90 শতাংশ মানুষ জানে না ট্রেন টিকিট বুকিংয়ের এই নিয়ম, স্লিপার টিকিট বুক করে AC ক্লাসে ভ্রমণ করুন

সামনেই দোল পূর্ণিমা, আর তার সাথেই রয়েছে উইকেন্ড। আর আপনি চাইলে এই দুটো ছুটিতে বেরিয়ে পড়তে পারেন নিরুদ্দেশের উদ্দেশ্যে। তবে গন্তব্যে পৌঁছাতে গেলে আপনাকে সত্তর…

সামনেই দোল পূর্ণিমা, আর তার সাথেই রয়েছে উইকেন্ড। আর আপনি চাইলে এই দুটো ছুটিতে বেরিয়ে পড়তে পারেন নিরুদ্দেশের উদ্দেশ্যে। তবে গন্তব্যে পৌঁছাতে গেলে আপনাকে সত্তর ট্রেনের টিকিট বুক করতে হবে। কিন্তু এই সময় পছন্দের গন্তব্যে পৌঁছাতে ট্রেনে টিকিট পাওয়া একটু সমস্যাজনক হতে পারে। তবে আজ এই প্রতিবেদনে IRCTC-এর একটি বিশেষ ফিচারের কথা জানাবো, যার মাধ্যমে আপনারা সহজেই ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

অনলাইনে টিকিট বুক করার সময় আইআরসিটিসি ‘অটো ক্লাস আপগ্রেডেশন’ অপশন অফার করে। এই পরিষেবায় irctc.co.in-এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট রিজার্ভেশন করার সময় যাত্রীরা অটো আপগ্রেডেশন অপশনের সুবিধা পায়। অর্থাৎ আপনি যদি স্লিপার কোচে টিকিট বুক করে থাকেন, তাহলে আপনার সিট থার্ড এসিতে আপগ্রেড হয়ে যেতে পারে।

জানিয়ে রাখি, ভারতীয় রেলে তিন ধরনের কোচ রয়েছে, যথা- জেনারেল, স্লিপার এবং এসি। একটি জেনারেল টিকিট কেটে সাধারণত জেনারেল কোচে ভ্রমণ করা যায়। কিন্তু স্লিপার বা এসির ক্ষেত্রে এটা হয় না। এগুলোর জন্য রিজার্ভেশনের প্রয়োজন হয়।

তবে, আপনি যদি অটো আপগ্রেডেশন স্কিমের সুবিধা পেতে চান, তাহলে টিকিট বুক করার সময় শুধুমাত্র অটো আপগ্রেডেশন অপশনটি বেছে নিন। যার মাধ্যমে আপনি স্লিপার কোচে রিজার্ভেশন করলেও এসি কোচে যাত্রা করার সুযোগ পেয়ে যেতে পারেন।

রেলওয়ে অটো আপগ্রেডেশন পরিষেবার জন্য কোনো অতিরিক্ত টাকা চার্জ করে না। এই সুবিধার অধীনে আইআরসিটিসি থার্ড এসির যাত্রীদের টিকিটটিকে সেকেন্ড এসিতে আপগ্রেড করে দেয়। প্রসঙ্গত উল্লেখ্য, এই সুবিধা তখনই পাওয়া যেতে পারে যখন কোচে কোনো বার্থ ফাঁকা না থাকে। আসলে অনেক সময় ভাড়া বেশি হবার কারণে ফার্স্ট এসি বা সেকেন্ড এসিতে অনেক সিট ফাঁকা থেকে যায়। আর এমন পরিস্থিতিতে রেলের ভীষন লোকসান হয়ে যায়। যার জন্য রেল এই লোকসান কমাতে কিছু কিছু যাত্রীদের এই সুবিধা দিয়ে থাকে।