পেট্রল ছাড়াও অন্য তেলে ছুটবে বাইক, নতুন Pulsar ও Dominar এনে চমকে দিল Bajaj

ভারত মোবিলিটি শো ২০২৪-এ অংশগ্রহণকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম বাজাজ অটো (Bajaj Auto)। একাধিক মডেলের উপর থেকে পর্দা সরালেও সংস্থার বিশেষ আকর্ষণ Pulsar NS160 Flex ও…

ভারত মোবিলিটি শো ২০২৪-এ অংশগ্রহণকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম বাজাজ অটো (Bajaj Auto)। একাধিক মডেলের উপর থেকে পর্দা সরালেও সংস্থার বিশেষ আকর্ষণ Pulsar NS160 Flex ও Dominar E27.5-কে ঘিরে। যা আসলে Pulsar NS160 ও Dominar 400-এর মডিফায়েড ফ্লেক্স-ফুয়েল ভার্সন। অর্থাৎ বাইক দু’টির ইঞ্জিন এমনভাবে বানানো হয়েছে যাতে পেট্রলের পাশাপাশি ইথানলে ছুটতে পারে।

Pulsar NS160 Flex ও Dominar E27.5 উন্মোচিত হল

ইথানল মিশ্রিত পেট্রোলে যাতে চলতে পারে সেইমত মোটরসাইকেল দুটির ইঞ্জিন ও অন্যান্য কারিগরিতে আপডেট ঘটানো হয়েছে। যদিও Pulsar NS160 Flex কত পরিমাণ ইথানল মিশ্রিত পেট্রোলে চলতে সক্ষম, তা এখনও জানায়নি সংস্থা। তবে জানা গেছে, Dominar 400 মডেলটি ২৭.৫% ইথানল ও পেট্রোলের মিশ্রণে ছুটবে। বর্তমানে ব্রাজিল সহ ৩৫টির বেশি দেশের রাস্তায় বহাল তবিয়তে ছুটে বেড়াচ্ছে বাজাজের এই ফ্লেক্স-ফুয়েল বাইক। তবে ভারতে কবে লঞ্চ হবে, সেই বিষয়ে কিছু জানানো হয়নি।

Bajaj Bharat Mobility Expo 2024

ফ্লেক্স-ফুয়েল ভার্সনের এই মোটরসাইকেল দুটির ডিজাইনে কোনরকম বদল আনা হয়নি। তাই ভারতের বাজারে বর্তমানে বিক্রিত মডেল দুটির সাথে এগুলির কোনরূপ ফারাক নেই। Pulsar NS160-এর এখনকার দাম ১.৩৭ লাখ টাকা, যেখানে Dominar 400 কিনতে খরচ পড়ে ২.৩০ লাখ টাকা (এক্স-শোরুম)। এছাড়া উক্ত মঞ্চে Qute CNG ও ইলেকট্রিক ভেহিকেল প্রদর্শন করেছে সংস্থা।

বাজাজের কার্যনির্বাহী আধিকারিক রাকেশ শর্মা বলেন, “ভারত মোবিলিটি শো ২০২৪-এ অংশগ্রহণ করতে পেরে আমরা উচ্ছ্বসিত। ক্রেতাদের ছাড়াও উদ্ভাবনী মডেলগুলি আমাদের অংশীদার ও সহযোগী সংস্থাগুলিকে প্রদর্শনের সেরা সুযোগ।”