Royal Enfield: হৃদয়ে ঝড় তুলে সুন্দর বাইক লঞ্চ করল রয়্যাল এনফিল্ড, কিনতে খরচ কত

ভারতে মুক্তির দিন কয়েকের মধ্যেই ইউরোপ এবং ইংল্যান্ডে লঞ্চ হল মেড-ইন-ইন্ডিয়া Royal Enfield Shotgun 650 ।ইংল্যান্ড ও ইউরোপে এই ববার স্টাইলের মোটরসাইকেলটির দাম যথাক্রমে ৬৬৯৯…

ভারতে মুক্তির দিন কয়েকের মধ্যেই ইউরোপ এবং ইংল্যান্ডে লঞ্চ হল মেড-ইন-ইন্ডিয়া Royal Enfield Shotgun 650 ।ইংল্যান্ড ও ইউরোপে এই ববার স্টাইলের মোটরসাইকেলটির দাম যথাক্রমে ৬৬৯৯ পাউন্ড (৭.৭৪ লক্ষ) ও ৭৫৯০ ইউরো (৬.৮৮ লক্ষ) রাখা হয়েছে। যেখানে ভারতে দাম ৩.৫৯ লাখ টাকা (এক্স শোরুম) থেকে শুরু হয়েছে। ভারতে নির্মিত শটগান মডেলটিই বিদেশে রপ্তানি করছে এনফিল্ড। তৈরি হচ্ছে চেন্নাইয়ে সংস্থার কারখানায়। সে কারণেই ভারতীয় সংস্করণের সঙ্গে ইউরোপীয় ভার্সনের কোনো পার্থক্য রাখা হয়নি।

Royal Enfield Shotgun 650 মোট তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ। চারটি রঙে কিনতে পাওয়া যাবে এটি। ববার বাইক হওয়ায় ফলে শটগান একটি মাত্র সিট স্ট্যান্ডার্ড হিসেবে পেয়েছে। তবে পিছনে পিলিয়ন রাইডারের জন্য সিট লাগানোর ব্যবস্থা থাকছে। Super Meteor 650 প্লাটফর্মে তৈরি হলেও, Shotgun 650-এর হ্যান্ডেলবার বেশ চওড়া এবং ফুটপেগের অবস্থান খানিক সামনের দিকে। তাছাড়া, ফেন্ডারের ডিজাইন দু’প্রান্তে আলাদা, যা একে সুপার মিটিয়র-এর থেকে পৃথক করেছে।

পারফরম্যান্স প্রসঙ্গে বললে, রয়্যাল এনফিল্ড শটগান ৬৫০ মডেলে ৬৪৮ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন বর্তমান। যা সর্বোচ্চ ৪৬.৪ বিএইচপি ক্ষমতা এবং ৫২.৩ এনএম টর্ক উৎপন্ন করে। গিয়ারের সংখ্যা ছয়। সঙ্গে রয়েছে স্লিপার ক্লাচ। ফিচার সুপার মিটিওর ৬৫০-এর মতোনই। ট্রিপার নেভিগেশন সিস্টেম থেকে শুরু করে Wingman অ্যাপ্লিকেশন, ফুল এলইডি লাইটিং এবং ইউএসবি চার্জিং পোর্ট স্ট্যান্ডার্ড হিসেবেই দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ভারতের বাজারে Shotgun 650-এর সরাসরি কোনও প্রতিপক্ষ নেই। ফলে বাজার ধরতে বাইকটিকে বেশি বেগ পেতে হবে না। তবে অন্যান্য দেশে Kawasaki Vulcan S এবং Honda Rebel 500-এর মতো জনপ্রিয় মোটরসাইকেল একে চ্যালেঞ্চ জানাবে।