6G নিয়ে চিন্তাভাবনা শুরু Jio-র, সরকারের কাছে বড় দাবি সংস্থার

এই মুহূর্তে Reliance Jio ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর। সংস্থাটি প্রতিনিয়ত তাদের 5G পরিষেবা উন্নত করার চেষ্টা করছে। পাশাপাশি তারা 6G নেটওয়ার্ক নিয়েও চিন্তাভাবনা করছে। সম্প্রতি…

এই মুহূর্তে Reliance Jio ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর। সংস্থাটি প্রতিনিয়ত তাদের 5G পরিষেবা উন্নত করার চেষ্টা করছে। পাশাপাশি তারা 6G নেটওয়ার্ক নিয়েও চিন্তাভাবনা করছে। সম্প্রতি এই টেলকোটি “Digital Transformation through 5G Ecosystem” নামের এক কনসালটেশন পেপারের উদ্দেশ্যে পাল্টা মন্তব্য করে বলেছে যে, ভারতে 6G প্রবর্তনের জন্য ৬ গিগাহার্টজ স্পেকট্রাম ভীষণ গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, ভারতে ব্যাপক ভাবে 5G কভারেজ প্রদানের জন্যও ৬ গিগাহার্টজ স্পেকট্রাম প্রয়োজন।

Jio-র তরফে বলা হয়েছে, কেবল ওয়াই-ফাই পরিষেবার জন্য সরকারের ৬ গিগাহার্টজ ব্যান্ডের লাইসেন্স দেওয়া উচিত নয়। প্রসঙ্গত, প্রযুক্তি সংস্থাগুলি ৬ গিগাহার্টজ স্পেকট্রামের লাইসেন্স প্রদানের জন্য সম্মতি দিয়েছে, যাতে সারা দেশে সহজে ওয়াইফাই পরিষেবা প্রদানে এটি ব্যবহার করা যেতে পারে। যদিও, জিএসএম অ্যাসোসিয়েশনের সাথে মিলিত ভাবে জিও দাবি করেছে যে, বর্তমানে ৫জি অফার করার জন্যও ৬ গিগাহার্টজ স্পেকট্রাম দরকার।

বর্তমানে উপলব্ধ মিড-ব্যান্ডগুলি ৫জি কভারেজ সরবরাহ করার জন্য যথেষ্ট নয়। সুতরাং, এর জন্য ৬ গিগাহার্টজ স্পেকট্রাম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

জিও বলেছে, কিছু কিছু সংস্থা আছে যারা লাইসেন্স ছাড়াই স্পেকট্রামে অ্যাক্সেস পেতে চায়। আর তারা লাইসেন্সিং প্রক্রিয়ার মধ্য দিয়েও যেতে চায় না এবং স্পেকট্রামের বাজার মূল্যও দিতে চায় না। তাই এই সকল পার্টির জন্য স্পেকট্রাম বরাদ্দ করার সময় লাইসেন্সিং প্রক্রিয়া অনুসরণ করা উচিত।

উল্লেখ্য, ইতিমধ্যেই এমন লাইসেন্সপ্রাপ্ত স্পেকট্রাম রয়েছে যা ভারতে এখনও ব্যবহার করা হয়নি। আর সংস্থার মতে প্রথমে এর ব্যবহার হওয়া উচিত এবং তারপরে এর লাইসেন্স সম্পর্কে কথা বলা উচিত।