Xiaomi 14: শাওমির সেরা স্মার্টফোন ভারতে চলে এল, স্যামসাং ও আইফোনকে দেবে টক্কর

অপেক্ষার অবসান হল। আজ ভারতে লঞ্চ হয়ে গেল শাওমি (Xiaomi)-এর বহু প্রতীক্ষিত দুই ফ্ল্যাগশিপ স্মার্টফোন। একটি হল স্ট্যান্ডার্ড Xiaomi 14 এবং অপরটি টপ-এন্ড Xiaomi 14…

অপেক্ষার অবসান হল। আজ ভারতে লঞ্চ হয়ে গেল শাওমি (Xiaomi)-এর বহু প্রতীক্ষিত দুই ফ্ল্যাগশিপ স্মার্টফোন। একটি হল স্ট্যান্ডার্ড Xiaomi 14 এবং অপরটি টপ-এন্ড Xiaomi 14 Ultra। এর মধ্যে রেগুলার মডেলটি গত নভেম্বরের চীনে লঞ্চ হওয়া সংস্করণটির মতোই স্পেসিফিকেশন অফার করে। Xiaomi 14 ভারতে ওলেড এলটিপিও ডিসপ্লে, দুর্ধর্ষ Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর, Leica-র প্রযুক্তি সহ ট্রিপল ক্যামেরা, ৯০ ওয়াট ফাস্ট চার্জিং এবং IP68 রেটিং নিয়ে এসেছে। চলুন Xiaomi 14-এর দাম সহ খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

ভারতে Xiaomi 14-এর দাম ও লভ্যতা

শাওমি ১৪ ভারতে একমাত্র ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে, এর দাম রাখা হয়েছে ৬৯,৯৯৯ টাকা। এটি ব্ল্যাক, হোয়াইট বা জেড গ্রীন – এর মতো কালার অপশনে পাওয়া যাবে। ডিভাইসটি আগামী ১১ মার্চ, দুপুর ১২টা থেকে কেনা যাবে। কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট, অ্যামাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart)-এর পাশাপাশি বিভিন্ন অফলাইন স্টোরে উপলব্ধ হবে।

Xiaomi 14-এর স্পেসিফিকেশন ও ফিচার্স

শাওমি ১৪-এ ৬.৩ ইঞ্চির ১.৫কে ওলেড এলটিপিও (OLED LTPO) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ডলবি ভিশন, ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ডিসি ডিমিং এবং ৩,০০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এছাড়া, ১০-বিটের স্ক্রিনটি কর্নিং গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত। এই ফ্ল্যাগশিপ শাওমি ফোনটি ১২ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম, ৫১২ জিবি ইউএফএস ৪.০ স্টোরেজ এবং ভিসি লিকুইড কুলিং সিস্টেমের সাথে যুক্ত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর দ্বারা চালিত। শাওমি ১৪ সিরিজ অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক লেটেস্ট হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, Xiaomi 14-এর রিয়ার প্যানেলে লাইকা-(Leica) টিউনড ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে, যা অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের লাইট হান্টার ৯০০ প্রাইমারি ক্যামেরা সেন্সর, একটি ৫০ মেগাপিক্সেলের জেএন১ আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো জেএন১ ক্যামেরা দ্বারা গঠিত। আর ফোনের সামনে একটি ৩২ মেগাপিক্সেলের ওভি৩২বি সেলফি ক্যামেরা বিদ্যমান।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Xiaomi 14-এ ৯০ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সহ ৪,৬১০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটি একটি ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ডলবি অ্যাটমস-সাপোর্টেড ডুয়েল স্টেরিও স্পিকার, একটি এক্স-অ্যাক্সিস লিনিয়ার ভাইব্রেশন মোটর, একটি আইআর (IR) ব্লাস্টার এবং ধুলো ও জল প্রতিরোধী আইপি৬৮ (IP68) রেটিং সহ এসেছে৷ Xiaomi 14-এর কানেক্টিভিটি অপশনে সামিল রয়েছে ডুয়েল সিম, 5G সংযোগ, ওয়াইফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস (GNSS), নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) এবং ইউএসবি ৩.২ জেন১ পোর্ট।