১৩ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ সহ Vaio E15 ও Vaio SE 14 ল্যাপটপ ভারতে লঞ্চ হল

প্রায় একদশক আগে ভারতে সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপ ব্যান্ডের মধ্যে অন্যতম ছিল Sony-র Vaio। বাজারে প্রিমিয়াম মডেলের মধ্যে তখন ভায়োর ল্যাপটপের গ্রহণযোগ্যতা ছিল উর্দ্ধমুখী। কিন্তু সময়ের…

প্রায় একদশক আগে ভারতে সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপ ব্যান্ডের মধ্যে অন্যতম ছিল Sony-র Vaio। বাজারে প্রিমিয়াম মডেলের মধ্যে তখন ভায়োর ল্যাপটপের গ্রহণযোগ্যতা ছিল উর্দ্ধমুখী। কিন্তু সময়ের সাথে সাথে ভায়োর জনপ্রিয়তা ক্রমশ হ্রাস পেতে থাকে। এর মধ্যে ২০১৪ সালে সনির নিয়ন্ত্ৰণমুক্ত হয়ে পৃথক সংস্থারূপে আত্মপ্রকাশ করে Vaio। এতবছর পর ভারতে ফের প্রত্যাবর্তন করলো জাপানের এই সংস্থাটি। তবে এবার ভায়ো ব্রান্ডের ল্যাপটপ ভারতীয় বাজারে আনার জন্য সংস্থাটি হাঁত মিলিয়েছে হংকং ভিত্তিক Nexstgo-র সাথে, যারা ভারতে Avita ব্রান্ডের ল্যাপটপও বিক্রী করে। লো-বাজেট মডেলসহ আরও ল্যাপটপ ভারতে আনা হবে বলে ভায়ো জানিয়েছে।

আজ E15 ও SE 14 মডেবলের ল্যাপটপ লঞ্চের মাধ্যমে Vaio ভারতে তার দ্বিতীয় ইনিংসের সূচনা করেছে। দুটি ল্যাপটপেই ফুল-এইচডি আইপিএস ডিসপ্লে রয়েছে ও মাইক্রোসফ্ট অফিস ৩৬৫ বান্ডেল দেওয়া হয়েছে। Vaio E15 মডেলের ল্যাপটপে দেওয়া হয়েছে এএমডি রাইজেন প্রসেসর ও প্রিমিয়াম ক্যাটেগরির ল্যাপটপ হিসেবে Vaio SE 14-তে আছে ইন্টেল প্রসেসর। আসুন ল্যাপটপগুলি সর্ম্পকে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Vaio E15 ও Vaio SE 14-এর দাম ও লভ্যতা

ভায়ো ই১৫ ল্যাপটপ রাইজেন ৫ ও রাইজেন ৭ প্রসেসর কনফিগারেশনে এসেছে। ফ্লিপকার্ট লিস্টিং অনুসারে, ভায়ো ই১৫-এর রাইজেন ৫ মডেলের দাম ৬৬,৯০০ টাকা ও রাইজেন ৭ মডেলের দাম ৭৬,০৯০ টাকা। তবে ২৫ শতাংশ ছাড়ে এটি যথাক্রমে ৪৯,৯০০ টাকা ও ৫৬,৯৯০ টাকায় কেনা যাবে। ভায়ো-র ই১৫ মডেলের ল্যাপটপগুলি ব্ল্যাক ও টিন সিলভার কালার অপশনে উপলব্ধ হবে।

অন্যদিকে ভায়ো এসই ১৪ ল্যাপটপে ইন্টেল আই ৫ অষ্টম জেনারেশন প্রসেসরের সিঙ্গেল কনফিগারেশন রয়েছে। প্রিমিয়াম এই ল্যাপটপের দাম ৮৪,৬৯০ টাকা। তবে এটিও ২৫ শতাংশ ছাড়ে ৬২,৯৯০ টাকায় কেনা যাবে। এই ল্যাপটপটি ডার্ক গ্রে ও রেড কুপার কালারে পাওয়া যাবে।

Vaio-র ল্যাপটপগুলির বিক্রী ফ্লিপকার্টে শুরু হবে। এখনই যদি কেউ ফ্লিপকার্টে প্রি-অর্ডার করেন, তাহলে ল্যাপটপগুলির ওপর অতিরিক্ত ৩,০০০ টাকার ছাড় মিলবে। এই অফারটির সুবিধা ২৪ শে জানুয়ারি পর্যন্ত নেওয়া যাবে।

Vaio E15-এর স্পেসিফিকেশন

এই ল্যাপটপে পেয়ে যাবেন সরু বেজেলযুক্ত ১৫.৬ ইঞ্চি ফুল-এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে। এটি উইন্ডোজ টেন হোম অপারেটিং সিস্টেমে চলবে। এর রাইজেন ৫ মোবাইল প্রসেসর ভ্যারিয়েন্টে পাবেন রেডিয়ন ভেগা ৮ গ্রাফিক্স এবং রাইজেন ৭ মডেলে আছে রেডিয়ন আরএক্স ভেগা ১০ গ্রাফিক্স। লাইট ও মিডিয়াম গেমিংয়ের ক্ষেত্রে যা কিছুটা উপযুক্ত। এই ল্যাপটপে থাকছে ৮ জিবি র‌্যাম, ৫১২ জিবি এসএসডি স্টোরেজ। ১.৭ কেজি ওজনের এই ল্যাপটপ ফুল চার্জে ৮ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যাবে বলে দাবি করা হয়েছে। ভায়ো ই ১৫-এ ওয়েক্যাম, ডুয়াল স্টিরিও স্পিকার, ব্যাকলিট কী-বোর্ড রয়েছে।

Vaio SE14-এর স্পেসিফিকেশন

ভায়োর এই ল্যাপটপে আছে ১৪ ইঞ্চি ফুল-এইচডি এলইডি ব্যাকলিট আইপিএস ডিসপ্লে। এটি অষ্টম জেনারেশন ইন্টেল কোর আই ৫ প্রসেসরের সাথে এসেছে, যার ক্লক স্পিড ১.৬ গিগাহার্টজ ও টার্বো বুস্ট ৩.৯ গিগাহার্টজ। এতে ৮ জিবি র‌্যাম, ৫১২ জিবি এসএসডি স্টোরেজ, ও ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্স ইন্টিগ্রেট করা হয়েছে। ল্যাপটপে ফুল-এইচডি ওয়েবক্যাম এবং চারটি স্পিকার রয়েছে। ল্যাপটপটি সিঙ্গেল চার্জে ১৩ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যাবে। এটি ক্যুইক চার্জিং সাপোর্ট করবে (এক ঘন্টার মধ্যেই ব্যাটারি ফুল চার্জ হয়ে যাবে)। মাত্র ১.৩ কেজি ওজনের ভায়ো এসই১৪-তে বায়োমেটরিক অথেন্টিকেশনের জন্য ফিঙ্কারপ্রিন্ট সেন্সর ও উইন্ডোজ হ্যালো সাপোর্ট দেওয়া হয়েছে।