চব্বিশে বড় চমক, নয়া SUV নিয়ে ঝড় তুলতে আসছে Nissan, লঞ্চ করবে বৈদ্যুতিক গাড়িও

২০২৪ সাল থেকে শুরু করে আগামী দুই বছরের মধ্যে ভারতে পাঁচটি নতুন গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে জাপানের প্রসিদ্ধ গাড়ি নির্মাতা নিসান (Nissan)। যার মধ্যে একটি…

২০২৪ সাল থেকে শুরু করে আগামী দুই বছরের মধ্যে ভারতে পাঁচটি নতুন গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে জাপানের প্রসিদ্ধ গাড়ি নির্মাতা নিসান (Nissan)। যার মধ্যে একটি মাঝারি আকারের এবং অপরটি তিন সারির এসইউভি থাকবে বলে জানা গিয়েছে। এর সাথেই ভারতীয় গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে একটি কম্প্যাক্ট ইলেকট্রিক হ্যাচব্যাক তৈরির প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করেছে জাপানি কোম্পানিটি। দাম মধ্যবিত্তের নাগালে থাকবে বলেই অনুমান।

নিসান ভারতে পাঁচটি নতুন গাড়ি আনছে

মিড-সাইজ এসইউভি লঞ্চের পূর্বে নিসান চলতি বছরে দুটি নতুন এসইউভি লঞ্চ করবে – Magnite ফেসলিফ্ট ও X-Trail। নতুন ম্যাগনাইটের লেফট হ্যান্ড ড্রাইভ ভার্সন মেক্সিকোর মত বিভিন্ন দেশে রপ্তানি করবে কোম্পানি। আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকার বাজারে ভারতে তৈরি এই গাড়িটি এক্সপোর্টের চিন্তাভাবনা করা হচ্ছে।

বর্তমানে নিসান প্রতি বছর তাদের ৪ মিটারের কম দৈর্ঘ্যের এসইউভি Magnite-এর ২৫,০০০ থেকে ৩০,০০০টি মডেল বিক্রি করছে। লেফট হ্যান্ড ড্রাইভ ভার্সনের Magnite-এর সরবরাহ শুরু হলে উৎপাদন বাড়িয়ে বছরে ৪০,০০০-৫০,০০০ ইউনিট করা হতে পারে। Nissan Magnite facelift-এর ডিজাইনে পূর্বজ মডেলের তুলনায় কিছুটা বদল নজরে পড়বে।

Magnite facelift আগের পাওয়ারট্রেন অপশনেই হাজির হতে পারে। সেক্ষেত্রে ১ লিটার থ্রি-সিলিন্ডার পেট্রোল এবং ১ লিটার থ্রি-সিলিন্ডার টার্বো পেট্রোল ইঞ্জিন অপশনে আসবে গাড়িটি। আবার সিএনজি ভার্সনও আসতে পারে। কোম্পানি নিশ্চিত করেছে, তাদের তিন-সারির (সাত আসন বিশিষ্ট) এসইউভি X-Trail এই বছর থেকে বিক্রি করা হবে। গাড়িটি ১.৫ লিটার টার্বো পেট্রোল এবং স্ট্রং হাইব্রিড সহ ১.৫ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিনে অফার করা হবে। আবার টু হুইল এবং অল হুইল ড্রাইভ সিস্টেম দেওয়া হতে পারে।