থাকবে ওলেড স্ক্রিন ও বাহুবলী প্রসেসর, মার্চেই নতুন iPad, Macbook লঞ্চ করতে পারে Apple

অ্যাপল মূলত প্রতি বছর দুটি বড় ইভেন্টের আয়োজন করে থাকে একটি হল জুন মাস নাগাদ ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC) এবং অপরটি হল সেপ্টেম্বরে নতুন…

অ্যাপল মূলত প্রতি বছর দুটি বড় ইভেন্টের আয়োজন করে থাকে একটি হল জুন মাস নাগাদ ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC) এবং অপরটি হল সেপ্টেম্বরে নতুন আইফোনের লঞ্চ। কখনও কখনও, তারা মার্চ বা এপ্রিল মাসে স্প্রিং ইভেন্টও পরিচালনা করে থাকে, যেখানে তারা MacBook এবং iPad সিরিজের নতুন প্রোডাক্ট পেশ করে। উদাহরণস্বরূপ, যদি গত কয়েক বছরে, অ্যাপল স্প্রিং ইভেন্টগুলিতে iMac, iPhone SE, AirTag সহ অনেক ডিভাইস রিলিজ হয়েছে। পূর্বের ধারা অনুসরণ করে, অ্যাপল এই বছরও তাদের iPad এবং Mac সিরিজের জন্য নতুন ডিভাইস বাজারে আনবে বলে আশা করা হচ্ছে। এখন একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, অ্যাপল তাদের iPad Pro এবং iPad Air-এর নতুন ভার্সনের ওপর কাজ করছে। অ্যাপল আগামী জুনে তাদের বার্ষিক ডেভেলপার কনফারেন্স ডাব্লিউডাব্লিউডিসি-তে মনোযোগ দেওয়ার আগে, অর্থাৎ বছরের প্রথম ত্রৈমাসিকে ট্যাবগুলি লঞ্চ করতে চলেছে। আগামী মার্চ মাসে অ্যাপল বাজারে কি কি নিয়ে আসতে পারে, আসুন জেনে নেওয়া যাক।

নতুন iPad লাইনআপ:

ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যান দাবি করেছেন যে, অ্যাপল মার্চ মাসে একটি ইভেন্টের আয়োজন করতে চলেছে, যেখানে কোম্পানিটি কিছু নতুন পণ্য উন্মোচন করার পরিকল্পনা করছে। অ্যাপলের স্প্রিং ইভেন্টের মূল আকর্ষণ হবে নতুন প্রজন্মের আইপ্যাড। ইতিমধ্যেই এগুলির উৎপাদন শুরু হয়ে গিয়েছে। এর মধ্যে রয়েছে বাজেট রেঞ্জের আইপ্যাড এয়ার মডেল এবং হাই-এন্ড আইপ্যাড প্রো।

বড় স্ক্রিন সহ iPad Air

নতুন আইপ্যাড এয়ার মডেলগুলি যথাক্রমে ১০.৯ ইঞ্চি এবং ১২.৯ ইঞ্চির বড় স্ক্রিন সহ আসবে বলে আশা করা হচ্ছে। শুধু তাই নয়, শক্তিশালী এম২ চিপের সাহায্যে এগুলির কর্মক্ষমতাও বৃদ্ধি পাবে। আর এতে ওয়াই-ফাই এবং ব্লুটুথ সংযোগের সাথে উল্লেখযোগ্য উন্নতির পাশাপাশি একটি নতুন ডিজাইনও দেখা যাবে।

OLED স্ক্রিন সহ iPad Pro

শোনা যাচ্ছে যে, নতুন আইপ্যাড প্রো মডেলগুলি ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চির ওলেড (OLED) স্ক্রিন যুক্ত হবে। বর্তমান মডেলের এলসিডি স্ক্রিনের তুলনায় এই স্ক্রিনগুলি উজ্জ্বল, আরও কনট্রাস্ট, আরও পাওয়ার-এফিশিয়েন্ট এবং অন্যান্য দিক থেকেও উন্নত হবে৷ বাজেট-ফ্রেন্ডলি আইফোন এসই ছাড়া লেটেস্ট আইফোন এবং অ্যাপল ওয়াচ মডেলগুলিতে ইতিমধ্যেই ওলেড স্ক্রিন রয়েছে।

