Tata Punch EV: এক চার্জে যাবে 400 কিমি! লঞ্চের 1 দিন আগেই ফাঁস টাটার নতুন গাড়ির মাইলেজ

১৭ জানুয়ারি অর্থাৎ আগামীকাল অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের বাজারে লঞ্চ হচ্ছে Tata Punch EV। সে দিনই গাড়িটির দাম সহ বিস্তারিত ঘোষণা করবে টাটা মোটরস (Tata…

১৭ জানুয়ারি অর্থাৎ আগামীকাল অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের বাজারে লঞ্চ হচ্ছে Tata Punch EV। সে দিনই গাড়িটির দাম সহ বিস্তারিত ঘোষণা করবে টাটা মোটরস (Tata Motors)। কিন্তু তার আগেই গাড়িটির মাইলেজ সহ পাওয়ার ও স্পেসিফিকেশন সম্পর্কিত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। সেখান থেকে জানা গেছে, বৈদ্যুতিক গাড়িটি স্ট্যান্ডার্ড রেঞ্জ ও লং রেঞ্জ ভ্যারিয়েন্টে আসবে। যা যথাক্রমে ২৫ কিলোওয়াট আওয়ার এবং ৩৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক অফার করবে।

Tata Punch EV-র স্পেসিফিকেশন ও ফিচার্স

Tata Punch EV-র ২৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থেকে সর্বোচ্চ ৮২ পিএস শক্তি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে ৩৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভার্সনের আউটপুট ১২২ পিএস এবং ১৯০ এনএম। ব্যাটারি প্যাক দু’টি ফুল চার্জে যথাক্রমে ৩১৫ কিলোমিটার ও ৪০০ কিলোমিটার রেঞ্জ সরবরাহ করবে বলে সূত্রের দাবি। যদিও, অফিশিয়াল ফিগার কেবলমাত্র আগামীকাল প্রকাশ করা হবে।

নতুন ইলেকট্রিক ভেহিকেলটি টাটার Acti.EV (অ্যাডভান্স কানেক্টেড টেক ইন্টেলিজেন্ট ইলেকট্রিক ভেহিকেল) প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে। যা কিনা বিভিন্ন বডি সাইজের গাড়ি তৈরিতে সক্ষম। এতে বিভিন্ন ক্ষমতার পাওয়ারট্রেন ব্যবহার করা যেতে পারে। এটি ১১ কিলোওয়াট এসি থেকে ১৫০ কিলোওয়াট ফাস্ট ডিসি চার্জিং সমর্থন করে।

বিভিন্ন টিজার ইতিমধ্যেই Punch EV-র ফিচার্স প্রকাশ করেছে। এতে ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেমের সাথে অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কার প্লে কানেক্টিভিটি-র সুবিধা মিলবে। সেন্টার কনসোলে থাকছে একটি টাচ সেন্সিটিভ এসি কন্ট্রোল প্যানেল,যা Nexon EV-তেও বর্তমান। এছাড়া মাইক্রো এসইউভিটি নতুন টু স্পোক স্টিয়ারিং হুইল পাবে, যেখানে একটি ইলুমিনেটেড টাটা লোগো এবং প্যাডেল শিফ্টারের দেখা মিলবে।

ফিচারের তালিকাটি বেশ লম্বা চওড়া। উপরে উক্ত বৈশিষ্ট্যগুলি ছাড়াও টাটা পাঞ্চ ইভি ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস স্মার্টফোন চার্জিং, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, একটি ৭ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, নতুন ডুয়েল-টোন আপহোলস্টেরি, AQI ডিসপ্লে সমেত এয়ার পিউরিফায়ার, সানরুফ, অটো ফোল্ড ORVM, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল এবং ছয়টি এয়ারব্যাগ সহ আসবে।

ইতিমধ্যেই বুকিং শুরু হয়েছে। গাড়িটির এন্ট্রি-লেভেল মডেলের দাম ১২ লক্ষ টাকা এবং টপ-এন্ড ভ্যারিয়েন্ট কিনতে ১৪ লক্ষ টাকা খরচ হবে বলেই মনে করা হচ্ছে। যদি এই দামে মাইক্রো ইভি মডেলটি লঞ্চ হয় সেক্ষেত্রে, Citroen eC3 ও MG Comet EV-এর সাথে সম্মুখ সমরে নামবে।