MG Comet EV: 3.5 ঘন্টা চার্জ দিলেই 230 কিমি চলবে, দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়িতে নয়া চমক

বৈদ্যুতিক গাড়ির প্রধান সমস্যা হল, চার্জ হতে বেশি সময় নেয়। এই বিড়ম্বনা থেকে মুক্তি দিতে স্মার্টফোনের ফাস্ট চার্জারের মতোই উপযোগী ফাস্ট চার্জিং টেকের উদ্ভব হয়েছে।…

বৈদ্যুতিক গাড়ির প্রধান সমস্যা হল, চার্জ হতে বেশি সময় নেয়। এই বিড়ম্বনা থেকে মুক্তি দিতে স্মার্টফোনের ফাস্ট চার্জারের মতোই উপযোগী ফাস্ট চার্জিং টেকের উদ্ভব হয়েছে। দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি MG Comet EV এতদিন কেবল স্লো চার্জারের সঙ্গে পাওয়া যেত। তবে এবার গাড়িটি ফাস্ট চার্জিং প্রযুক্তি সহ বাজারে এসেছে। ফিচারটি Excite FC এবং Exclusive FC ভ্যারিয়েন্টে উপলব্ধ। দাম যথাক্রমে ৮.২৪ লক্ষ ও ৯.১৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

MG Comet EV-তে যোগ হল ফাস্ট চার্জিং প্রযুক্তি

নতুন FC মডেলটি Executive, Excite ও Exclusive হিসাবে আগের Push, Play ও Pace-এর স্থান দখল করেছে। ৭.৪ এসি ফাস্ট চার্জিং যোগ হওয়ার ফলে চার্জ করার সময় কমে ৩.৫ ঘন্টা হয়েছে। যেখানে আগে ৩.৩ কিলোওয়াট এসি চার্জারে ব্যাটারির ফুল চার্জ হতে ৭ ঘন্টা সময় নিত। তবে ১৭.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক পুরোপুরি চার্জে আগের মতই ২৩০ কিলোমিটার রেঞ্জ দেবে।

ফাস্ট চার্জিং ভ্যারিয়েন্টগুলি কিছু নতুন ফিচার্স পেয়েছে। যেমন – রিয়ার ডিস্ক ব্রেক, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, হিল হোল্ড কন্ট্রোল, বডি কালার দ্বারা ফিনিশিং ইলেকট্রিক ফোল্ডেবল রিয়ার ভিউ মিরর এবং ক্রিপ মোড।

Comet EV-র টপ স্পেক ভ্যারিয়েন্ট Exclusive FC কিনতে আগের তুলনায় ৫৬,০০০ টাকা বেশি খরচ পড়বে। দুই দরজার এই ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়ির ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ৪২ বিএইচপি এবং ১১০ এনএম টর্ক উৎপন্ন হবে। Tata Tiago EV-কে বেগ দিতে এখন টপ ভ্যারিয়েন্টটি আরও বেশি ফিচার্স দ্বারা সজ্জিত হয়ে এসেছে। তবে আগের মতই এক্সিকিউটিভ ভ্যারিয়েন্ট অর্থাৎ বেস মডেলটি ৫.৯৯ লাখ টাকায় (এক্স-শোরুম) কেনা যাবে।