Jawa 350 ও Honda CB350-এর মধ্যে কোন বাইক বেশি সস্তা, নিলে ফায়দা? দেখুন এখানে

মাহিন্দ্রার (Mahindra) অধীনস্থ ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) সম্প্রতি ভারতের বাজারে ৩৫০ সিসির একটি নতুন মোটরসাইকেল লঞ্চ করেছে। এর নাম – Jawa 350। Jawa Jawa-র পরিবর্তে…

মাহিন্দ্রার (Mahindra) অধীনস্থ ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) সম্প্রতি ভারতের বাজারে ৩৫০ সিসির একটি নতুন মোটরসাইকেল লঞ্চ করেছে। এর নাম – Jawa 350। Jawa Jawa-র পরিবর্তে বাজারে আনা হয়েছে এটি। আবার নিও-রেট্রো বাইক সেগমেন্টে Honda-র নতুন মডেল CB350 হাজির হয়েছে। এখন বিষয় হচ্ছে, হোন্ডার এই বাইকের সাথে প্রতিদ্বন্দ্বিতায় কতটা টিকে থাকতে সমর্থ হবে Jawa 350? চলুন তুলনামূলক আলোচনার মাধ্যমে তা জেনে নেওয়া যাক।

Jawa 350 vs Honda CB350 : লুক

ডিজাইনের প্রসঙ্গে বললে, Jawa 350-কে দেখতে অনেকাংশেই ১৯৭০ সালে ভারতের বাজারে বিক্রি হওয়া Jawa 353-এর ন্যায়। দর্শনের দিক থেকে এটি পুরোদস্তুর রেট্রো বাইক। এতে বহুলাংশে ক্রোমের স্পর্শ বর্তমান। আবার হ্যালোজেন হেডলাইট দ্বারা ওল্ড-স্কুল লুক দেওয়া হয়েছে। ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের ডিজাইনেও রয়েছে চমক। অন্যদিকে, রেট্রো মোটরসাইকেল হওয়া সত্ত্বেও Honda CB350-এ রয়েছে এলইডি লাইটিং এলিমেন্ট এবং ডিজি অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। সঙ্গে উপস্থিত অ্যালোয় হুইল এবং ক্রোম।

Jawa 350 vs Honda CB350 : ইঞ্জিন ও গিয়ারবক্স

শক্তির উৎস হিসাবে নতুন লঞ্চ হওয়া Jawa 350-এ উপস্থিত ৩৩৪ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যেখানে আগে ছিল ২৯৪ সিসি মোটর। নতুন ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২২ বিএইচপি এবং ২৮.২ এনএম টর্ক উৎপন্ন হয়। মোটরের সাথে রয়েছে ৬-ধাপ ট্রান্সমিশন এবং স্লিপার ও অ্যাসিস্ট ক্লাচ।

যেখানে Honda CB350-এর চাকায় ঘূর্ণনের শক্তি প্রদান করতে রয়েছে একটি ৩৪৮.৩৬ সিসি, এয়ার কুল্ড, লং স্ট্রোক ইঞ্জিন। যা থেকে ৫,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ২০.৭৮ বিএইচপি শক্তি এবং ৩,০০০ আরপিএম গতিতে ২৯.৪ এনএম টর্ক পাওয়া যায়। এতে রয়েছে ৫-গতির গিয়ারবক্স এবং স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।

Jawa 350 vs Honda CB350 : দাম

Jawa 350 কেবলমাত্র সিঙ্গেল ভ্যারিয়েন্টে বিক্রি হয়। এটি কিনতে খরচ পড়ে ২.১৫ লাখ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে Honda CB350-এর মূল্য ২.১৪ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। সব দিক বিচার করে হোন্ডার বাইকটি কেনাই লাভজনক বলে আমরা মনে করি।