এবার বৈদ্যুতিক গাড়িতে চড়বে আমজনতা, সস্তায় হাই-টেক EV আনছে Maruti Suzuki

সম্প্রতি ভাইব্রান্ট গুজরাত সামিটে মারুতি সুজুকি (Maruti Suzuki) তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি eVX-এর প্রোডাকশন ভার্সন প্রদর্শন করেছে। ঠিকঠাক চললে দীপাবলির আগেই অফিশিয়ালি লঞ্চ হতে পারে…

সম্প্রতি ভাইব্রান্ট গুজরাত সামিটে মারুতি সুজুকি (Maruti Suzuki) তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি eVX-এর প্রোডাকশন ভার্সন প্রদর্শন করেছে। ঠিকঠাক চললে দীপাবলির আগেই অফিশিয়ালি লঞ্চ হতে পারে গাড়িটি। দাম ১০ লাখের উপরে হবে বলেই খবর। তবে সস্তা বৈদ্যুতিক হ্যাচব্যাকের বাজারও নজরে রাখছে মারুতি। দাম সবচেয়ে কম বলে এই ধরনের গাড়ির বাজারে দাপিয়ে বেড়াচ্ছে Tata Tiago EV ও MG Comet EV। তাই আমজনতাকে লক্ষ্য করে একটি কম্প্যাক্ট ইলেকট্রিক হ্যাচব্যাক আনার প্ল্যান করছে ইন্দো-জাপানি সংস্থাটি। যেটি ২০২৬-২৭ এর মধ্যে লঞ্চের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

শোনা যাচ্ছে, মারুতির নতুন কম্প্যাক্ট হ্যাচব্যাক ইভি এই বছর জাপান মবিলিটি শো-তে প্রদর্শিত সংস্থার eWX কনসেপ্ট মডেলের উপর নির্ভর করে আসবে। এর ফলে টাটা যে বড়সড় চ্যালেঞ্জের মুখোমুখি হবে, তা বলা বাহুল্য। মারুতি সুজুকি তাদের ছোট বৈদ্যুতিক গাড়িটি K-EV আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করবে।

Wagon-R EV প্ল্যাটফর্মটি টেকনিক্যাল এবং মূল্যের লক্ষ্য প্রাপ্ত করতে ব্যর্থ হওয়ার পর তারা K-EV আর্কিটেকচার বানিয়েছে। এটি শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্যই প্রস্তুত করা হয়েছে। এটি কমপ্যাক্ট ইভির স্কেটবোর্ড প্ল্যাটফর্ম ব্যবহার করবে। প্রতিযোগিতামূলক দাম স্থির করতে স্থানীয়করণ ব্যতীত কোন উপায় নেই, একথা মোক্ষম বুঝেছে মারুতি সুজুকি। তাই ভারতের মাটিতে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের জন্য ১০,০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করছে সংস্থা।

হাইব্রিড গাড়ির জন্য Denso ও Toshiba-র সাথে যৌথ উদ্যোগে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণ করেছে তারা। আবার eVX মিগ-সাইজ ই-এসইউভি-তে ব্যবহারের জন্য BYD-র সাথে ব্লেড সেল ব্যাটারির জন্য হাত মিলিয়েছে। চলতি দশকের মধ্যে ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চের পরিকল্পনা নিয়েছে মারুতি সুজুকি।