Ola E-Bike Taxi: ভাড়া মাত্র 5 টাকা! সস্তায় ই-বাইক ট্যাক্সি পরিষেবা চালু করল ওলা

বর্তমান ব্যস্ততার যুগে মানুষ সর্বদা ছুটে বেড়াচ্ছে। সময়মতো গন্তব্যস্থলে পৌঁছানোই এখন একটা বড় চ্যালেঞ্জ। যার অন্যতম কারণ পথে যানজট। আর রাস্তায় বড় গাড়ি এই পরিস্থিতির…

বর্তমান ব্যস্ততার যুগে মানুষ সর্বদা ছুটে বেড়াচ্ছে। সময়মতো গন্তব্যস্থলে পৌঁছানোই এখন একটা বড় চ্যালেঞ্জ। যার অন্যতম কারণ পথে যানজট। আর রাস্তায় বড় গাড়ি এই পরিস্থিতির অন্যতম কারণ। এ থেকে রেহাই পেতে অনেকেই তাই ক্যাবের বদলে বাইক ট্যাক্সিতে চড়ছেন। যাতে ফাঁকফোকর দিয়ে গলে দ্রুত গন্তব্যে পৌঁছানো যায়। তাই ইদানিং বাইক ভাড়া নেওয়ার প্রবণতা বাড়তে দেখে অনেক রাইড-হেইলিং কোম্পানিই এ পথে যাপাচ্ছে। যেমন ওলা (Ola)। কয়েকমাস আগে তারা বেঙ্গালুরুতে ই-বাইক ট্যাক্সি পরিষেবা পরীক্ষামূলকভাবে চালু করেছিল। অভাবনীয় সাফল্য দেখে এবারে রাজধানী দিল্লি ও হায়দরাবাদের রাস্তায় এই সার্ভিস আরম্ভ করল সংস্থা।

Ola-র ই-বাইক ট্যাক্সি পরিষেবায় খরচ কত

দিল্লি ও হায়দরাবাদের পর দেশের অন্যান্য শহরেও ই-বাইক ট্যাক্সি পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে ওলার। আগামী দুই মাসের মধ্যে দিল্লি ও হায়দ্রাবাদের পথে ১০ হাজার ইলেকট্রিক টু হুইলার মোতায়েন করবে সংস্থা। ওলার কথানুযায়ী সমগ্র পরিষেবা চালু হওয়ার পর দেশের বৃহত্তম ইলেকট্রিক ভেহিকেল ফ্লিট হিসেবে আত্মপ্রকাশ করবে তারা।

ই-বাইকে প্রতি পাঁচ কিলোমিটার চলতে গ্রাহকদের থেকে ২৫ টাকা ধার্য করছে ওলা। ৫ থেকে ১০ কিলোমিটারের মধ্যে হলে দিতে হবে ৫০ টাকা। আবার ১০ থেকে ১৫ কিলোমিটার হলে ৭৫ টাকা নেওয়া হবে।
সংস্থার দাবি, তাদের নতুন ই-বাইক ট্যাক্সি পরিষেবা শহরের মধ্যে যাতায়াতের জন্য সবচেয়ে সাশ্রয়ী, এবং সুবিধাজনক হতে চলেছে।

এই প্রসঙ্গে ওলা মোবিলিটি’র (Ola Mobility) সিইও হেমন্ত বক্সি মন্তব্য করেন, “পরিবহন ব্যবস্থায় বৈদ্যুতায়ন হচ্ছে সবচেয়ে সস্তায় পথ চলার অন্যতম সমাধান। ওলার তরফে আমাদের সেই লক্ষ্য। ১০০ কোটি ভারতীয়কে আমরা এই পরিষেবা দেওয়ার লক্ষ্যে এগোচ্ছি।” তিনি যোগ করেন, ২০২৩-এর সেপ্টেম্বর থেকে বেঙ্গালুরুতে এই পরিষেবা চালু হয়েছে এবং এ পর্যন্ত ১৭.৫ লক্ষ রাইড সম্পন্ন করেছে সংস্থা। বেঙ্গালুরুতে বর্তমানে ২০ চার্জিং স্টেশন রয়েছে ওলার। ভবিষ্যতেও এমন স্টেশন প্রসারে নিয়োজিত থাকবে বলে জানিয়েছে কোম্পানি।