67 হাজার টাকার ফোন 23 হাজার টাকায়, OnePlus 10 Pro আপনার কেনা উচিত?

আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস আছে, দামি জিনিস সস্তায় পেলে তা ভাবনাচিন্তা না করেই পকেটস্থ করে নেওয়া। কিন্তু এধরণের ডিলগুলি আপাতদৃষ্টিতে লাভজনক মনে হলেও, অনেক ক্ষেত্রেই…

আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস আছে, দামি জিনিস সস্তায় পেলে তা ভাবনাচিন্তা না করেই পকেটস্থ করে নেওয়া। কিন্তু এধরণের ডিলগুলি আপাতদৃষ্টিতে লাভজনক মনে হলেও, অনেক ক্ষেত্রেই বাস্তবে তা হয় না। উদাহরণস্বরূপ, ই-কমার্স সাইটগুলি প্রায়শই কারণে-অকারণে স্মার্টফোনের সাথে নানাবিধ লোভনীয় অফার দিয়ে থাকে। যা দেখে মনে হতেই পারে, হাতছাড়া করা বোকামি হবে। কিন্তু কিছু সময়ে এরকম ডিল হাতছাড়া করা পকেটের জন্য ভালো হয়। যেমন Amazon -এ এখন ফ্ল্যাগশিপ OnePlus 10 Pro স্মার্টফোনটি অতিশয় সস্তায় বিক্রি হচ্ছে। এক্ষেত্রে আপনারা ৬৬,৯৯৯ টাকার মোবাইল পেয়ে যাচ্ছেন মাত্র ২২,৯৯৯ টাকায়। ফলে অনেকেই এই অবিশ্বাস্য ডিলের লাভ ওঠাতে চাইবেন। তবে আমাদের পরামর্শ, ডিভাইসটি ক্রয় করার আগে কয়েকটি দিক অবশ্যই বিবেচনা করে দেখুন। নইলে OnePlus 10 Pro কেনার পর পস্তাতে হতে পারে!

কেন OnePlus 10 Pro স্মার্টফোন কেনা উচিত হবে না?

২০২২ সালের মার্চ মাসে ওয়ানপ্লাস ১০ প্রো স্মার্টফোন ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল। এতে নূন্যতম ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। আবার ভালো পারফরম্যান্স প্রদানের জন্য রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট৷ আপাতদৃষ্টিতে দেখতে গেলে, উল্লেখিত ফিচারগুলি চাহিদা পূরণ করতে সমর্থ। আবার অ্যামাজনের দৌলতে একটি ৬৬,৯৯৯ টাকার মোবাইল ২২,৯৯৯ টাকায় হস্তগত করাও সুযোগও হাতছাড়া করার নয়। ফলে অনেকেই উক্ত হ্যান্ডসেটটি কিনতে আগ্রহী হবেন। কিন্তু ওয়ানপ্লাস ১০ প্রো কেনার আগে কয়েকটি বিষয়ে অবগত থাকা উচিত।

১. লেটেস্ট ফিচারের অভাব: গত দু’বছরের মধ্যে প্রযুক্তি আরো বেশখানিকটা অগ্রসর হয়েছে। ফলে প্রায় দুই বছর আগে লঞ্চ হওয়া ওয়ানপ্লাস ১০ প্রো স্মার্টফোনে লেটেস্ট ফিচারের সুবিধা পাওয়ার আশা না করাই ভালো। একই সাথে, এতে থাকা চিপসেটের উত্তরসূরি সংস্করণ অর্থাৎ স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চালিত একাধিক ডিভাইস সম্প্রতি লঞ্চ হয়েছে, যেগুলি দামে কম এবং এই ফোনের থেকেও ভালো ফিচার অফার করে।

২. সফ্টওয়্যার সাপোর্ট: ওয়ানপ্লাস ১০ প্রো ফোনের বয়স প্রায় দু’বছর হতে চললো। এই সময়ের মধ্যে ডিভাইসটির জন্য একাধিক সফ্টওয়্যার আপডেট রিলিজ করা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই ফোনটির সফ্টওয়্যার সাপোর্ট টাইমলাইন ছোট হতে শুরু করে দিয়েছে। আর তিন-চার বছর পর হয়তো সিকিউরিটি আপডেট রিলিজের কাজ সীমিত অথবা বন্ধ করে দেওয়া হতে পারে।

৩. গ্রীন লাইন ইস্যু: একাধিক ওয়ানপ্লাস ১০ প্রো ব্যবহারকারীরা তাদের ডিভাইসের স্ক্রীনে সবুজ রঙের লাইন দেখা যাচ্ছে বলে বারংবার অভিযোগ জানিয়েছেন। যদিও সমস্যাটি পুরোপুরি নিস্পত্তি করতে পারেনি সংস্থা। ফলে অ্যামাজন থেকে এই হ্যান্ডসেট ক্রয় করার আগে একটু ভেবেচিন্তে নিন আপনারা।

অতএব দামের নিরিখে OnePlus 10 Pro স্মার্টফোনের ডিল লোভনীয় হলেও, এর সাথে জড়িত একাধিক ফিচার-গত সমস্যা এবং সীমিত সফ্টওয়্যার সাপোর্টের বিষয়গুলি বিবেচনা করে দেখা উচিত হবে। কেননা এই দামে আপনারা একাধিক সদ্য লঞ্চ হওয়া স্মার্টফোন বাজারে পেয়ে যাবেন। যেগুলিতে উল্লেখিত সমস্যাগুলি বিদ্যমান নেই। উল্টে একাধিক অতিরিক্ত সুযোগ-সুবিধা পাওয়া যাবে।