Samsung ইতিহাস গড়তে চলেছে! তৈরি করবে বিশ্বের প্রথম 2 ন্যানোমিটার চিপ

প্রেফার্ড নেটওয়ার্কস (PFN)-এর সাথে গুরুত্বপূর্ণ চুক্তি সাক্ষর করল স্যামসাং (Samsung)। জাপানি ব্র্যান্ডটির তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-কে ছেড়ে স্যামসাংয়ের হাত ধরার পদক্ষেপ সবাইকে অবাক করেছে…

প্রেফার্ড নেটওয়ার্কস (PFN)-এর সাথে গুরুত্বপূর্ণ চুক্তি সাক্ষর করল স্যামসাং (Samsung)। জাপানি ব্র্যান্ডটির তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-কে ছেড়ে স্যামসাংয়ের হাত ধরার পদক্ষেপ সবাইকে অবাক করেছে এবং ভবিষ্যতে এই পরিবর্তনটি সংস্থাদ্বয়কে কোনদিকে নিয়ে যায়, সেটাই দেখার বিষয়। এই মুহূর্তে, ৩ ন্যানোমিটার আর্কিটেকচারে চিপ উৎপাদিত হলেও, এবার ২ ন্যানোমিটার প্রসেসিং নোডে অগ্রসর হচ্ছে সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি৷

Samsung প্রথম 2nm তৈরির প্রস্তুতি শুরু করেছে

প্রেফার্ড নেটওয়ার্ক সুপরিচিত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) কোম্পানিগুলির মধ্যে অন্যতম। এখন এই সংস্থাটি একটি চুক্তি স্বাক্ষর করে স্যামসাংকে প্রথম ২ ন্যানোমিটারের এআই চিপ তৈরির অর্ডার দিয়েছে৷ স্যামসাংয়ের ২ ন্যানোমিটারের উৎপাদন কৌশলের কার্যকারিতা এখনও জানা যায়নি। তবে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি প্রতি বছর নিজস্ব প্রযুক্তিকে আরও বেশি করে উন্নত করছে, তাই এটি থেকে ভালো ফলাফল আশা করা যায়। কেন পিএফএন তাইওয়ানের টিএসএমসি-কে ছেড়ে স্যামসাং-এর সাথে হাত মিলিয়েছে, তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। হতে পারে, পিএফএন-এর কাছে স্যামসাং চিপ উৎপাদনে কম দাম প্রস্তাব করেছে।

সেমি কন্ডাক্টর উৎপাদনে, স্যামসাং সাধারণত কর্মক্ষমতা এবং কর্মদক্ষতার দিক থেকে টিএসএমসি-এর পিছনে থাকে। তবে কোম্পানিটি কাঙ্খিত ফলাফল পেতে ২ ন্যানোমিটার জিএএ (গেট-অল-অ্যারাউন্ড) প্রযুক্তির কৌশল সফলভাবে বাস্তবায়নের জন্য প্রচেষ্টা করবে।

ভবিষ্যতে স্মার্টফোনে ব্যবহৃত Samsung Exynos প্রসেসরগুলিতে আরও উন্নতি আশা করা যায়। পরবর্তী Exynos 2500 চিপের পারফরম্যান্স ফলাফলের জন্যও অধীর আগ্রহে অপেক্ষা করা হচ্ছে। জানিয়ে রাখি, বর্তমান প্রজন্মের Exynos 2400-এর মতো আপকামিং Exynos 2500 প্রসেসরেও টেন-কোর কাঠামো থাকবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন