কেন বিরাটকে সরিয়ে সব ফরম্যাটে রোহিতকে অধিনায়কত্ব দিয়েছিলেন? রহস্যের উপর থেকে পর্দা তুললেন দাদা

বর্তমানে জোরকদমে চলছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ (India vs England Test Series)। ইতিমধ্যে ভারতীয় দল এই সিরিজ ৩-১ এ নিজেদের নাম করে নিয়েছে। এবার…

বর্তমানে জোরকদমে চলছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ (India vs England Test Series)। ইতিমধ্যে ভারতীয় দল এই সিরিজ ৩-১ এ নিজেদের নাম করে নিয়েছে। এবার ৭ মার্চ ধর্মশালাতে পঞ্চম টেস্ট খেলতে নামবে দুইদল। তার আগেই ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) অধিনায়কত্ব নিয়ে বেশ কিছু মন্তব্য রেখেছেন প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। রোহিতের অধিনায়কত্বের ঠিক এমন জিনিস সকলের সামনে তিনি তুলে ধরেছেন, যা তিনি বিরাট কোহলির (Virat Kohli) মধ্যে খুঁজে পাননি।

সম্প্রতি রেভ স্পোর্টসের সাথে সাক্ষাৎকারে প্রাক্তন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলিকে রোহিত সম্পর্কে কিছু জানতে চাওয়া হয়, সেখানে তিনি বলেছেন, “রোহিত শর্মা একজন দুর্দান্ত অধিনায়ক, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে তিনি যেভাবে ভারতকে নেতৃত্ব দিয়ে চলেছেন, এমনকি বিশ্বকাপে তিনি যেভাবে নেতৃত্ব দিয়েছিলেন তা সত্যিই বিস্ময়কর ছিল।”

সৌরভ গাঙ্গুলি সম্প্রতি রেভ স্পোর্টসের সাথে একই সাক্ষাৎকারে বলেছেন, “আমি যখন বিসিসিআই সভাপতি পদে ছিলাম তখন রোহিত অধিনায়ক হয়েছিল। আমি তাকে অধিনায়ক করেছি কারণ আমি ওর মধ্যে সেই প্রতিভা দেখেছি এবং সে যা করেছে তাতে আমি অবাক হই না। তাই তিনি একজন ভালো অধিনায়ক। আইপিএল ট্রফিও রয়েছে তার কাছে।”

যদিও কিছু মাস আগে দাদা রোহিত সম্পর্কে জানিয়েছিলেন, “রোহিত শর্মা অধিনায়কত্ব চাননি, কারণ সমস্ত ফরম্যাটে খেলার জন্য অনেক চাপ থাকে। তাই নয়, ক্যাপ্টেন্সি নেওয়া এমন একটি পর্যায়ে চলে গিয়েছিল, যেখানে আমি ওকে বলেছিলাম যে, তোমাকে হ্যাঁ বলতেই হবে নাহলে আমি তোমার নাম ঘোষণা করে দেব। আমি খুশি যে, তিনি এই দায়িত্ব নিয়েছেন। তিনি যেভাবে নেতৃত্ব দিচ্ছেন তার ফলাফল সামনেই। বিরাট ক্যাপ্টেন্সি ছাড়ার পর, রোহিত শর্মা ছিলেন যোগ্য বিকল্প।“