আসছে Hero-র প্রথম ইলেকট্রিক বাইক, দাম কত হবে? জেনে নিন এখানে

২০২৩-এর দ্বিতীয়ার্ধ থেকেই প্রিমিয়াম মোটরসাইকেল সেগমেন্টকে টার্গেট বানিয়েছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। প্রথমে Harley-Davidson X440, তারপর Karizma XMR 210-এর লঞ্চ। আর ক’দিন আগেই Mavrick 440…

২০২৩-এর দ্বিতীয়ার্ধ থেকেই প্রিমিয়াম মোটরসাইকেল সেগমেন্টকে টার্গেট বানিয়েছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। প্রথমে Harley-Davidson X440, তারপর Karizma XMR 210-এর লঞ্চ। আর ক’দিন আগেই Mavrick 440 উন্মোচন। সব মিলিয়ে ২০২৪ থেকে দামি টু হুইলারের বাজারে পদক্ষেপ পাকাপোক্ত করার চেষ্টায় কোনরকম ফাঁকফোকর রাখতে নারাজ সংস্থা। সংস্থার প্রথম ইলেকট্রিক মোটরসাইকেলটিও প্রিমিয়াম মডেল হবে বলেই নিশ্চিত করেছেন হিরো মটোকর্পের সিইও নিরঞ্জন গুপ্তা। একইসাথে দামের বিষয়েও ইঙ্গিত দিয়েছেন তিনি।

সাশ্রয়ী মূল্যের পরিবেশবান্ধব টু হুইলারের প্রতি আগ্রহী ক্রেতাদের জন্যও আশার আলো দেখিয়েছে হিরো। আগামী এক বছরের মধ্যে ভিডা ব্র্যান্ডের অধীনে তিনটি নতুন ব্যাটারি চালিত স্কুটি হাজির করার পরিকল্পনা রয়েছে তাদের। আর প্রিমিয়াম ই-বাইকটি ৩-৪ লাখ টাকায় লঞ্চ হতে পারে।

আবার চলতি বছরেই বিজনেস টু বিজনেস বা B2B লাস্ট মাইল ডেলিভারি ক্ষেত্রে ব্যবহৃত ইলেকট্রিক স্কুটার আনার দিকেও নজর দিচ্ছে হিরো। বর্তমানে সংস্থার লাইন আপে কেবলমাত্র একটি বিদ্যুচ্চালিত স্কুটি রয়েছে – Vida V1 Pro। এর সাথেই লঞ্চ করা হয়েছিল Vida V1 Plus নামে আরও একটি ভ্যারিয়েন্ট। কিন্তু চাহিদা কম থাকায় এর বিক্রি বন্ধ করে দেওয়া হয়।

নতুন মডেল লঞ্চের প্রসঙ্গে গুপ্তা নিশ্চিত করে জানান, “পরবর্তী হিরো ওয়ার্ল্ড-এর মঞ্চে আশা করছি একটি ইলেকট্রিক ই-বাইক কনসেপ্ট আনতে পারবো। কিন্তু সেটি হায়ার পারফরমেন্স সেগমেন্টে। হতে পারে ৪৫০ সিসি পেট্রলের বাইকের সমতুল্য। ফলে কমিউটার মডেলের মতো এটি সস্তা হবে না। তাই দাম ৪-৫ লক্ষ টাকা ধার্য করা হতে পারে।” গুপ্তার বিশ্বাস, ইলেকট্রিক মোটরসাইকেলের বিদ্যুতায়নের প্রক্রিয়া দীর্ঘ হবে। তাই সময় লাগবে। কারণ এক্ষেত্রে, বেশি রেঞ্জের পাশাপাশি শক্তির বিষয়টিও খেয়াল রাখতে হয়।