Geyser Water Heater: ৫ স্টার রেটিং সহ সেরা পাঁচটি গিজার সম্পর্কে জেনে নিন, মুড়ি মুড়কির মতো বিক্রি হচ্ছে

পশ্চিমবঙ্গে শীত ভালোই জাঁকিয়ে বসেছে। তবে হঠাৎ প্রবল শীতের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এমত অবস্থায় ঘরে রুম হিটার না থাকলেও, একটি গিজার থাকা খুবই…

পশ্চিমবঙ্গে শীত ভালোই জাঁকিয়ে বসেছে। তবে হঠাৎ প্রবল শীতের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এমত অবস্থায় ঘরে রুম হিটার না থাকলেও, একটি গিজার থাকা খুবই প্রয়োজনীয়। এই আধুনিক হোম অ্যাপ্লায়েন্সটি শখের নয়, বরং শীতের সময়ে প্রয়োজনীয় হয়ে ওঠে আমাদের জন্য। তবে একটি ভালো গিজার বা ওয়াটার হিটার ব্যয়বহুল হওয়ায় তা অনেকের পক্ষে কিনে ওঠা সম্ভব হয় না। তাই আজ আমরা এমন ৫টি গিজারের হদিশ দেব, যেগুলি ই-কমার্স সাইট Amazon থেকে নূন্যতম ৫,৪৮৯ টাকার বিনিময়ে কিনে নেওয়া যাবে।

Amazon -এ ৫টি সবচেয়ে বেশি বিক্রি হওয়া গিজারের তালিকা

১. Crompton Arno Neo 15-L 5 Star Rated Storage Water Heater : ৫,৪৮৯ টাকা

ক্রম্পটন আর্নো নিও ওয়াটার হিটারের ক্যাপাসিটি ১৫-লিটার। এটি ৩-স্তরীয় সিকিউরিটি সিস্টেমের সাথে এসেছে, যা অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করে। এই ওয়াটার হিটার সিস্টেমে – একটি ক্যাপিলারি থার্মোস্ট্যাট, স্বয়ংক্রিয় থার্মাল কাট-আউট এবং মাল্টি-ফাঙ্কশনাল ভালভ অন্তর্ভুক্ত রয়েছে। প্রোডাক্টটি ম্যাগনেসিয়াম অ্যানোড দ্বারা তৈরি, যা হার্ড ওয়াটার দ্বারা সৃষ্ট ক্ষয় রোধ করে এবং যন্ত্রের দীর্ঘায়ু নিশ্চিত করে৷ ক্রম্পটন ব্র্যান্ডের এই গিজারটি – মরচা বা রাস্ট-ফ্রি বডি, দ্রুত জল গরমের জন্য একটি শক্তিশালী হিটিং এলিমেন্ট, এবং একটি সুবিধাজনক তাপমাত্রা কন্ট্রোল নব অফার করে। এর পরিমাপ ৩১.৫x৩৩x৪৬.২ সেমি এবং অ্যামাজনের লিস্টিং অনুসারে এটি ৫-স্টার এনার্জি রেটিং প্রাপ্ত।

২. Bajaj Compagno 2000W 15 Litre Geysers : ৬,৮৯৯ টাকা

বাজাজের এই গিজারের ক্যাপাসিটিও ১৫ লিটার এবং অতিরিক্ত সুরক্ষার জন্য এটি চাইল্ড সেফটি মোডের সাথে এসেছে। এর বলিষ্ঠ বর্গাকার আকৃতির এবিএস (ABS) বডি দীর্ঘস্থায়ী কর্মক্ষমতা নিশ্চিত করে। আবার এতে টাইটানিয়াম গ্লাস-লাইনড ট্যাঙ্কে তামা নির্মিত একটি বিশেষ হিটিং এলিমেন্ট রয়েছে, যা দ্রুততার সাথে জল গরম করে এবং পাশাপাশি ডিভাইসের দীর্ঘ স্থায়িত্বও নিশ্চিত করে৷ এই গিজার ৫-স্টার বিইই (BEE) রেটিং সহ এসেছে। এতে ‘সোয়েরাল ফ্লো’ প্রযুক্তি সাপোর্ট করে, যা সর্বোত্তম হিটিং সুনিশ্চিত করে। আবার জল অতিরিক্ত গরম হয়ে গেলে প্রোডাক্টের বডি -তে থাকা এলইডি (LED) ইন্ডিকেটর জ্বলে ওঠে। এটি – একটি অগ্নি-প্রতিরোধী কেবল, PUF নিরোধক এবং ম্যাগনেসিয়াম অ্যানোড রড সহ লঞ্চ হয়েছে৷ এর সাথে ৫ বছরের ট্যাঙ্ক ওয়ারেন্টি এবং ২ বছরের প্রোডাক্ট ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।

৩. Havells Magnatron 25 Litre Geyser : ১৭,৪৯৯ টাকা

উপরের দুটি মডেলের থেকে হ্যাভেলসের এই গিজারের ক্যাপাসিটি অনেকটাই বেশি অর্থাৎ ২৫ লিটার। এটি প্রথাগত হিটিং কম্পোনেন্টের পরিবর্তে ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভের মাধ্যমে দ্রুততার সাথে জল গরম করে। এক্ষেত্রে এই প্রযুক্তির সাহায্যে জল মাত্র ১০-১২ মিনিটের মধ্যে গরম হয়ে যায়, যা বার্ষিক বিদ্যুতের খরচ ২৫ শতাংশ পর্যন্ত কমাতে সহায়তা করে। যেকারণে এই প্রোডাক্টটি ব্যাপক বিক্রি হয় ভারতে। আর এই গিজারের ডিজাইন কভার থেকে জল বের হওয়ার ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। অতএব এক কথায় বললে, হ্যাভেলসের এই ওয়াটার হিটার দ্রুততার সাথে জল গরম করার পাশাপাশি বিদ্যুৎ তথা অর্থ সঞ্চয় করতে সমর্থ। আবার টেকসই ট্যাঙ্ক এবং উন্নত নিরাপত্তার ব্যবস্থা প্রদানে‌ সক্ষম।

৪. Orient Electric Aquator 25-Litre Vertical Storage Water Heater : ৯,৩৮৫ টাকা

ওরিয়েন্ট ইলেকট্রিক অ্যাকোয়াটর ২৫-লিটার ভার্টিক্যাল স্টোরেজ ওয়াটার হিটার ২০ শতাংশ অধিক দ্রুত জল গরম করতে পারে। নিরাপত্তার জন্য এটি IPX4 উচ্চ-শক্তির পলিমার বডির সাথে এসেছে, যা বৈদ্যুতিক শক এবং জল প্রতিরোধ করে। এই ওয়াটার হিটারটি – সর্বোচ্চ ৮-বার প্রেসার এবং PUF নিরোধক বিল্ড অফার করে, যা দীর্ঘক্ষণ তাপ ধরে রাখা এবং অসামান্য কর্মক্ষমতা নিশ্চিত করে। এর পরিমাপ ৪৭x৪০x৪৭ সেমি এবং ওজন প্রায় ১৩ কেজি।

৫. V-Guard Divino 5 Star Rated 15 Litre Storage Water Heater (Geyser) : ৬,১৯৯ টাকা

ভি-গার্ড ডিভিনো ৫-স্টার রেটিং প্রাপ্ত এবং এর জলধারণের ক্ষমতা ১৫-লিটার। এটি ওয়েল্ড লাইন বিশিষ্ট একটি হালকা ইস্পাত ট্যাঙ্কের সাথে এসেছে, যার গুণমান খুবই ভালো এবং লিকেজের সমস্যা ৬৬ শতাংশ হ্রাস করবে। অতিরিক্ত নিরাপত্তা প্রদানের জন্য এই প্রোডাক্টটি – একটি উন্নত থার্মোস্ট্যাট, থার্মাল কাট-আউট মেকানিজম, এবং একটি ৫-ইন-১ মাল্টি-ফাঙ্কশন সেফটি ভালভ অফার করে। এছাড়া এই ওয়াটার হিটার উন্নত ভিট্রিয়াস এনামেল আবরণ এবং ম্যাগনেসিয়াম বডি ডিজাইন সহ মিলবে, যা প্রোডাক্টটির স্থায়িত্ব অনেকাংশে বাড়াতে সক্ষম।