Svitch CSR: এক চার্জেই 190 কিমি, বাজারে এল দুর্ধর্ষ ইলেকট্রিক বাইক, 1 টাকা দিয়ে বুক করলেই আপনার

২০২২ থেকেই লঞ্চের জল্পনা দানা বেঁধেছিল, অবশেষে ভারতের বাজারে অবতীর্ণ হল সুইচ গোষ্ঠীর (Svitch Group) নতুন ইলেকট্রিক মোটরসাইকেল CSR 762। গত বছর অক্টোবরেই এটি গণ…

২০২২ থেকেই লঞ্চের জল্পনা দানা বেঁধেছিল, অবশেষে ভারতের বাজারে অবতীর্ণ হল সুইচ গোষ্ঠীর (Svitch Group) নতুন ইলেকট্রিক মোটরসাইকেল CSR 762। গত বছর অক্টোবরেই এটি গণ উৎপাদনের জন্য প্রস্তুত বলে জানিয়েছিল কোম্পানি, এবারে এর দামও ঘোষণা করল। ভারতের বাজারে ই-বাইকটির মূল্য ১.৯০ লাখ টাকা (এক্স-শোরুম) নির্ধারণ করা হয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই প্রথম কোন ই-মোটরসাইকেলের সামনে হেলমেট রাখার জন্য ৪০ লিটার স্পেস রয়েছে।

আমেদাবাদের কোম্পানির দাবি, CSR 762 প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার টপ স্পিড তুলতে সক্ষম। আবার ব্যাটারিতে ফুল চার্জ থাকলে ১৯০ কিলোমিটার পর্যন্ত পথ অতিক্রম করতে পারবে এটি। যা বাস্তবেই একটি অভাবনীয় বিষয়। আগ্রহী ক্রেতাদের জন্য আরও একটি চমক রয়েছে, তা হচ্ছে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ই-বাইকটি মাত্র এক টাকায় বুক করা যাচ্ছে। ইতিমধ্যেই ১২ হাজারের অধিক বুকিং পেয়েছে বলে জানিয়েছে কোম্পানি। এ বছর আগস্ট থেকে ডেলিভারি শুরু হওয়ার বিষয়ে নিশ্চিত বার্তা দেওয়া হয়েছে।

Svitch CSR 762 : প্রতিপক্ষ ও স্পেসিফিকেশন

ভারতের বাজারে Svitch CSR 762-এর প্রতিযোগী মডেল হিসেবে রয়েছে Tork Kratos R এবং Matter Aera। ই-বাইকটি তিনটি কালার অপশন এবং এলইডি ডিআরএল সমেত হাজির হয়েছে। এগিয়ে চলার শক্তি জগতে রয়েছে ৩ কিলোওয়াট পিএমএস ইলেকট্রিক মোটর। এটি থেকে ৩৮০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৩.৪ বিএইচপি এবং ৫৫-১৬৫ এনএম টর্ক উৎপন্ন হবে। শক্তির উৎস হিসাবে রয়েছে একটি ৩.৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন সোয়াপেবল ব্যাটারি।

ব্যাটারি চালিত মোটরসাইকেলটিতে লিকুইড কুলিংয়ের বদলে এয়ার কুলিং টেকনোলজি দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে সংস্থার এমডি এবং প্রতিষ্ঠাতা রাজকুমার প্যাটেল বলেন, “CSR 762 বাজারে আনতে পেরে আমরা গর্বিত। উদ্ভাবনী, গতি ও সেরা পারফরম্যান্সের প্রতিশ্রুতি সমেত এসেছে এটি।” বর্তমানে দেশের প্রথম সারির শহরগুলিতে ডিলারশিপ খোলার কাজ চালাচ্ছে সংস্থা।