ওলেড স্ক্রিনগুলি সম্ভবত আইপ্যাড প্রো মডেলগুলিকে আরও ব্যয়বহুল করে তুলবে। iPad Pro মডেলগুলিতে ২০১৭ সাল থেকে প্রোমোশন (ProMotion) রয়েছে, যা রিফ্রেশ রেটকে ২৪ হার্টজ থেকে ১২০ হার্টজ পর্যন্ত পরিবর্তিত হতে সক্ষম করে। তবে ওলেড-এর সাহায্যে, শক্তি সঞ্চয় করতে রিফ্রেশ রেট ১০ হার্টজ বা তার কমও হতে পারে। এছাড়াও বলা হচ্ছে যে, নতুন আইপ্যাড প্রো মডেলগুলিতে আরও শক্তিশালী অ্যাপল এম৩ চিপ থাকবে। এটি সহজ ওয়্যারলেস চার্জিংয়ের জন্য ম্যাগসেফ (Magsafe) সাপোর্ট করবে এবং একটি বৃহত্তর ট্র্যাকপ্যাড ও একটি অ্যালুমিনিয়াম টপ সহ একটি রিডিজাইন করা ম্যাজিক কীবোর্ডের সাথে আসবে৷ তাছাড়া, রিয়ার ক্যামেরাটিকেও মেকওভার করা হতে পারে। ট্যাবলেটগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে অ্যাপল একটি নতুন ম্যাজিক কীবোর্ড এবং অ্যাপল পেন্সিল তৈরি করছে বলে শোনা যাচ্ছে, যা বিশেষভাবে নতুন আইপ্যাড প্রো মডেলগুলির সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।

১৫ ইঞ্চির MacBook Air

ব্লুমবার্গ-এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপল তাদের MacBook Air লাইনআপকে নতুন ১৩ ইঞ্চি এবং ১৫ ইঞ্চি মডেলের সাথে আপডেট করার পরিকল্পনা করছে, যা M3 চিপসেট দ্বারা চালিত হবে। M3 চিপ অ্যাপলের লেটেস্ট প্রসেসর, যা গত বছর লঞ্চ হওয়া নতুন MacBook Pro এবং iMac-এ ব্যবহার করা হয়েছে৷

নতুন MacBook Air মডেলগুলি iPad লঞ্চ ইভেন্টের অংশ হবে, যা অ্যাপলের জন্য অস্বাভাবিক কারণ কোম্পানি সাধারণত iPad এবং MacBook-কে পৃথকভাবে লঞ্চ করে থাকে। M3 চিপ ম্যাকবুক এয়ার মডেলের সাথে গেমিংয়ের ক্ষেত্রে আরও বাস্তবসম্মত গ্রাফিক্স এবং ইফেক্ট অফার করবে। এই চিপসেটটি ১৪ ইঞ্চির MacBook Pro, ১৬ ইঞ্চির MacBook Pro, এবং ২৪ ইঞ্চির iMac মডেলগুলিতে রয়েছে, যা গত বছর লঞ্চ হয়েছিল।

মনে করা হচ্ছে, MacBook Air মডেলগুলির ডিজাইন এ বছর খুব বেশি পরিবর্তন করা হবে না, তবে এগুলিতে সম্ভবত অন্যান্য ম্যাকের মতো ওয়াই-ফাই ৬ই সংযোগ থাকবে। ১৩ ইঞ্চির MacBook Air মডেলটিকে শেষবার ২০২২ সালের জুলাই মাসে রিফ্রেশ করা হয়েছিল, আর লেটেস্ট ১৫ ইঞ্চির MacBook Air ২০২৩ সালের জুনে লঞ্চ হয়।

এছাড়াও জানা গেছে যে, অ্যাপল তাদের Mac Mini, Mac Studio এবং Mac Pro-এর M3 প্রসেসর চালিত মডেলগুলির ওপর কাজ করছে, কিন্তু এগুলি এখনও লঞ্চের জন্য প্রস্তুত নয়। ব্লুমবার্গ নভেম্বরের একটি প্রতিবেদনে উল্লেখ করছিল যে অ্যাপল M3 Ultra চিপকে ব্যাপকভাবে পরীক্ষা করা শুরু করেনি, যা Mac Studio এবং Mac Pro-এর নতুন সংস্করণগুলিতে ব্যবহৃত হবে। এটি নির্দেশ করে যে, অ্যাপল এবছর Mac Pro এবং Mac Studio-এর নতুন সংস্করণগুলিকে বাজারে আনতে বিলম্ব করবে, তবে M3 চিপ সহ একটি নতুন Mac Mini লঞ্চ হতে পারে।

iPhone 16 এর নতুন কালার ভেরিয়েন্ট

শুধু নতুন ডিভাইস নয়, গত সেপ্টেম্বর লঞ্চ হওয়া iPhone 15-এর জন্য একটি নতুন কালার অপশনও মার্চের ইভেন্টে লঞ্চ হতে পারে। অ্যাপল গত কয়েক বছর ধরে প্রতি বসন্তে একটি নতুন আইফোন কালার প্রকাশ করে। গত বছর, ব্র্যান্ডটি iPhone 14 এবং iPhone 14 Plus মডেলের জন্য নতুন ইয়েলো কালার চালু করেছিল। এই বছর, iPhone 15 মডেলের জন্যও অনুরূপ পদক্ষেপ নিতে পারে অ্যাপল।