ক্রিপ্টো কারেন্সিতে ইনভেস্ট করেন? Binance সহ এই 9টি সংস্থার বিরুদ্ধে নোটিশ পাঠালো সরকার

বর্তমান সময়ে অনেকেই ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে থাকেন। আর আপনিও যদি সেই দলে থাকেন তাহলে এখনই সাবধান হয়ে যান। আসলে ভারতীয় অর্থ মন্ত্রণালয় (Ministry of…

বর্তমান সময়ে অনেকেই ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে থাকেন। আর আপনিও যদি সেই দলে থাকেন তাহলে এখনই সাবধান হয়ে যান। আসলে ভারতীয় অর্থ মন্ত্রণালয় (Ministry of Finance) ক্রিপ্টো এক্সচেঞ্জ অপারেটর বিনান্স (Binance) সহ ৯টি ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেট সার্ভিস প্রোভাইডারের বিরুদ্ধে একটি নোটিশ জারি করেছে। এই ৯টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে Binance, Kucoin, Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfinex।

সংবাদ সংস্থা পিটিআই-এর একটি রিপোর্ট থেকে জানা গেছে, অর্থ মন্ত্রকের অধীনে ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (FIU) অর্থ পাচার বিরোধী আইন না মানার জন্য এই নোটিশ পাঠানো হয়েছে। এছাড়াও, পিটিআই জানিয়েছে যে, এই ৯টি ডিজিটাল প্ল্যাটফর্মের ইউআরএল ব্লক করতে এফআইইউ, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (MeitY) মন্ত্রকের কাছে একটি চিঠিও লিখেছে। উল্লেখ্য, এই প্ল্যাটফর্মগুলি ভারতে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA)-এর বিধানগুলি অনুসরণ না করেই কাজ করছিল৷

কোন কোন সংস্থাগুলিকে নোটিশ পাঠিয়েছে FIU –

অর্থ মন্ত্রক একটি বিবৃতিতে বলেছে যে, Binance এবং QCoin ছাড়াও, FIU Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfinex-কেও নোটিশ পাঠানো হয়েছে ৷ FIU-IND-তে রিপোর্টিং সত্তা হিসাবে রেজিস্ট্রেশন না করার জন্য সংস্থাগুলির কাছে নোটিশ পাঠানো হয়েছে৷ প্রসঙ্গত উল্লেখ্য, FIU-IND হল একটি কেন্দ্রীয় সংস্থা যা, এনফোর্সমেন্ট এজেন্সি এবং বিদেশী FIU-কে সন্দেহজনক আর্থিক লেনদেন সম্পর্কিত তথ্য জানায়।

FIU-IND-তে রিপোর্টিং সত্তা হিসাবে রেজিস্ট্রেশন করতে হবে –

ভারতে ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেটস প্রোভাইডার(VDA SP)-দের এফআইইউ-আইএনডি-তে (FIU-IND) রিপোর্টিং সত্তা হিসাবে রেজিস্ট্রেশন করতে হবে৷ এছাড়াও, তাদের পিএমএলএ, ২০০২-এর বিধানগুলিও অনুসরণ করতে হবে। এখনও পর্যন্ত, মোট ৩১টি ভিডিএ-এসপি, এফআইইউ-আইএনডি-তে নিজেদের রেজিস্ট্রেশন করেছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন