Maruti Jimny: ভারতে ‘ফ্লপ’, ভাগ্য ফেরাতে বন্ধুরাষ্ট্রে জিমনি বিক্রি করছে মারুতি

মূলত Mahindra Thar-কে টেক্কা দিত গত বছর ভারতে Jimny লঞ্চ করেছিল Maruti Suzuki। প্রথমে সব কিছু ঠিকঠাক চললেও, বিগত ক’মাস ধরে গাড়িটির বিক্রিতে লাগাতার পতন…

মূলত Mahindra Thar-কে টেক্কা দিত গত বছর ভারতে Jimny লঞ্চ করেছিল Maruti Suzuki। প্রথমে সব কিছু ঠিকঠাক চললেও, বিগত ক’মাস ধরে গাড়িটির বিক্রিতে লাগাতার পতন চলছে। গত মাসে জিমনি বিক্রি হয়েছে মাত্র ১৬৩ ইউনিট। সে জায়গায় থারের ৬,০০০-এর বেশি মডেল বেচেছে মাহিন্দ্রা। এই পরিস্থিতিতে বিক্রি বাড়ানোর আশায় ভারতে তৈরি জিমনি ইন্দোনেশিয়াতে লঞ্চ করল মারুতি। যার সবকিছু ভারতীয় ভার্সনের মতোই, তবে পার্থক্য বলতে ইঞ্জিন স্টার্ট/স্টপ করার পুশ-বাটন অনুপস্থিত।

ইন্দোনেশিয়ার বাজারে লঞ্চ হওয়া মারুতি সুজুকি জিমনি ফাইভ-ডোরে দেওয়া হয়েছে ভারতীয় মডেলের মতো ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন। এটি থেকে ৬,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০৩ বিএইচপি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১৩৪ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স অথবা ৪-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশনে বেছে নেওয়া যাবে। সুজুকি এতে স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে ফোর হুইল ড্রাইভ পাওয়ারট্রেন অফার করছে।

প্রসঙ্গত, ভারতের বাজারে এই গাড়ি দুটি ভার্সনে বিক্রি করে মারুতি সুজুকি – Zeta ও Alpha। উভয় ভ্যারিয়েন্টে অটোমেটিক ট্রান্সমিশন অপশনাল হিসেবে অফার করা হয়। এদেশে মডেল দুটির দাম যথাক্রমে ১২.৭৪ লক্ষ ও ১৪.৯৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আর ইন্দোনেশিয়াতে গাড়িটির মূল্য ভারতীয় মুদ্রায় ২৪.৪৮ লক্ষ টাকা থেকে শুরু।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে দেশে জিমনি’র Thunder Edition লঞ্চ হয়েছিল। এটি লাইনআপের সবচেয়ে সস্তা মডেল ছিল। দাম ১০.৭৪ লক্ষ (এক্স-শোরুম)। তবে লিমিটেড এডিশন হওয়ার ইতিমধ্যেই সবকটি মডেল বিক্রি হয়ে গিয়েছে। থান্ডার এডিশনে অতিরিক্ত হিসাবে ফ্রন্ট স্কিড প্লেট, সাইড ডোর ক্ল্যাডিং, ডোর ভাইজর, ডোর সিল গার্ড, রাস্টিক ট্যানে গ্রিপ কভার, ফ্লোর ম্যাট এবং এক্সটিরিয়র গ্রাফিক্স বর্তমান।