Fame-II Scheme: লোকসভা ভোটের আগে 500 কোটি টাকা ভর্তুকি? জানাল কেন্দ্র

গতকাল একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার প্রতিবেদন ভারতের বৈদ্যুতিক যানবাহনের বাজারে সাড়া ফেলে দিয়েছিল। যা দেখে ক্রেতা থেকে বিক্রেতা সকলেরই মেজাজ চনমনে হয়ে উঠেছিল। কিন্তু রাত…

গতকাল একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার প্রতিবেদন ভারতের বৈদ্যুতিক যানবাহনের বাজারে সাড়া ফেলে দিয়েছিল। যা দেখে ক্রেতা থেকে বিক্রেতা সকলেরই মেজাজ চনমনে হয়ে উঠেছিল। কিন্তু রাত পোহাতেই সেই উদ্দীপনায় বাঁধ সাধল খোদ কেন্দ্র।

Fame-II সাবসিডি স্কিমের ডেডলাইন বাড়ছে না

৩১ মার্চ, ২০২৪-এ কেন্দ্রীয় সরকারের ফেম সাবসিডি-র মেয়াদ উত্তীর্ণ হওয়া নিয়ে যে অনিশ্চয়তার বাতাবরণ তৈরি হয়েছিল। এক রিপোর্টে দাবি করা হয়েছিল, লোকসভা ভোটের আগে দরাজ মোদি সরকার ফাস্টার অ্যাডাপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইলেকট্রিক ভেহিকেলস-এর দ্বিতীয় পর্যায় বা ফেম-২ (Fame-II) প্রকল্পের মেয়াদ ৩১শে জুলাই অর্থাৎ আরও চার মাস বাড়াচ্ছে। কিন্তু এই খবরের কথা কানে পৌঁছানো মাত্রই তা অস্বীকার করেছে কেন্দ্রীয় সরকারের একটি সূত্র।

ফেম-২ প্রকল্পের মেয়াদ ৩১ মার্চের পর আর বাড়ানো হচ্ছে না বলেই সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। এমনকি গতকাল বলা হয়েছিল ওই প্রকল্পের জন্য অতিরিক্ত ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কিন্তু সরকার সে খবরেও না জানিয়ে দিয়েছে। উল্লেখ্য, গত মাসে ভারী শিল্প মন্ত্রকের তরফে বলা হয়েছিল, ৩১ মার্চ, ২০২৪ অথবা ফান্ড থাকা পর্যন্ত এই সাবসিডি চালু থাকবে। পাশাপাশি ১০,০০০ কোটি থেকে বাজেট বাড়িয়ে ১১,৫০০ কোটি করা হয়।

ভারতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়াতে ফেম-২ প্রকল্পের বাজেট এবং সময়সীমা নির্দিষ্ট বলে বিবৃতিতে জানিয়েছিল সরকার। কিন্তু বাজেট বাড়ানোর পর ইলেকট্রিক টু হুইলার, থ্রি হুইলার এবং ফোর হুইলারে সাবসিডির পরিমাণ দাঁড়ায় ৭,০৪৭ কোটি। এর মধ্যে মূলধন সম্পদ বাড়ানোর জন্য বরাদ্দ ৪,০৪৮ কোটি এবং অন্যান্য বিভাগের জন্য রয়েছে ৪০০ কোটি।