Mobile Phones Hack: এই পাঁচ লক্ষণ দেখলে বুঝবেন ফোন হ্যাক হয়েছে, সাবধান হোন

বর্তমানে স্মার্টফোন (Smartphone) আমাদের দৈনন্দিন জীবনের সাথে এমন ভাবে জড়িয়ে আছে যে, আমরা নিজেদের বিভিন্ন ব্যক্তিগত তথ্য এখানে সংরক্ষণ করে রাখি। আর এই কারণেই হ্যাকাররা…

বর্তমানে স্মার্টফোন (Smartphone) আমাদের দৈনন্দিন জীবনের সাথে এমন ভাবে জড়িয়ে আছে যে, আমরা নিজেদের বিভিন্ন ব্যক্তিগত তথ্য এখানে সংরক্ষণ করে রাখি। আর এই কারণেই হ্যাকাররা সর্বদা আমাদের স্মার্টফোন হ্যাক করার চেষ্টা করে থাকে। তবে এই প্রতিবেদনে আজ আমরা এমন কয়েকটি বিষয় সম্পর্কে জানাবো, যেগুলি জেনে আপনি নিজের স্মার্টফোনটি হ্যাক হবার হাত থেকে রক্ষা করতে পারবেন। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক এই কৌশলগুলি কি কি।

  • দ্রুত শেষ হয়ে যেতে পারে স্মার্টফোনের ব্যাটারি

স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক কাজ চলতে থাকলে দ্রুত ব্যাটারি নিঃশেষ হয়ে যায়। তাই আপনি যদি লক্ষ্য করেন আপনার ফোনের চার্জও দ্রুত শেষ হয়ে যাচ্ছে, তাহলে সাবধান হয়ে যান। কারণ, হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে ডিভাইস অ্যাক্সেস করার কারণেও এমনটা ঘটতে পারে।

  • স্মার্টফোনে নতুন অ্যাপ বা সেটিংসে পরিবর্তন দেখলে সতর্ক হয়ে যান

ফোন হ্যাক হলে অনেক সময় স্মার্টফোনে নতুন অ্যাপ বা সেটিংসে নতুন কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। আর আপনার ফোনেও যদি কখনো এমন কিছু লক্ষ্য করে থাকেন তাহলে অবিলম্বে আপনাকে সতর্ক হতে হবে, কারণ, ওই অজানা অ্যাপগুলি ম্যালওয়্যার বা ভাইরাস বহন করতে পারে, যারা ডিভাইসে উপস্থিত থেকে হ্যাকারদের জন্য কাজ করে।

  • কল লগ বা ইনবক্সে অজানা নম্বরের আগমন

আপনি যদি কখনো কল লগে বা ইনবক্সে কোনো নতুন এন্ট্রি লক্ষ্য করেন, তাহলে আপনার সতর্ক হয়ে যাওয়া উচিত। কারণ, ফোন হ্যাক হলেও এমন ঘটনা ঘটতে পারে।

  • হঠাৎ স্ক্রিনে পপ আপের আগমন

আপনি যদি দেখেন হঠাৎ আপনার ফোনে বিভিন্ন পপ আপ মেসেজ এবং বিজ্ঞাপন আসতে শুরু করেছে, তাহলে বুঝতে হবে আপনার ডিভাইস কোনো ম্যালওয়্যার বা অ্যাডওয়ার দ্বারা সংক্রমিত হয়েছে।

  • মোবাইল ডেটার অত্যধিক ব্যবহার

যদি ডেটা ব্যবহার না করেও আপনার দৈনন্দিন ডেটা দ্রুত শেষ হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনার ডিভাইসটি হ্যাক করা হয়েছে। কারণ, এমনটা তখনই ঘটে কখন ব্যাকগ্রাউন্ডে একাধিক কার্যকলাপ চলে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন