ইনজেকশন নিয়ে খেলেছিলেন দেশের হয়ে বিশ্বকাপ, বার্ষিক চুক্তি না পাওয়ায় সামনে এল শ্রেয়াসের অজানা সত্য

প্রতিটি ক্রিকেটার তার দেশের হয়ে খেলার জন্য স্বপ্ন দেখে। বর্তমানে বিভিন্ন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলি জনপ্রিয়তা অর্জন করলেও দেশের হয়ে খেলাকেই এখনও বেশিরভাগ ক্রিকেটার অগ্রাধিকার দেন। তবু…

প্রতিটি ক্রিকেটার তার দেশের হয়ে খেলার জন্য স্বপ্ন দেখে। বর্তমানে বিভিন্ন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলি জনপ্রিয়তা অর্জন করলেও দেশের হয়ে খেলাকেই এখনও বেশিরভাগ ক্রিকেটার অগ্রাধিকার দেন। তবু কিছু ঘটনা ভারতীয় ক্রিকেটে সাম্প্রতিক সময়ে আলোচনায় উঠে এসেছে। এর ফলে তরুণ ক্রিকেটারদের বার্তা দেওয়ার জন্য বিসিসিআই (BCCI) ঈশান কিষাণ (Ishan Kishan) এবং শ্রেয়াস আইয়ারের (Shreyas Iyer) মতো গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়।

এর ফলে বর্তমানে ক্রিকেট বিশেষজ্ঞ সহ ভক্তরা বিভিন্নরকম মতামত তুলে ধরছেন। অনেকেই মনে করেছেন বিসিসিআইয়ের এই সিদ্ধান্ত যথাযথ নয়। বিশেষ করে শ্রেয়াস আইয়ার গত বছর ভারতের হয়ে একদিনের বিশ্বকাপে (World Cup 2023) দুরন্ত ফর্মে ছিলেন। তিনি সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত শতরান করার সঙ্গে সঙ্গে টুর্নামেন্টে ৫০০ ওপর রান সংগ্রহ করেন। প্রসঙ্গত শ্রেয়াস গত বছর থেকে চোট সমস্যায় ভুগেছেন এবং বিশ্বকাপে খেলার জন্য তিনি ২০২৩ আইপিএলেও (IPL) পর্যন্ত অংশগ্রহণ করেননি।

এই বিষয়ে বলতে গিয়ে এই তারকা ব্যাটসম্যানের পরিচিত এক ব্যক্তি বলেন, “শ্রেয়াস বিশ্বকাপ খেলার জন্য গত বছর আইপিএলে অংশগ্রহণ করেননি। অস্ত্রোপচারের পরও বিশ্বকাপে ব্যথামুক্ত থাকতে তিনি ৩ টি ব্যথানাশক ইনজেকশন নিয়েছিলেন। তবুও সেমিফাইনাল এবং ফাইনালের সময় ব্যথা ফিরে আসে এবং শ্রেয়াস এটির মধ্যে দিয়ে খেলেন। তিনি একমাত্র ভারতীয় ক্রিকেটার যাকে বিশ্বকাপের পর বিরতি দেওয়া হয়নি।” উল্লেখ্য বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং তারপর দক্ষিণ আফ্রিকার সফরেও এই ভারতীয় ব্যাটসম্যান দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এমনকি তিনি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে অংশগ্রহণ করার আগে জানুয়ারিতে রঞ্জি ট্রফিতেও (Ranji Trophy) একটি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। এরপর ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচের পর আইয়ার দলের কর্মকর্তাদের ক্রমাগত পিঠের ব্যথা সম্পর্কে জানিয়েছিলেন। কিন্তু তিনি সম্প্রতি ভারতীয় টেস্ট দলের বাইরে চলে আসার পর রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে মুম্বাইয়ের হয়ে না খেলার সময় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (NCA) কোনরকম রিপোর্ট করেননি এবং এনসিএ তাকে একটি ইমেলের মাধ্যমে ফিট বলে ঘোষণা করে দেয়। ফলে মাত্র একটি ম্যাচ না খেলার জন্য তাকে বার্ষিক চুক্তি থেকে বাদ দিয়ে দেয় বোর্ড। কিন্তু তবুও রঞ্জি সেমিফাইনাল খেলতে মাঠে নেমেছেন শ্রেয়াস।