রাত পোহালেই ৭৫তম প্রজাতন্ত্র দিবস, বাড়ি বসে কীভাবে সরকারি অনুষ্ঠান Live দেখবেন জেনে নিন

Republic Day 2024: নতুন বছর আর নতুন নেই, এরই মধ্যে কেটে গেছে দু সপ্তাহেরও বেশি সময়। রাত পেরোলেই ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস, সেই উপলক্ষে এখন…

Republic Day 2024: নতুন বছর আর নতুন নেই, এরই মধ্যে কেটে গেছে দু সপ্তাহেরও বেশি সময়। রাত পেরোলেই ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস, সেই উপলক্ষে এখন কার্যত আবেগে ভাসছে গোটা দেশ! এদিকে কেন্দ্রের তরফে এই ঐতিহাসিক দিনটি উদযাপনের প্রস্তুতি চলছে – প্রতি বছরের মতো এবারও রাজধানী দিল্লির ​​পথে একটি কুচকাওয়াজ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সেক্ষেত্রে সবার পক্ষে রাজধানীতে গিয়ে এই মুহূর্তের সাক্ষী থাকা সম্ভব নয়, তবে আপনি চাইলে নিজের মোবাইল ডিভাইস বা টিভিতে গ্র্যান্ড প্যারেড দেখতেই পারেন।

এভাবে বাড়ি বসেই সাক্ষী থাকুন প্রজাতন্ত্র দিবস ২০২৪-এর অনুষ্ঠানের

প্রজাতন্ত্র দিবসের প্যারেড আগামীকাল মানে ২৬শে জানুয়ারি সকাল ৯:৩০টায় শুরু হবে, আর বিজয়চক থেকে শুরু হয়ে এটি পৌঁছাবে কর্তব্য পথে। এক্ষেত্রে অনুষ্ঠানটি দূরদর্শন টিভি এবং অল ইন্ডিয়া রেডিও সরাসরি অনুষ্ঠানের সম্প্রচার করবে। তাই আপনি টিভিতে দূরদর্শন চ্যানেলে এই অনুষ্ঠানটি দেখতে পারবেন। একই সময়ে, দূরদর্শন এবং অল ইন্ডিয়া রেডিওর ইউটিউব চ্যানেলে এর লাইভ স্ট্রিম দেখা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের তিন সেনাবাহিনী (আধাসামরিক বাহিনী, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং বিভিন্ন রাজ্যের পুলিশ বাহিনী), দেশীয় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর প্রতিনিধিরা কুচকাওয়াজে অংশগ্রহণ করবেন। আর রাজপথের শোভাযাত্রা ভারতের সামরিক সক্ষমতা ছাড়াও বিভিন্ন রাজ্যের বৈচিত্র্যময় সংস্কৃতি, ইতিহাস ইত্যাদি তুলে ধরবে। এবারের প্যারেডের থিম রাখা হয়েছে ‘মাদার অফ ডেমোক্রেসি’ – ‘বিকশিত ভারত’ এবং ‘ইন্ডিয়া।

অতিথিদের কথা বললে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় মন্ত্রীরা ছাড়াও অনেক অতিথি এবং ভিআইপিরা অনুষ্ঠানের উপস্থিত থাকবেন। এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বর্ণাঢ্য এই অনুষ্ঠানে থাকবেন হাজার হাজার সাধারণ নাগরিকও।