দেখতে পাবেন সব কলকব্জা, বাজার কাঁপাতে এপ্রিলেই আসছে ট্রান্সপারেন্ট চেহারার বাইক

বর্তমানে ট্রান্সপারেন্ট টু হুইলারের প্রতি মন মজেছে কোম্পানিগুলির। এ যেন একটা ট্রেন্ড। সহজভাবে বললে, বাইরে থেকে দেখা যাবে ভেতরের সমস্ত কলকব্জা। এমন বাইক ও স্কুটার…

বর্তমানে ট্রান্সপারেন্ট টু হুইলারের প্রতি মন মজেছে কোম্পানিগুলির। এ যেন একটা ট্রেন্ড। সহজভাবে বললে, বাইরে থেকে দেখা যাবে ভেতরের সমস্ত কলকব্জা। এমন বাইক ও স্কুটার এনে ক্রেতাদের আকৃষ্ট করতে চাইছে অনেক সংস্থা। যেমন র‍্যাপটি এনার্জি (Raptee Energy)। তামিলনাড়ুর ইভি স্টার্টআপটি তাদের ‘ট্রান্সপারেন্ট’ ইলেকট্রিক মোটরসাইকেলের লঞ্চের সময়কাল ঘোষণা করল। আগামী এপ্রিলে ভারতের বাজারে লঞ্চ হবে ই-বাইকটি।

Raptee Energy আনছে ট্রান্সপারেন্ট ই-বাইক

এই মাসেই তামিলনাড়ু গ্লোবাল ইনভেস্টার্স মিট-এর মঞ্চে র‍্যাপটি তাদের এই ‘ট্রান্সপারেন্ট’ মডেলের উপর থেকে পর্দা সরিয়েছিল। এটি তাদের প্রথম স্বচ্ছ বডি প্যানেলের বাইক। কল্পনাকে কী করে বাস্তবায়িত করতে হয়, এই মডেলটি তার জলজ্যান্ত উদাহরণ। সংস্থা তাদের এই ই-বাইকটি চেন্নাইতেই তৈরি করবে। তাদের কারখানার বার্ষিক উৎপাদনের সক্ষমতা ১ লক্ষ ইউনিট। কারখানার মধ্যেই রয়েছে গবেষণা ও উন্নয়ন কেন্দ্র। প্রায় ৪৭০ জনের কর্মসংস্থান তৈরি হবে বলে জানানো হয়েছে।

র‍্যাপটির ট্রান্সপারেন্ট বৈদ্যুতিক বাইকে থাকছে একটি শক্তিশালী মোটর, যা প্রতি ঘন্টায় ১৩৫ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে সহায়তা করবে। আবার ব্যাটারি ফুল চার্জ করলে ১৫০ কিলোমিটার পথ দৌড়াতে পারবে বলে দাবি করা হয়েছে। কোম্পানি জানিয়েছে চার্জিংয়ের জন্য তাদের CCS2 স্টেশন রয়েছে। যেখান থেকে অতি সহজেই ৪৫ মিনিটে ৮০% চার্জ করা যাবে।

কোম্পানি এও দাবি করে, তাদের চার্জিং স্টেশন থেকে ১৫ মিনিটের চার্জে ৪৫ কিলোমিটার পথ ছোটার শক্তি অর্জন করবে এই মোটরসাইকেল। আবার ০-৬০ কিমি/ঘন্টার গতি ৩.৫ সেকেন্ডে ওঠাতে সক্ষম। এই বিষয়ে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও দীনেশ অর্জুন জানিয়েছেন, “আমরা কেবলমাত্র ভেহিকেল নির্মাতা নই, বরং পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে চলেছি। আমাদের দেশীয় প্রযুক্তির উচ্চ ক্ষমতার পাওয়ার ট্রেন বেশি টর্ক ও গতি উৎপন্ন করতে পারবে।”