Electric Car Fire: চলতে চলতে হঠাৎই আগুন, পুড়ে ছাই 63 লাখে কেনা ইলেকট্রিক গাড়ি

ভারতে ইলেকট্রিক ভেহিকেলের জনপ্রিয়তা বৃদ্ধির গতি পূর্বের তুলনায় দ্রুত হয়েছে। কিন্তু একথা অস্বীকার করার জো নেই যে, আজও ব্যাটারি গাড়ি থেকে অসংখ্য মানুষ মুখ ফিরিয়ে…

ভারতে ইলেকট্রিক ভেহিকেলের জনপ্রিয়তা বৃদ্ধির গতি পূর্বের তুলনায় দ্রুত হয়েছে। কিন্তু একথা অস্বীকার করার জো নেই যে, আজও ব্যাটারি গাড়ি থেকে অসংখ্য মানুষ মুখ ফিরিয়ে রেখেছেন। চার্জ ফুরিয়ে যাওয়া বা দাম বেশি হওয়ার কারণেই এমনটা ঘটছে। এর সাথেই বৈদ্যুতিক গাড়ির বাজার চাঙ্গা হতে বাধা দিচ্ছে অগ্নিকাণ্ডের ঘটনা। সম্প্রতি Volvo C40 Recharge-এর মতো অত্যাধুনিক মডেলে আগুন ধরার খবর সামনে এসেছে। যা এই গাড়ি কিনতে আগ্রহী, এমন ক্রেতাদের নিরুৎসাহিত করবে বলেই অনুমান।

Volvo C40 Recharge-এ অকস্মাৎ আগুন

ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের হাইওয়েতে। চলন্ত অবস্থায় একটি Volvo C40 Recharge-এ অকস্মাৎ আগুন ধরে যায়। বাঁচোয়া যে এই ঘটনায় কারোর কোনো ক্ষয়ক্ষতি হয়নি। জ্বলন্ত গাড়ি থেকে যাত্রীরা সঠিক সময়ে দরজা খুলে বাইরে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন বলে জানা গেছে।

গাড়িটির দাম শুনলে অনেকেরই চক্ষু চড়ক গাছ হয়ে যাবে। লাক্সারি সেগমেন্টের Volvo C40 Recharge কিনতে বর্তমানে খরচ পড়ে ৬৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তাই এটি সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে বলা যায়। সুইডেনের অটোমোটিভ ব্র্যান্ডের এই গাড়িটি ভারতের ইলেকট্রিক ভেহিকেলের বাজারে অন্যতম উন্নত একটি মডেল। তারপরেও কেন এমনটা ঘটল?

গাড়িতে আগুন ধরার কারণ এখনও জানা যায়নি। সবটাই রহস্যের চাদরে মোড়া। তবে অগ্নিদগ্ধ Volvo C40 Recharge মডেলটির তদন্ত শুরু হয়েছে। এ বিষয়ে গাড়ির কোম্পানির তরফে এখনও কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। শীঘ্রই এর কারণ সর্বসমক্ষে পেশ করা হবে বলেই আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত, Volvo C40 Recharge ২০২৩ এর মাঝামাঝিতে ভারতের বাজারে লঞ্চ হয়েছিল। হার্ডওয়্যার ও পাওয়ারট্রেনের দিক থেকে এটি XC40 Recharge-এর সমান। এতে ব্যবহার করা হয়েছে একটি কম্প্যাক্ট মডিউলার আর্কিটেকচার বা সিএমএ প্ল্যাটফর্ম। ডুয়েল ইলেকট্রিক মোটর সেটআপের সাথে রয়েছে একটি ৭৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ভলভো’র দাবি, সিঙ্গেল চার্জে গাড়িটি ৫৩০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

এখন বিষয় হচ্ছে, বৈদ্যুতিক গাড়িতে কেন আগুন ধরে?

হালফিলে হামেশাই বৈদ্যুতিক গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এর নেপথ্যে রয়েছে কিছু সাধারণ কারণ। যেমন ভারতের বাজারে উপলব্ধ প্রায় সমস্ত ইলেকট্রিক গাড়িতে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়। এগুলি উচ্চক্ষমতার এবং কার্যকর। যে কারণে উচ্চ তাপ উৎপন্ন হয়। তাই এই জাতীয় মডেলে অগ্নিকাণ্ডের সম্ভাবনা প্রবল।

নির্মাতার গাফিলতি, দুর্ঘটনার ফলে বিকল, অথবা চার্জিং সিস্টেমের সমস্যার কারণ থেকেও আগুন ধরতে দেখা গেছে। আবার কোনরকম শর্ট সার্কিট থেকেও আগুন ধরে যেতে পারে। এছাড়া, ফাস্ট চার্জিং অথবা ওভার চার্জিংয়ের থেকেই অঘটন ঘটতে পারে। অতিরিক্ত তাপ উৎপন্ন হওয়ার থেকে আগুন ধরে যায়। তাই এই জাতীয় গাড়ির সঠিক রক্ষণাবেক্ষণ করা অতি জরুরি।