Android Smartphone: বিপদে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা, সতর্ক করল ভারত সরকার

মাঝে মাঝেই অ্যান্ড্রয়েডের বিভিন্ন ভার্সনে নানা ধরনের সমস্যা দেখা যায়। আর এই ধরনের সমস্যা দেখা দিলে সতর্কবার্তা জারি করে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)।…

মাঝে মাঝেই অ্যান্ড্রয়েডের বিভিন্ন ভার্সনে নানা ধরনের সমস্যা দেখা যায়। আর এই ধরনের সমস্যা দেখা দিলে সতর্কবার্তা জারি করে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)। সম্প্রতি ভারত সরকারের এই সংস্থাটি আবার একটি সতর্কবার্তা জারি করেছে। তারা জানিয়েছে অ্যান্ড্রয়েড ১৪ এবং তার থেকে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সনে বিভিন্ন দুর্বলতা দেখা দিয়েছে। সংস্থাটি এর কোডনেম রেখেছে CIVN-2024-0008।

কোথায় সমস্যা দেখা দিয়েছে?

CERT-In-এর সতর্কীকরণ নোটে বলা হয়েছে, Android ইকোসিস্টেমের বিভিন্ন উপাদান, যেমন, ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, আর্ম কম্পোনেন্টস, ইমাজিনেশন টেকনোলজিস, মিডিয়াটেক কম্পোনেন্টস, ইউনিসক কম্পোনেন্টস, কোয়ালকম কম্পোনেন্টস এবং কোয়ালকম ক্লোজড-সোর্স কম্পোনেন্টের ত্রুটির কারণে অ্যান্ড্রয়েডে এই দুর্বলতা লক্ষ করা গেছে।

এর ফলে কি হতে পারে?

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে প্রতারকেরা ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য চুরি করতে পারে। আর এর পর তারা ব্যবহারকারীর ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণও পেতে পারে। এছাড়াও, এর ফলে ব্যাটারি সহ ডিভাইসের নানা ক্ষতিও হতে পারে।

প্রভাবিত সফ্টওয়্যার

Samsung, Google Pixel, OnePlus, Xiaomi, OPPO ছাড়াও অন্যান্য ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ১১,১২, ১২এল,১৩ এবং ১৪ চালিত যেকোনো ডিভাইসে এই ত্রুটি থাকতে পারে।

কি ভাবে নিরাপদ থাকবেন?

  • ডিভাইসটি সুরক্ষিত রাখতে নিয়মিত আপডেট করা উচিত। আর এর জন্য ডিভাইসের সেটিংসে যান, সেখানে সফটওয়্যার আপডেট চেক করুন এবং যদি কোনো আপডেট উপলব্ধ থাকে তাহলে অবিলম্বে সেটি ডাউনলোড এবং ইন্সটল করুন।
  • যদি আপনার ডিভাইসে অটোমেটিক আপডেট অপশনটি থেকে থাকে, তাহলে এটি এনাবল করে রাখুন। কারণ, এর পর যখনই ডিভাইসে সিকিউরিটি প্যাচগুলি আসবে, তখন নিজে নিজেই এটি ডাউনলোড এবং ইন্সটল হয়ে যাবে।
  • যেকোনো অ্যাপ ইনস্টল করার সময় সর্বদা সতর্ক থাকুন। কেবলমাত্র গুগল প্লে স্টোরের মতো বিশ্বস্ত সোর্স থেকেই অ্যাপ ইন্সটল করুন। থার্ড পার্টি ওয়েবসাইট বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে চলুন।