সরকারের সাহায্যের পর গ্রাহক বাড়লো BSNL ও Vi এর? Jio ও Airtel কোন জায়গায় দাঁড়িয়ে জেনে নিন

Published on:

Jio-airtel-bsnl-vodafoneidea-continue-to-gain-lose-wireless-subscribers

Jio এবং Airtel-এর ওয়্যারলেস গ্রাহক বৃদ্ধি আর রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) এবং দেশের তৃতীয় বৃহত্তম বেসরকারী টেলকো ভোডাফোন আইডিয়া (Vi)-র মাসে মাসে গ্রাহক হ্রাস পাওয়ার ঘটনা নতুন কিছু নয়। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) নয়া মাসিক রিপোর্টেও সেই ধারা বজায় থাকলো।

ট্রাইয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে, BSNL ০.১৫ মিলিয়ন (১.৫ লাখ) ওয়্যারলেস গ্রাহক হারিয়েছে, যার পর সংস্থাটির মোট গ্রাহক সংখ্যা ৯১.৭৭ মিলিয়নে দাঁড়িয়েছে, এদিকে ৪,৪২০ জন ওয়্যারলেস গ্রাহক হারিয়ে MTNL-এর মোট গ্রাহক ১.৯৩ মিলিয়নে (১৯.৩ লাখ) নেমে এসেছে। আর ১.৩৬ মিলিয়ন গ্রাহক হারিয়ে Vodafone Idea-র সামগ্রিক ওয়্যারলেস গ্রাহক সংখ্যা ২২৩.০৪ মিলিয়নে এসে ঠেকেছে।

এদিকে, Airtel এবং Jio ডিসেম্বরে যথাক্রমে ১.৮৫ মিলিয়ন (১৮.৫ লাখ) এবং ৩.৯৯ মিলিয়ন (৩৯.৯ মিলিয়ন) ওয়্যারলেস গ্রাহক যোগ করেছে। যার ফলে টেলকো দুটির মোট গ্রাহক সংখ্যা যথাক্রমে ৩৮১.৭৩ মিলিয়নে এবং ৪৫৯.৮১ মিলিয়নে পৌঁছেছে।

আবার, ডিসেম্বর ২০২৩-এ এয়ারটেল এবং জিওর সক্রিয় গ্রাহক ছিল যথাক্রমে ৯৮.৯০ শতাংশ এবং ৯২.৩২ শতাংশ। আর, ভোডাফোন আইডিয়া, বিএসএনএল এবং এনটিএমএল-এর সক্রিয় গ্রাহক ছিল যথাক্রমে ৮৮.১৮ শতাংশ, ৫২.৯০ শতাংশ এবং ২৫.৯৮ শতাংশ।

ট্রায়ের রিপোর্টে গ্রামীণ গ্রাহক সংখ্যা প্রসঙ্গে বলা হয়েছে যে, এই সময়ে জিও ২০২.৫৯ মিলিয়ন, এয়ারটেল ১৮৫.১৫ মিলিয়ন, ভোডাফোন আইডিয়া ১০৮.৫৪ মিলিয়ন এবং বিএসএনএল ২৮.৭১ মিলিয়ন গ্রামীন ওয়্যারলেস গ্রাহক যোগ করেছে।

সঙ্গে থাকুন ➥