TRAI: কে কল করছে Truecaller অ্যাপ ছাড়াই জানা যাবে, সরকার আনছে বিশেষ পরিষেবা

সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI “কলিং নেম প্রেজেন্টেশন” (CNAP) নামের একটি পরিষেবা শুরু করার সুপারিশ করেছে। যার মাধ্যমে এবার থেকে মোবাইল স্ক্রিনেই…

সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI “কলিং নেম প্রেজেন্টেশন” (CNAP) নামের একটি পরিষেবা শুরু করার সুপারিশ করেছে। যার মাধ্যমে এবার থেকে মোবাইল স্ক্রিনেই দেখা যাবে কলকারীর নাম। অর্থাৎ, কোনো অচেনা নম্বর থেকে কল এলে, কল রিসিভ করার আগে ব্যবহারকারী মোবাইল স্ক্রিনে কলকারীর নাম দেখতে পাবেন। আর এই পরিষেবা প্রত্যেকটি টেলিকম কোম্পানির গ্রাহকদেরই অফার হবে। এছাড়াও, এই পরিষেবার মাধ্যমে ঘন ঘন অবাঞ্ছিত কল থেকে মুক্তি পাওয়া অনেক সহজ হয়ে যাবে। উল্লেখ্য, প্রায় একই ধরনের পরিষেবা দিয়ে থাকে Truecaller নামের জনপ্রিয় অ্যাপ।

কিভাবে কাজ করবে TRAI এর কলিং নেম প্রেজেন্টেশন (CNAP) পরিষেবা

ট্রাই-এর মতে, একটি নির্দিষ্ট তারিখের পর ভারতে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোনে সিএনএপি সুবিধা উপলব্ধ করা উচিত। আর এটি করার জন্য সরকারের প্রত্যেকটি টেলিকম সংস্থার উদ্দেশ্যে যথাযথ নির্দেশ জারি করা দরকার। এক্ষেত্রে মোবাইল কানেকশন নেওয়ার সময় যে আবেদনপত্রে গ্রাহকদের নাম বা পরিচয়ের বিবরণ দেওয়া হয়, সেই তথ্য সিএনএপি পরিষেবার সময় ব্যবহার করা যেতে পারে।

প্রসঙ্গত, বিভিন্ন স্বদেশী স্মার্টফোন টুল, ট্রুকলার এবং ভারত কলারের মতো অ্যাপগুলির সাহায্যেও কলারের নাম এবং স্প্যাম কল শনাক্ত করা যায়। কিন্তু, যেহেতু এই অ্যাপগুলি মানুষের কাছ থেকে সংগৃহীত ডেটার উপর ভিত্তি করে তথ্য প্রদান করে, তাই সব সময় এই অ্যাপগুলির পরিষেবা সঠিক এবং নির্ভরযোগ্য হয় না।

তাই টেলিকম নিয়ন্ত্রক সংস্থাটি সুপারিশ করেছে যে, টেলিকম সংস্থাগুলো যেন যথাযথ নিয়ম অনুসরণ করে ব্যবহারকারীদের সিএনএপি পরিষেবা প্রদান করে। তবে, এই সুবিধা কবে থেকে কার্যকর করা হবে সেই সম্পর্কে সরকার এখনো কোনো তথ্য প্রকাশ করেনি।