ্চ হওয়া ১৫,০০০ টাকার কমে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

Tecno Pova 5 Pro 5G : ১৪,৯৯৯ টাকা

টেকনো পোভা ৫ প্রো স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪৬০ পিক্সেল) ডিসপ্লে প্যানেল রয়েছে, যা NEG গ্লাসের স্তর দ্বারা সুরক্ষিত এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করে। এটি অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০৮০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক হাইওএস ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে। উক্ত স্মার্টফোনে ডুয়েল ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি এআই (AI) সেকেন্ডারি শুটার। আবার ডিভাইসের সামনে LED ফ্ল্যাশ সহ ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান। এই ৫জি হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৮ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

  • ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম / মেমরি ফিউশন ফিচারের সাপোর্ট,
  • ডি-টেক্সচার্ড ডিজাইন সমন্বিত ডায়নামিক আরজিবি (RGB) লাইট-এনেবল আর্ক ইন্টারফেস।

Redmi 12 5G : ১৩,৪৯৯ টাকা

গ্লাস ব্যাক প্যানেল ও প্লাস্টিক ফ্রেম বডির সাথে আসা রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৬.৭৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৬০ x ১,০৮০ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসর থাকছে। মডেলটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য এতে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার যুক্ত ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়৷ রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

  • সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর,
  • ডুয়েল-ব্যান্ড ওয়াইফাই।

Realme 11x 5G : ১৪,৯৯৯ টাকা

রিয়েলমি ১১এক্স ৫জি স্মার্টফোনে ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে আছে। এই টাচস্ক্রিন – সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট, ৫৫০ নিট পিক ব্রাইটনেস এবং ৯১.৪০% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। ডিভাইসটি ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৬১০০+ চিপসেটের সাথে এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। এই স্মার্টফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল – এফ/১.৭৯ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল পোর্ট্রেট লেন্স। আবার সেলফি তোলার জন্য এফ/২.০৫ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে। এছাড়া পাওয়ার ব্যাকআপের জন্য ৩৩ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

  • ৮ জিবি পর্যন্ত ডায়নামিক র‌্যাম এক্সপ্যানশন (DRE) ফিচারের সাপোর্ট,
  • ব্লুটুথ ৫.২ এবং জিপিএস / এ-জিপিএস কানেক্টিভিটি বিকল্প বিদ্যমান থাকছে।

Lava Blaze Pro 5G : ১২,৯৯৯ টাকা

লাভা ব্লেজ প্রো ৫জি স্মার্টফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭৮-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০x২৪৬০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে আছে। এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে এবং ক্লোজ-টু-স্টক অ্যান্ড্রয়েড ১৩ প্রি-লোডেড থাকছে। তদুপরি, ফোনের পেছনে LED ফ্ল্যাশ সহ ডুয়েল ক্যামেরা সেটআপ বিদ্যমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ লেন্স। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। লাভা ব্লেজ প্রো ৫জি স্মার্টফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে।

  • ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম,
  • সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ২ডি ফেস আনলক ফিচার।

Samsung Galaxy F14 5G : ১৪,৪৯০ টাকা

স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি স্মার্টফোনে গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস PLS LCD ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে দেখা যাবে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ভালো পারফরম্যান্সের জন্য এতে সংস্থার ইন-হাউস এক্সিনস ১৩৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই ফোন অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ানইউআই ৫.১ কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। ক্যামেরা বিভাগের কথা বললে, উক্ত ৫জি মডেলে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা আছে। আবার পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

  • সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর,
  • ১২ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচারের সাপোর্ট।

Infinix Hot 30 5G : ১৩,৫০০ টাকা

ইনফিনিক্স হট ৩০ ৫জি স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চি ফুল এইচডি প্লাস (২৪৬০x১০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে আছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। আবার ডিভাইসের পেছনে কোয়াড LED ফ্ল্যাশ সহ ডুয়াল ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি সেকেন্ডারি এআই লেন্স। এই ফোন ৭এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসরের সাথে লঞ্চ হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ইনফিনিক্স এক্সওএস ১৩ কাস্টম স্কিন পাওয়া যাবে। ইনফিনিক্স হট ৩০ ৫জি স্মার্টফোনে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এছাড়া নিরাপত্তার জন্য সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

  • ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম ফিচারের সাপোর্ট,
  • ১০টি ৫জি ব্যান্ড (n1, n3, n5, n8, n28, n38, n40, n41, n77, এবং n78)।