3D সিনেমা দেখার জন্য Apple Vision Pro কিনবেন বলে ভাবছেন? এই সুবিধা পাবেন না কিন্তু

আগামী ২রা ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করতে চলেছে Apple Vision Pro। তবে ডিভাইসটি ইন-বিল্ড YouTube, Netflix এবং Spotify -এর মতো অতিশয় জনপ্রিয় ভিডিও-অডিও স্ট্রিমিং অ্যাপ অফার করবে…

আগামী ২রা ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করতে চলেছে Apple Vision Pro। তবে ডিভাইসটি ইন-বিল্ড YouTube, Netflix এবং Spotify -এর মতো অতিশয় জনপ্রিয় ভিডিও-অডিও স্ট্রিমিং অ্যাপ অফার করবে না বলে খবর পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে ব্যবহারকারীরা Safari ব্রাউজারের মাধ্যমে এই প্ল্যাটফর্মগুলির কনটেন্ট উপভোগ করতে পারবেন বলে টেক জায়ান্টটি জানিয়েছে। তবে মেম্বারশিপ থাকলেই শুধুমাত্র এই সুবিধা পাওয়া যাবে। যদিও এক্ষেত্রে বেশ কয়েকটি সীমাবদ্ধতাও থাকছে। তাই এই মিক্স রিয়ালিটি হেডসেটের আগমন নিয়ে বিশ্ববাসী যতটা উৎসাহী ছিলেন, এই খবরে কিছুটা হলেও তারা নিরাশ হবেন বলেই মনে হচ্ছে।

অ্যালফাবেটের মালিকানাধীন স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব জানিয়েছে, Apple Vision Pro ডিভাইসের জন্য আপাতত ডেডিকেটেড ইউটিউব অ্যাপ লঞ্চ করার কোনো পরিকল্পনা নেই তাদের। অন্যদিকে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম Spotify-ও, অ্যাপলের আপকামিং মিক্স রিয়ালিটি হেডসেটের জন্য স্বতন্ত্র স্ট্রিমিং অ্যাপ অফার করছে না বলে সাফ জানিয়ে দিয়েছে। আমাদের মতে, যেসকল ব্যক্তিরা ইউটিউব ও স্পটিফাইয়ের মতো অ্যাপ ঘেটে অভ্যস্ত তারা ভিশন প্রো ডিভাইসে এই প্ল্যাটফর্মগুলির অনুপস্থিতি খুবই অনুভব করবেন।

উল্লেখ্য, অ্যাপল এই নয়া মিক্স রিয়ালিটি হেডসেটের জন্য ভিশনওএস (visionOS) নামের নয়া কাস্টম স্কিন ডেভলপ করছে। মনে করা হচ্ছে, এই সফ্টওয়্যার সংস্করণের অধীনেই পরবর্তী সময়ে টেক জায়ান্টটি অ্যাপল ভিশন প্রো -এর জন্য ইউটিউব ও স্পটিফাই পরিষেবার সাপোর্ট দেবে। এই ডেডিকেটেড অ্যাপগুলির পাশাপাশি বিদ্যমান আইপ্যাড অ্যাপগুলিও অফার করতে পারে অ্যাপল, এমনটাও জানা যাচ্ছে।

তবে ইউটিউব, স্পটিফাই বা নেটফ্লিক্স উপস্থিত না থাকলেও Apple Vision Pro হেডসেটে অন্যান্য একাধিক জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপের অ্যাক্সেস পাওয়া যাবে। যেমন এতে – অ্যামাজন প্রাইম ভিডিও, ডিজনি+, ইএসপিএন এবং অ্যাপল টিভি+ সহ বেশ কয়েকটি স্ট্রিমিং অ্যাপ ও পরিষেবার অ্যাক্সেস মিলবে। অ্যাপল আরও নিশ্চিত করেছে যে, ব্যবহারকারীরা এই লেটেস্ট মিক্স রিয়ালিটি হেডসেট ব্যবহার করে ২ডি (2D) এবং ৩ডি (3D) -তে সিনেমা দেখতে পারবেন।

প্রসঙ্গত অ্যাপলের এই নয়া ডিভাইসটির দামও হালফিলে ফাঁস হয়েছে অনলাইনে। জানা গেছে, আগামী ২রা ফেব্রুয়ারি ৩,৪৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ২,৯১,০০০ টাকা) বিক্রয় মূল্যের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ হবে Apple Vision Pro হেডসেট।