Jio এর সবচেয়ে সস্তা প্ল্যানের সামনে মুখ থুবড়ে পড়ল Airtel, মাত্র 4 টাকায় 14 জিবি ডেটা

এই মুহূর্তে ভারতের প্রধান দুটি টেলিকম অপারেটর হল Reliance Jio এবং Bharti Airtel। যাদের কাছে গ্রাহকদের চাহিদা অনুযায়ী বিভিন্ন দামের প্রিপেড প্ল্যান উপস্থিত। তবে, আপনি…

এই মুহূর্তে ভারতের প্রধান দুটি টেলিকম অপারেটর হল Reliance Jio এবং Bharti Airtel। যাদের কাছে গ্রাহকদের চাহিদা অনুযায়ী বিভিন্ন দামের প্রিপেড প্ল্যান উপস্থিত। তবে, আপনি যদি ৩০০ টাকার কমে একটি ভালো রিচার্জ প্ল্যান খুঁজে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য। কারণ, এখানে এই দুটি টেলকোর এমন একটি প্ল্যান সম্পর্কে বলা হবে, যার দাম ৩০০ টাকার কম। উভয় সংস্থার প্ল্যানে প্রচুর পরিমাণে হাই স্পিড ইন্টারনেট ডেটা, আনলিমিটেড কলিং এবং দৈনিক ১০০ টি এসএমএস-এর সুবিধাও পাওয়া যাবে। চলুন দেরি না করে এই প্ল্যান সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Reliance Jio এর ২৬৯ টাকার প্ল্যান

রিলায়েন্স জিওর এই প্ল্যানের দাম ২৬৯ টাকা, যার সাথে ব্যবহারকারীরা জিও সাভন প্রো-এর সাবস্ক্রিপশন পেয়ে যাবেন একদম বিনামূল্যে। এই প্ল্যানের ভ্যালিডিটি ২৮ দিন, আর এর সাথে মোট ৪২ জিবি ডেটা পাওয়া যাবে। অর্থাৎ প্রত্যেক দিন ১.৫ জিবি করে ডেটা উপভোগ করার সুযোগ পাওয়া যায়। এই প্ল্যানে দৈনিক ডেটা সীমা শেষ হবার পর ব্যবহারকারীরা ৬৪ কেবিপিএস স্পিডে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এই সুবিধা গুলি ছাড়া, এখানে পাওয়া যাবে আনলিমিটেড ভয়েস কল এবং দৈনিক ১০০টি এসএমএস-এর সুবিধা।

ব্যবহারকারীরা এই প্ল্যানে জিও সাভন প্রো-এর সাবস্ক্রিপশন ছাড়াও জিও ক্লাউড, জিও সিনেমা এবং জিও টিভিতে বিনামূল্যে অ্যাক্সেস করতে পারবেন। আবার, এখানে গ্রাহকেরা ৫জি অধ্যুষিত এলাকায় আনলিমিটেড ৫জি ইন্টারনেট উপভোগ করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

Airtel এর ২৬৫ টাকার প্ল্যান

এয়ারটেল তাদের এই প্ল্যানের সাথে ২৮ দিনের ভ্যালিডিটি সহ মোট ২৮ জিবি ডেটা অফার করে। অর্থাৎ এয়ারটেলের ব্যবহারকারীরা ২৬৫ টাকার প্ল্যানে প্রত্যেকদিন ১ জিবি করে হাই স্পিড ডেটা উপভোগ করতে পারবেন। আর জিওর মতোই এই প্ল্যানেও ডেটা সীমা অতিক্রম করে গেলে ইন্টারনেট স্পিড কমে ৬৪ কেবিপিএস হয়ে যাবে। পাশাপাশি, এখানে যেকোনো নেটওয়ার্কে বিনামূল্যে আনলিমিটেড ভয়েস কল এবং প্রত্যেকদিন ১০০ টি এসএমএসের সুবিধাও পাওয়া যাবে। আর অতিরিক্ত সুবিধা হিসেবে এই প্ল্যানের সাথে গ্রাহকেরা বিনামূল্যে হ্যালো টিউনস এবং উইঙ্ক মিউজিকের সুবিধা পেয়ে যাবেন।

এয়ারটেল এবং জিওর প্ল্যানের মধ্যে কোনটি সেরা?

Jio এর প্ল্যানে ব্যবহারকারীরা মোট ৪২ জিবি ডেটা পেয়ে যান, আর এয়ারটেলের প্ল্যানে মিলবে মোট ২৮ জিবি ডেটা। অর্থাৎ, জিওর প্ল্যানে ৪ টাকা বেশি খরচ করে পাওয়া যায় অতিরিক্ত ১৪ জিবি ডেটা। এছাড়া, কল এবং এসএমএস-এর সুবিধা দুটো প্ল্যানেই একই রকম। পাশাপাশি, জিওর প্ল্যানে অতিরিক্ত সুবিধার মধ্যে পাওয়া যায় বিনামূল্যে জিও সাভনের সাবস্ক্রিপশন। তাই দুটি প্ল্যানের মধ্যে তুলনামূলক আলোচনায় সুবিধার নিরিখে জিওর প্ল্যানটি একটু বেশি এগিয়ে।