এবার 10 হাজারের 4G ফোনেই পাবেন 5G-র ইন্টারনেট স্পিড! শুধু করুন এই 4টি কাজ

Reliance Jio এবং Bharti Airtel-এর হাত ধরে প্রায় গোটা দেশই বর্তমানে 5G পরিষেবা ব্যবহার করছে। হাই-স্পিড নেটওয়ার্ক পরিষেবা পেতে যেহেতু অনেকেই হুড়মুড়িয়ে 5G স্মার্টফোন কেনার…

Reliance Jio এবং Bharti Airtel-এর হাত ধরে প্রায় গোটা দেশই বর্তমানে 5G পরিষেবা ব্যবহার করছে। হাই-স্পিড নেটওয়ার্ক পরিষেবা পেতে যেহেতু অনেকেই হুড়মুড়িয়ে 5G স্মার্টফোন কেনার দিকে ঝুঁকছেন, তাই বাজারে নতুন ফোনের চাহিদাও বেড়েছে। কিন্তু এখনও বহু মানুষ আছেন যারা 4G ফোনই ব্যবহার করে চলেছেন কিংবা তাদের এলাকায় এই মুহূর্তে 5G পরিষেবা উপলব্ধ নেই। আর এইসব ইউজাররা 4G ইন্টারনেটের দুর্বল স্পিড নিয়ে বারবার অভিযোগ জানাচ্ছেন। সেক্ষেত্রে আপনিও যদি এই সমস্যায় ভোগেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদন আপনার দারুণ কাজে আসবে। কারণ, এখানে আমরা এমন কিছু সহজ টিপস শেয়ার করব, যেগুলির যার সাহায্যে আপনার 4G ফোনে কার্যত সুপারফাস্ট 5G ইন্টারনেট চলতে শুরু করবে।

4G ফোনে পাবেন 5G-র ইন্টারনেট স্পিড, যদি কাজে লাগান এই পদ্ধতিগুলি

  • ওয়্যারলেস কানেকশন চেক: নেটওয়ার্ক কানেক্টিভিটি খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে আপনার এলাকায় ভালো নেটওয়ার্ক কভারেজ থাকলেও, যদি আপনি ইন্টারনেটের স্পিড না পান তাহলে নেটওয়ার্ক বুস্টার ব্যবহার করলে সমস্যা মিটতে পারে।
  • অবাঞ্ছিত অ্যাপ বন্ধ: অনেক সময় ইনস্টলড্ কিছু অতিরিক্ত বা অবাঞ্ছিত অ্যাপের কারণে ফোন এবং ইন্টারনেট উভয়ের স্পিডই খুব স্লো হয়ে যায়। তাই খেয়াল রেখে এই অ্যাপগুলি ব্যবহার না করার চেষ্টা করা উচিত।
  • ক্যাশে ডেটা ক্লিয়ার: ফোন ব্যবহার করলে তাতে বিভিন্ন অ্যাপের ক্যাশে ডেটা জমা হয়, যার কারণে স্টোরেজ সময়ে সময়ে ভর্তি হয়ে যায়। আবার এর কারণে অনেক ক্ষেত্রে নেট স্পিডও খুব কম থাকে। এটি ফোনের গতি বাড়াতেও অনেক সাহায্য করে। তাই এই ধরণের ডেটা ডিলিট করে ফোনকে পরিষ্কার রাখা দরকার।
  • আপডেটের দিকে মনোযোগ দেওয়া: স্মার্টফোনে ভালো পারফরম্যান্সের পাশাপাশি ফাস্ট ইন্টারনেট স্পিড পেতে তা সময়মতো আপডেট করা জরুরি। তাই সবসময় সেটিং চেক করে দেখুন কোনো নতুন সফ্টওয়্যার আপডেট উপলব্ধ আছে কিনা।