আল্ট্রাসনিক প্রযুক্তির সঙ্গে দুর্দান্ত ফোন আনছে Xiaomi, কেমন ফিচার্স থাকবে দেখে রাখুন

শাওমি নভেম্বর মাসে চীনে ফ্ল্যাগশিপ Xiaomi 14 এবং Xiaomi 14 Pro লঞ্চ করেছে। তবে এখানেই শেষ নয়, চীনা ব্র্যান্ডটি এ মাসের শেষের দিকে তাদের সবচেয়ে…

শাওমি নভেম্বর মাসে চীনে ফ্ল্যাগশিপ Xiaomi 14 এবং Xiaomi 14 Pro লঞ্চ করেছে। তবে এখানেই শেষ নয়, চীনা ব্র্যান্ডটি এ মাসের শেষের দিকে তাদের সবচেয়ে প্রিমিয়াম মডেল হিসাবে Xiaomi 14 Ultra আনতে চলেছে বলে খবর শোনা যাচ্ছে। আবার Xiaomi 14 সিরিজ এখনও বিশ্ব বাজারে না এলেও, ইতিমধ্যেই পরবর্তী প্রজন্মের Xiaomi 15 লাইনআপ নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। এক টিপস্টার Xiaomi 15 সিরিজে ব্যবহৃত ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Xiaomi 15 সিরিজে আল্ট্রাসনিক ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলতে পারে

এক চীনা টিপস্টার দাবি করেছেন যে, শাওমি ১৫ প্রো ও শাওমি ১৫ আল্ট্রা আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ আসবে। যদিও স্ট্যান্ডার্ড শাওমি ১৫-এও এই ধরনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে কিনা, সে সম্পর্কে স্পষ্টভাবে এখনও কিছু জানা যায়নি। তবে মনে করা হচ্ছে যে, এটি খুব সম্ভবত অপটিক্যাল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অফার করবে।

জানিয়ে রাখি, আল্ট্রাসনিক স্ক্যানার ইউজারদের আঙুলের ছাপের একটি ত্রিমাত্রিক (3D) ম্যাপ তৈরি করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে, যা অপটিক্যাল সেন্সরের তুলনায় উচ্চ স্তরের নিরাপত্তা এবং নির্ভুলতা প্রদান করে। এই প্রযুক্তিটি ভেজা বা ধুলো লাগা আঙ্গুলের ক্ষেত্রেও যথাযথভাবে কাজ করতে পারে, কারণ এটি সারফেসের অসম্পূর্ণতা ভেদ করতে পারে।

অন্যদিকে, অপটিক্যাল সেন্সরগুলি আলো ব্যবহার করে আঙ্গুলের ছাপের একটি দ্বিমাত্রিক (2D) ছবি ক্যাপচার করে। এগুলি দ্রুততার সাথে কাজ করলেও, নির্ভুলতার ক্ষেত্রে আল্ট্রাসনিক ভ্যারিয়েন্টের থেকে পিছিয়ে রয়েছে। যদিও সাম্প্রতিককালে অপটিক্যাল সেন্সর প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি দেখা যাচ্ছে, তবে আল্ট্রাসনিক স্ক্যানারগুলি বিশেষত প্রতিকূল পরিবেশগত পরিস্থিতিতে অধিক শক্তিশালী এবং নির্ভরযোগ্য বায়োমেট্রিক অথেন্টিকেশন এক্সপেরিয়েন্স অফার করে।

সাম্প্রতিককালে লঞ্চ হওয়া হ্যান্ডসেটগুলির মধ্যে Samsung Galaxy S24 সিরিজ, Oppo Find X7 Ultra এবং iQOO 12 Pro হল অন্যতম, যেগুলিতে আল্ট্রাসনিক ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে, অন্যদিকে Xiaomi 14 সিরিজ সহ বেশ কিছু ফ্ল্যাগশিপে অপটিক্যাল সেন্সর অবস্থান করছে।

উল্লেখ্য, একটি রিপোর্ট থেকে জানা গেছে যে Xiaomi 15 সিরিজে কোয়ালকম (Qualcomm)-এর পরবর্তী প্রজন্মের Snapdragon 8 Gen 4 ফ্ল্যাগশিপ চিপসেট থাকবে। Xiaomi 15 ফোনটিতে ১.৫কে রেজোলিউশন ও ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৩৬ ইঞ্চির ওলেড (OLED) ফ্ল্যাট ডিসপ্লে থাকতে পারে, যেখানে উচ্চতর 15 Pro মডেলে মিলবে ২কে রেজোলিউশন সহ বড় কার্ভড-এজের স্ক্রিন। জানা গেছে, Xiaomi 15 সিরিজের গণ উৎপাদন প্রক্রিয়া এবছরের সেপ্টেম্বর মাস নাগাদ শুরু হবে, যা ইঙ্গিত করছে যে সিরিজটি অক্টোবরের কোনও এক সময়ে অর্থাৎ তার পূর্বসুরিরর আগেই বাজারে পা রাখতে পারে।