Samsung বাজারে আনল জাদু TV! কাঁচের মতো দেখা যাবে স্ক্রিনের এপার-ওপার, জেনে নিন বিশদ

শুধুই স্মার্টফোন নয়, ভারতসহ বিশ্বের বিভিন্ন বাজারে Samsung-এর অন্যান্য ইলেকট্রনিক্স প্রোডাক্ট বা হোম অ্যাপ্লায়েন্সও অত্যন্ত জনপ্রিয় এবং চাহিদাসম্পন্ন। এমনকি দক্ষিণ কোরিয়ার এই টেক কোম্পানিটি চমৎকার…

শুধুই স্মার্টফোন নয়, ভারতসহ বিশ্বের বিভিন্ন বাজারে Samsung-এর অন্যান্য ইলেকট্রনিক্স প্রোডাক্ট বা হোম অ্যাপ্লায়েন্সও অত্যন্ত জনপ্রিয় এবং চাহিদাসম্পন্ন। এমনকি দক্ষিণ কোরিয়ার এই টেক কোম্পানিটি চমৎকার ডিসপ্লে তৈরির ক্ষেত্রেও গোটা দুনিয়ায় এক নম্বরে রয়েছে, Samsung-এর তৈরি ডিসপ্লে বা স্ক্রিনই Apple iPhone-এ ব্যবহার হয়। সেক্ষেত্রে এখন মানে নতুন বছরের গোড়ার দিকে ব্র্যান্ডটি এমন বড় সাইজের টিভি লাইনআপ নিয়ে এসেছে, যা কোনো ম্যাজিক বা আশ্চর্যের থেকে কম কিছু নয়। বলা ভালো, এতে করে বহু প্রযুক্তি নির্ভর সিনেমার দৃশ্যই সত্যি মনে হবে! কারণ, এই টিভি স্ক্রিনগুলির মধ্যে দিয়ে এপার-ওপার দেখা যায় – এগুলি একটি ট্রান্সপারেন্ট ডিজাইনের সাথে আসে। এই বিষয়ে Samsung জানিয়েছে যে, হাই-পিক্সেল ডেন্সিটি থাকার কারণেই নয়া টিভি সিরিজের স্ক্রিন এমন ‘স্বচ্ছ’!

একসাথে চার-চারটি ট্রান্সপারেন্ট টিভি লঞ্চ করেছে Samsung

স্যামসাং, সম্প্রতি কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২৪ (CES- 2024) ইভেন্টে বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট মাইক্রো-এলইডি টিভি লাইনআপ লঞ্চ করেছে, যেগুলি স্বচ্ছ ডিসপ্লে প্যানেলের সাথে আসে। ফলত এইসব টিভির স্ক্রিনের মধ্য দিয়েও আশেপাশের সমস্ত কিছু দেখা যায়, আদতে টিভিগুলি বন্ধ থাকলে ঠিক কাঁচের মতো দেখাবে৷ উল্লেখ্য, কোম্পানির নতুন লাইনআপের অধীনে ৭৬ ইঞ্চি, ৮৯ ইঞ্চি, ১০১ ইঞ্চি এবং ১১ ইঞ্চি স্ক্রিন সাইজের নতুন চারটি টিভি এসেছে, যেগুলি একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে নির্মিত। এইসব ডিভাইসের গ্লাসের ভিতরে মাইক্রো-এলইডি চিপ স্থাপন করা হয়েছে, যাতে টিভিটি দেখতে একটি কাঁচের টুকরোর মতো লাগে। তাছাড়া টিভিগুলি অত্যন্ত পাতলা এবং প্রায় ১ সেন্টিমিটার পুরু। ফলত, এগুলিতে কন্টেন্ট প্লে করার সময় মনে হয় যেন স্ক্রিন বাতাসে ভাসছে।

এক্ষেত্রে স্যামসাং জানিয়েছে যে, এই নতুন টিভিগুলির ইউজাররা চাইলে একাধিক টিভি স্ক্রিন একত্রিত করে একটি খুব বড় ট্রান্সপারেন্ট ডিসপ্লে তৈরি করতে পারে। এতে করে তারা প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী আকৃতির অনুপাত, আকার বা স্ক্রিন সাইজ অ্যাডজাস্ট করে সেগুলি ব্যবহার করতে সক্ষম হবে। উদাহরণস্বরূপ বলা যায়, এই জাতীয় টিভি স্ক্রিনগুলি সহজেই স্পোর্টস স্টেডিয়ামে স্কোর দেখানো থেকে শুরু করে মলে বিজ্ঞাপন দেখানো – সবকিছুর জন্যই ব্যবহার করা যেতে পারে।

মাইক্রো LED কী?

আপনি যদি আগে মাইক্রো-এলইডির বিষয়ে না শুনে থাকেন, তবে আপনার অবগতির জন্য বলে রাখি যে, এই প্রযুক্তিটি স্ক্রিনে একটি ছবি তৈরি করতে লক্ষ লক্ষ ছোট এলইডি ব্যবহার করে। আর প্রতিটি এলইডি তার নিজস্ব ব্রাইটনেস এবং কালার সেট করতে পারে, তাই পুরানো এলইডি বা ওলেড (OLED) ডিসপ্লেগুলির মতো এদের কোনো ব্যাকলাইটের প্রয়োজন নেই৷ তবুও এগুলিতে সমস্ত কোণ থেকে পরিষ্কার ছবি দেখা যায়।