পাঁচ জন প্লেয়ার যারা উদীয়মান খেলোয়াড় পুরস্কার পাওয়ার পরও ক্যারিয়ারে সফল হননি, তালিকায় একজন KKR প্লেয়ারও

আইপিএলের (IPL) প্রতিটি মরসুমে ক্রিকেটারদের বিশেষ কিছু পুরস্কার দিয়ে উদ্বুদ্ধ করা হয়। এর সঙ্গেই প্রতি বছর একাধিক তরুণ ক্রিকেটার অংশগ্রহণ করে এই মঞ্চে নিজেদের মেলে…

আইপিএলের (IPL) প্রতিটি মরসুমে ক্রিকেটারদের বিশেষ কিছু পুরস্কার দিয়ে উদ্বুদ্ধ করা হয়। এর সঙ্গেই প্রতি বছর একাধিক তরুণ ক্রিকেটার অংশগ্রহণ করে এই মঞ্চে নিজেদের মেলে ধরার চেষ্টা করেন। একটি মরসুমে সবচেয়ে ভালো পারফরমেন্স করা তরুণ ক্রিকেটারকে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হয়ে থাকে। রোহিত শর্মা (Rohit Sharma), শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এবং ঋষভ পান্থের (Rishabh Pant) মতো ক্রিকেটার এই পুরস্কার পাওয়ার পর নিজেদের ক্রিকেট জীবনকে আরও সফলভাবে এগিয়ে নিয়ে গেছেন। তবে এখানে এমন ৫ জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো যারা আইপিএলে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পাওয়ার পর নিজেদের ক্রিকেট জীবনকে আর সফলভাবে এগিয়ে নিয়ে যেতে পারেননি।

১) শ্রীবৎস গোস্বামী (Shreevats Goswami)

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী মরসুমে শ্রীবৎস গোস্বামী উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয়লাভ করেছিলেন। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী এই উইকেটকিপার ব্যাটসম্যান সেই বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তবে বাংলার এই ক্রিকেটার নিজের ক্রিকেট জীবনে ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি এবং জাতীয় দলের হয়ে খেলার স্বপ্নও পূর্ণ করতে ব্যর্থ হন। শ্রীবৎস গোস্বামী ২০২১ সালে আইপিএলে শেষ সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) দলে ছিলেন।

২) সৌরভ তিওয়ারি (Saurabh Tiwary)

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য সৌরভ তিওয়ারি ২০১০ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে দুরন্ত পারফরমেন্স করেন। ফলে সেই বছর উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয়লাভ করে ভক্তদের মুগ্ধ করেন। তবে এরপর ফিটনেস সহ একাধিক সমস্যার কারণে সৌরভ তিওয়ারি ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করতে পারেননি। আইপিএলে তার ব্যাট থেকে ৯৩ ম্যাচে মোট ১৪৯৪ রান এসেছে। এর সঙ্গেই এই বছর সৌরভ আইপিএলের কোনো দলে জায়গা পাননি।‌

৩) বাসিল থাম্পি (Basil Thampi)

বাসিল থাম্পি ২০১৭ সালে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন। কেরালার এই পেসার নিজের দক্ষতার সঙ্গে নিজেকে প্রমাণ করেছিলেন। তবে তারপর তিনি ঘরোয়া ক্রিকেট সহ আইপিএলে জায়গা করে নেওয়ার জন্য রীতিমতো লড়াই চালাচ্ছেন। বাসিল আইপিএলে মোট ২২ ম্যাচে ২৫ টি উইকেট সংগ্রহ করেছেন। ২০২২ সালে আইপিএলে শেষ মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে মাঠে নেমেছিলেন তিনি।

৪) ইকবাল আবদুল্লা (Iqbal Abdulla)

২০১১ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হয়ে ইকবাল আবদুল্লাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ফলে এই স্পিনার উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয় করে নেন। এরপরে আইপিএলে ভালো পারফরম্যান্স করলেও ধারাবাহিকতা বজায় রাখতে না পেরে জাতীয় দলের দরজা খুলতে পারেননি। ইকবাল আবদুল্লা এখনও পর্যন্ত আইপিএলে ৪৯ ম্যাচে মোট ৪০ টি উইকেট তুলে নিয়েছেন।

৫) মনদীপ সিং (Mandeep Singh)

২০১২ সাল থেকে কিশোর বয়সে মনদীপ সিং প্রতিশ্রুতিবদ্ধ ক্রিকেটার হিসাবে নিজেকে তৈরি করছিলেন। তিনি সেই বছর আইপিএলে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয় করে সকলকে মুগ্ধ করেন। মনদীপ সিং এখনও পর্যন্ত ১১১ টি আইপিএল ম্যাচে মোট ১৭০৬ রান করেছেন। তবে ধারাবাহিকতা না থাকায় তিনি জাতীয় দলে জায়গা পাকা করে নিতে পারেননি। অন্যদিকে মনদীপ সিংকে কলকাতা নাইট রাইডার্স ২০২৪ আইপিএলের আগে ছেড়ে দেয় এবং নিলামে এই বছর কোনো দলে জায়গা পাননি।