Tata Dark Edition: মোহময়ী রূপে লঞ্চ হল টাটার ডার্ক এডিশন গাড়ি, দেখলে মুগ্ধ হবেন

কালো রঙের গাড়ির প্রতি ক্রেতাদের একটি বড় অংশের বিশেষ টান রয়েছে। সেই চাহিদা পূরণ করতে টাটা মোটরস (Tata Motors) বরাবরই তৎপর। আজ কালো চাদরে মুড়িয়ে…

কালো রঙের গাড়ির প্রতি ক্রেতাদের একটি বড় অংশের বিশেষ টান রয়েছে। সেই চাহিদা পূরণ করতে টাটা মোটরস (Tata Motors) বরাবরই তৎপর। আজ কালো চাদরে মুড়িয়ে টাটা তাদের নেক্সন-এর (Nexon) ডার্ক এডিশন ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে। এখানেই শেষ নয়। Nexon EV-এরও Dark Edition বাজারে এসেছে। জানিয়ে রাখি, Nexon ও Nexon EV-র প্রাক ফেসলিফ্ট ভার্সনে আগে থেকেই Dark Edition উপলব্ধ রয়েছে।

Tata Nexon ও Nexon EV Dark Edition লঞ্চ হল

Tata Nexon Dark Edition ও Nexon EV Dark Edition-এর দাম রাখা হয়েছে যথাক্রমে ১১.৪৫ লাখ টাকা ও ১৯.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)। স্পেশাল এডিশন মডেল দুটির ডিজাইনে নানান বদল পরিলক্ষিত হয়েছে। এমনিতেই ভারতের এসইউভি বাজারে নেক্সনের স্থান প্রথম সারিতে। তারপর এই নতুন ভ্যারিয়েন্ট ক্রেতাদের আকৃষ্ট করবে বলেই আশাবাদী টাটা।

দর্শনের প্রসঙ্গে বললে, Nexon Dark Edition ও Nexon EV Dark-এর নামের সাথে মিল রেখে আপাদমস্তক কালো চাদর দ্বারা আবৃত করা হয়েছে। এতে দেওয়া হয়েছে অল ব্ল্যাক কালার স্কিম সহ ব্ল্যাক অ্যালয় হুইল, ব্ল্যাক রুফ রেল, এবং একটি কালো রঙের টাটা লোগো। কেবিনে রয়েছে ব্ল্যাক থিম সহ ব্ল্যাক লেদারেট সিট, ড্যাশবোর্ড এবং সেন্টার কনসোল।

20240304 145020

এগিয়ে চলার শক্তি জগতে এই স্পেশাল এডিশনের গাড়ির পাওয়ারট্রেনে কোন পরিবর্তন ঘটানো হয়নি। ১.২ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থেকে ৮৭ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হবে। এটি ৬-স্পিড ম্যানুয়াল, এএমটি অথবা ডিসিটি গিয়ারবক্স অপশনে বেছে নেওয়া যায়। আবার ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন থেকে উৎপন্ন হয় ৮৪.৪ বিএইচপি শক্তি এবং ২৬০ এনএম টর্ক। এটি ৬-স্পিড এমটি এবং এএমটি সমেত কেনা যায়।

জানিয়ে রাখি, Nexon EV-র লং রেঞ্জ ভ্যারিয়েন্টটি ডার্ক এডিশন ভার্সনে বেছে নেওয়া যাবে। এতে রয়েছে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর। এটি থেকে পাওয়া যায় সর্বাধিক ১৪৩ বিএইচপি শক্তি এবং ২১৫ এনএম টর্ক। ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ফুল চার্জে ৪৬৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করে। উল্লেখ্য, হ্যারিয়ার ও সাফারি মডেল দু’টিরও ডার্ক এডিশন আজ লঞ্চ করেছে টাটা। দাম যথাক্রমে ১৯.৯৯ লাখ এবং ২০.৬৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।