মোদীজির সবুজ সংকেত! খুব শিগগির ভারতে Starlink পরিষেবা চালু করতে পারেন ইলন মাস্ক

ভারতের টেলিকম সেক্টরে দীর্ঘদিন ধরে যে বিষয়গুলি নিয়ে আলোচনা চলছে, তার মধ্যে অন্যতম একটি হল ধনকুবের ইলন মাস্কের এদেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা উপলব্ধ করার কথা।…

ভারতের টেলিকম সেক্টরে দীর্ঘদিন ধরে যে বিষয়গুলি নিয়ে আলোচনা চলছে, তার মধ্যে অন্যতম একটি হল ধনকুবের ইলন মাস্কের এদেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা উপলব্ধ করার কথা। কার্যত করোনা অতিমারীর পর থেকেই শোনা যাচ্ছে যে, মাস্কের SpaceX কোম্পানি ভারতে তার Starlink ইন্টারনেট পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে। এই নিয়ে তারা কেন্দ্র সরকারের সাথে কথা বলছে বলেও ইতিমধ্যে খবর সামনে এসেছে। সেক্ষেত্রে নতুন বছরের কয়েকটা সপ্তাহ যেতে না যেতে এবার এই বিষয়ে Starlink, সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেতে চলেছে বলে মনে হচ্ছে। মানি কন্ট্রোল (Money Control)-এর রিপোর্ট অনুযায়ী, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) Starlink-এর শেয়ারহোল্ডিং প্যাটার্ন সম্পর্কে প্রদত্ত স্পষ্টীকরণে সন্তুষ্ট। আর এই সম্মতি সংস্থাটির অনুমোদন পাওয়ার পথ প্রশস্ত করেছে – খুব সম্ভবত পরের সপ্তাহের প্রথম দিকেই এর বড় আপডেট প্রকাশ্যে আসবে।

পরিষেবা শুরুর আগেই প্রতিদ্বন্দ্বী বানিয়ে ফেলেছে Starlink

এই মুহূর্তে গোটা বিষয়টি নিয়ে কোনো প্রশ্নের উত্তর দেয়নি স্পেসএক্স। তবে ঘনিষ্ঠ সূত্রগুলি দাবি করছে যে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT), বুধবার নাগাদ স্টারলিংকের জন্য লেটার অফ ইন্টেন্ট (LoI) জাতীয় সম্মতিপত্র ইস্যু করতে পারে।

প্রসঙ্গত, টেলিকম সচিব নীরজ মিত্তল এবং যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব উভয়েই ভিন্ন ভিন্ন ইভেন্টের জন্য বিদেশে আছেন। মিত্তল, ওয়াশিংটন ডিসিতে প্যান-আইআইটি ২০২৪ (PanIIT 2024) ইভেন্টে আছেন, অন্যদিকে বৈষ্ণব ব্যস্ত ডাভোসের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে। তাদের ফিরে আসার পরপরই প্রয়োজনীয় প্রক্রিয়াগুলির দ্রুত নিষ্পত্তি হবে।

আপাতত পাওয়া আপডেট থেকে এটুকু ধরে নেওয়া যায় যে, অবশেষে ভারতে স্যাটেলাইট কমিউনিকেশন সার্ভিস চালু করার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র পেতে চলেছে স্টারলিঙ্ক। তবে এক্ষেত্রে কিন্তু তাদের ফাঁকা মাঠে গোল দেওয়ার সুবিধা নেই, মানে তারাই যে এদেশে এই পরিষেবা আনছে এমন নয়। ইতিমধ্যেই লাইনে রয়েছে জিও স্যাটেলাইট কমিউনিকেশনস (Jio Satellite Communications) এবং ওয়ান-ওয়েব (OneWeb) কোম্পানি। যদিওআসন্ন অনুমোদন, স্টারলিঙ্ককে দেশের বিকশিত টেলিকমিউনিকেশন ল্যান্ডস্কেপে উল্লেখযোগ্য অগ্রগতি করার সুযোগ দেবে।