যান্ত্রিক ত্রুটির আশঙ্কায় এক এক করে গাড়ি ফেরত নিচ্ছে Kia, সারানো হবে বিনামূল্যে

অয়েল পাম্পে সমস্যা থাকার কারণে এক দফায় ৪৩৫৮টি Kia Seltos CVT গাড়ি ফেরত নিচ্ছে Kia India। দক্ষিণ কোরিয়ান সংস্থাটির ভারতীয় পোর্টফোলিওতে থাকা অন্যতম জনপ্রিয় কম্প্যাক্ট…

অয়েল পাম্পে সমস্যা থাকার কারণে এক দফায় ৪৩৫৮টি Kia Seltos CVT গাড়ি ফেরত নিচ্ছে Kia India। দক্ষিণ কোরিয়ান সংস্থাটির ভারতীয় পোর্টফোলিওতে থাকা অন্যতম জনপ্রিয় কম্প্যাক্ট এসইউভি হল Seltos। রিকল অর্ডারের আওতায় থাকা সমস্ত মডেলগুলি নিখরচায় সারিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সার্ভিস সেন্টারে নিয়ে আসার কথা জানিয়েছে।

কিয়া ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত বিবৃতি অনুযায়ী, ২০২৩ সালের ২৮ শে ফেব্রুয়ারি থেকে ১৩ই জুলাই পর্যন্ত তৈরি হওয়া Seltos CVT মডেলগুলিতে সমস্যা দেখা যেতে পারে। ফলে ট্রান্সমিশন সিস্টেমের সঙ্গে যুক্ত ইলেকট্রিক অয়েল পাম্পের কাজ সঠিক না হওয়ার কারণে সামগ্রিক পারফরম্যান্স ব্যাহত হওয়ার সম্ভাবনা। ত্রুটিযুক্ত গাড়িগুলির মালিকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করবে সংস্থা।

প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে Kia Seltos বেস মডেলের মূল্য ১০.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যা সর্বোচ্চ ২০.৩০ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে। HTX ভ্যারিয়েন্টেই একমাত্র সিভিটি গিয়ারবক্স আছে। দাম ১৬.৬০ লক্ষ টাকা (এক্স শোরুম)। এতে ব্যবহৃত হয়েছে ১. ৫ লিটারের পেট্রোল চালিত ইঞ্জিন, যা সর্বোচ্চ ১১৩ বিএইচপি এবং ১৪৪ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। সিভিটি গিয়ার বক্স যুক্ত এই সংস্করণ কিনতে খরচ হয়।

উল্লেখ্য, গত বছরের জুন মাস নাগাদ কিয়া ইন্ডিয়া তাদের Carens এমপিভি-র ৩০,২৯৭টি মডেল ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে শুরু করে ২০২৩-এর ফেব্রুয়ারির মধ্যে তৈরি গাড়িগুলিতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাসটারে কিছু সমস্যা থাকার কারণেই এমন সিদ্ধান্ত নিতে হয় তাদের। কারণ বিভিন্ন সময় ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের বুটিং প্রসেস ব্যাহত হয়ে ডিসপ্লে সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ার মত ঘটনা ঘটছিল। এই সমস্যার সমাধানে সম্পূর্ণ বিনা খরচে সফটওয়্যার আপডেট করে দেয় সংস্থা।