অ্যাক্টিভা-জুপিটারের থেকেও বেশি কমফোর্ট! এই তারিখে আসছে সবচেয়ে বড় সিটের স্কুটার Ather Rizta

ইলেকট্রিক স্কুটার আনার ইঁদুর দৌড়ে শামিল বিভিন্ন কোম্পানি। যেখানে অংশগ্রহণ করেছে এথার এনার্জি-ও (Ather Energy)। Rizta নামের নতুন বৈদ্যুতিক স্কুটার আনতে চলেছে সংস্থা, যা সেগমেন্টে…

ইলেকট্রিক স্কুটার আনার ইঁদুর দৌড়ে শামিল বিভিন্ন কোম্পানি। যেখানে অংশগ্রহণ করেছে এথার এনার্জি-ও (Ather Energy)। Rizta নামের নতুন বৈদ্যুতিক স্কুটার আনতে চলেছে সংস্থা, যা সেগমেন্টে সবচেয়ে বড় ও আরামদায়ক সিট অফার করবে বলে দাবি করা হয়েছে। স্পোর্টি ডিজাইনের বদলে এতে ফ্যামিলি ওরিয়েন্টেড ডিজাইন থাকবে বলেই খবর। যাতে পরিবারের সকলে সহজ ও সুন্দর ভাবে ব্যবহার করতে পারে। এবার Ather Rizta-র লঞ্চের দিনক্ষণ প্রকাশ্যে এল। এটি আগামী ৬ এপ্রিল আত্মপ্রকাশ করবে বলে জানা গিয়েছে। ওইদিন আবার এথারের ‘কমিউনিটি ডে ইভেন্ট’ উদযাপিত হবে।

রাস্তায় যাতে মনের মানুষের সাথে স্বচ্ছন্দে টু হুইলারের রাইডিং অনুভব করা যায়, সে কথা বিবেচনা করেই Ather Rizta ডিজাইন করা হয়েছে। অর্থাৎ এটি একটি ফ্যামিলি স্কুটার। এতে দেওয়া হয়েছে বক্সি স্টাইল এবং বিশাল সিট। এর আগে সংস্থা দেশের এক জনপ্রিয় পেট্রল স্কুটারের সিটের সাথে তুলনা করে দেখিয়েছিল,, যে তাদের রিজতা’র সিট চওড়া ও লম্বায় কতটা বেশি।

Ather Rizta ডিজাইন ও স্পেসিফিকেশন

ভারতের রাস্তায় Ather Rizta-র বহুবার টেস্টিং চালানো হয়েছে। কমেডিয়ান অনুভব বাসি, এই স্কুটারের একটি ছবি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আপলোড করেছিলেন। এতে থাকছে একটি ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং ৫.৪ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর। উল্লেখযোগ্য ফিচার হিসেবে Ather 450S এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল এবং পিলিয়ন গ্র্যাব রেল পাচ্ছে।

Ather Rizta সুরক্ষা ও সাসপেনশন

চালকের সেফটির জন্য Ather Rizta-তে থাকছে উভয় চাকায় ডিস্ক ব্রেক, উন্নততর হ্যান্ডলিংয়ের জন্য সিবিএস। তবে আরামদায়ক রাইডিংয়ের জন্য এতে কোন ধরনের সাসপেনশন ব্যবহার করা হবে, সেই প্রসঙ্গে এখনও মুখ খোলেনি এথার।

Ather Rizta দাম ও প্রতিপক্ষ

লঞ্চের পর Ather Rizta-এর মূল্য ১.৩ লাখ টাকা (এক্স-শোরুম, ফেম ২ প্রকল্পের ভর্তুকি ধরে) ধার্য করা হতে পারে। বাজারে স্কুটারটির প্রতিপক্ষ হিসেবে রয়েছে – Ola S1 X+ ও TVS iQube। কম দাম ও ফ্যামিলি নিয়ে চলার সুবিধার জন্য এটি অসংখ্য ক্রেতার পছন্দের মডেল হয়ে উঠবে বলে আশাবাদী এথার।