মারুতি আর্টিগার দাদাগিরি হবে শেষ, দেশে আসছে দুর্দান্ত 7-সিটার গাড়ি, দেখার মতো ফিচার্স

ভারতের ৭-সিটার গাড়ির দুনিয়ায় Maruti Suzuki Ertiga জনপ্রিয়তার শিখরে অধিষ্ঠান করছে। বলতে গেলে উক্ত সেগমেন্টে একাই রাজত্ব করছে মডেলটি। সম্প্রতি আবার ১০ লাখ বিক্রির মাইলফলক…

ভারতের ৭-সিটার গাড়ির দুনিয়ায় Maruti Suzuki Ertiga জনপ্রিয়তার শিখরে অধিষ্ঠান করছে। বলতে গেলে উক্ত সেগমেন্টে একাই রাজত্ব করছে মডেলটি। সম্প্রতি আবার ১০ লাখ বিক্রির মাইলফলক স্পর্শ করেছে। এত বেশি চাহিদার কারণ এটি একটি ফ্যামিলি কার। রয়েছে বড় স্পেস, ভাল মাইলেজ দেয়, আবার আরামদায়ক। বর্তমানে আর্টিগা-কে টক্কর দিতে এমন গাড়ির অভাব সুস্পষ্ট। Kia Carens বাজারে এলেও সেভাবে সাড়া জাগাতে পারেনি। তাই এবারে মাঠে নামছে রেনো (Renault)। ফরাসি সংস্থাটি Jogger নামে একটি গাড়ি আনতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে। চলুন Renault Jogger সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Renault Jogger: ডিজাইন

সহযোগী সংস্থা Dacia-র মাধ্যমে ইউরোপের বাজারে Jogger গাড়িটি বিক্রি করে রেনো। ২০২২-এ এটি অল্পকিছু আপডেট পেয়েছিল। মডার্ন লুক ফুটিয়ে তুলতে নতুন লোগো যাতে প্রতিস্থাপিত করা যায়, তার সাথে সামঞ্জস্য রেখে দেওয়া হয়েছিল গ্রিল। সামগ্রিকভাবে Jogger হচ্ছে একটি রাগেড ডিজাইনের ৭-সিটার SUV। অন্যান্য বাহ্যিক বৈশিষ্ট্যের মধ্যে উপস্থিত হুইল আর্চ প্রোটেকশন, ফ্রন্ট ও রিয়ার স্কিড প্লেট, রুফ রেল এবং ১৬ ইঞ্চি অ্যালয় হুইল।

Renault Jogger: কেবিনের ডিজাইন

ইউরোপের বাজারে বিক্রিত দ্বিতীয় প্রজন্মের Duster-এর সাথে Jogger-এর ইন্টেরিয়ার ডিজাইনের মিল রয়েছে। আবার Nissan Magnite-এর সাথেও কিছুটা সামঞ্জস্য বর্তমান। মাঝখানে রয়েছে একটি ফ্লোটিং ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি কন্ট্রাস্টিং ড্যাশবোর্ড কালার। যা প্রিমিয়াম দর্শন দিয়েছে। গাড়িতে ৬ ও ৭ আসন সংখ্যায় বেছে নেওয়া যায়।

Renault Jogger: স্পেসিফিকেশন

Dacia ইউরোপের বাজারে বিক্রিত Jogger গাড়িটি একটি ১.৬ লিটার পেট্রোল মিল্ড হাইব্রিড পাওয়ারট্রেন সমেত বিক্রি করে। ৪-স্পিড অটোমেটিক ইলেকট্রিক গিয়ার বক্স যুক্ত ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১০৪ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। এছাড়াও রয়েছে এলপিজি অপশন সমেত ১.০ লিটার টার্বো ইঞ্জিনের বিকল্প। যদি ভারতে গাড়িটি লঞ্চ হয় সেক্ষেত্রে এতে দেওয়া হতে পারে Kiger-এ ব্যবহৃত ১.০ লিটার টার্বো মোটর।

Renault Jogger: ফিচার্স

ইউরোপে বিক্রি হওয়া ৭-সিটার Renault Jogger-এ উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে রয়েছে দ্বিতীয় ও তৃতীয় সারিতে এসি কন্ট্রোল, ৬টি এয়ারব্যাগ, একটি বড় ইনফোটেনমেন্ট সিস্টেম, ক্রুজ কন্ট্রোল এবং প্রতিটি সারিতে চার্জিং পোর্ট। এছাড়া উপস্থিত এমার্জেন্সি ব্রেকিং অ্যাসিস্ট, ব্লাইন্ড স্পট ওয়ার্নিং এবং পার্ক অ্যাসিস্ট।

Renault Jogger ভারতে আদৌ আসবে?

Jogger গাড়ি আনার প্রসঙ্গে রেনো একনও পর্যন্ত মুখ খোলেনি। একটি নতুন ৭-সিটার মডেল আনা হবে বলে কানাঘুষো শোনা যাচ্ছিল। এটি যে Duster-এর চাইতেও আকারে বড় হবে বলে যানা গেছে। দামও হবে বেশি। এদিকে এদেশে বিক্রিত Renault Triber গাড়িটি তেমন একটা বাজার দখল করতে পারেনি। তাই এই একই সেগমেন্টে ফের নয়া গাড়ি আনা কতটা যুক্তিযুক্ত, তার উত্তর সময় দেবে।