পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবে ভারত, জয় শাহয়ের সাথে গোপনে কথা বলতে চান PCB চেয়ারম্যান

ভারতের মতোই পাকিস্তানে ক্রিকেটের জনপ্রিয়তা লক্ষ্য করা যায়। তবে প্রতিবেশী দেশ হলেও রাজনৈতিক সমস্যার কারণে ব্লু ব্রিগেড পাক বাহিনীদের বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজে অংশগ্রহণ করে…

ভারতের মতোই পাকিস্তানে ক্রিকেটের জনপ্রিয়তা লক্ষ্য করা যায়। তবে প্রতিবেশী দেশ হলেও রাজনৈতিক সমস্যার কারণে ব্লু ব্রিগেড পাক বাহিনীদের বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজে অংশগ্রহণ করে না। এবার ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফি (Champions Trophy 2025) পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলেছে। ফলে ভারতীয় দলকে এই টুর্নামেন্টে নিজেদের দেশে নিয়ে যাওয়ার জন্য নবনিযুক্ত পিসিবি (PCB) প্রধান আবারও প্রস্তুতি শুরু করে দিলেন।

গত বছর এশিয়া কাপ (Asia Cup 2023) প্রথমে পাকিস্তানে আয়োজন করা হয়। কিন্তু বিসিসিআই (BCCI) কর্মকর্তারা পাকিস্তানে তাদের দল পাঠাবে না বলে স্পষ্ট জানিয়ে দেয়। শেষে হাইব্রিড মডেলে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। যেখানে ভারতের সবকটি ম্যাচ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয়েছিল। এরপর আইসিসির (ICC) অন্যতম টুর্নামেন্ট ২০২৫ চ্যাম্পিয়ন্স‌‌ ট্রফির দায়িত্ব পাকিস্তানকে দেওয়া হয়েছে। ফলে পিসিবি যেভাবেই হোক চাইছে ভারতকে এই টুর্নামেন্টে নিজেদের দেশে নিয়ে আসতে।

তবে বিষয়টি এত সহজ নয়। ফলে টুর্নামেন্টটি এক বছরেরও বেশি সময় বাকি থাকলেও নবনিযুক্ত পিসিবি প্রধান মহসিন নাকভি (Mohsin Naqvi) আইসিসির পাশাপাশি বিসিসিআই সেক্রেটারি জয় শাহের (Jay Shah) সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে চাইছেন। টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী আগামী সপ্তাহে দুবাইতে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি মিটিং চলাকালীন পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণের বিষয়ে জয় শাহের কাছ থেকে পিসিবি প্রধান আশ্বাস চাইতে পারেন।

পিসিবির একটি সূত্র জানিয়েছে,”পিসিবির জন্য সবচেয়ে বড়ো উদ্বেগ হল ভারত তাদের দল পাকিস্তানে পাঠাবে কিনা। এছাড়াও তারা চাইছে গত বছরের এশিয়া কাপের বিষয়গুলির পুনরাবৃত্তি যাতে না হয়। এটি একটি আইসিসির টুর্নামেন্ট এবং পাকিস্তান গত বছর বিশ্বকাপের জন্য ভারতে গিয়েছিল৷ নাকভি আইসিসি এবং বিসিসিআইকে বোঝানোর চেষ্টা করবেন যে তাদের নিশ্চিত করতে হবে ভারত যত তাড়াতাড়ি সম্ভব পাকিস্তানে আসবে কারণ এটি চ্যাম্পিয়নস ট্রফির প্রচারে সহায়তা করবে৷”

সূত্রটি আরও জানায়,”নাকভি বিসিসিআই প্রতিনিধিদের আশ্বস্ত করার চেষ্টা করবেন যে পাকিস্তানে নির্বাচন সম্পন্ন হলে এবং একটি নতুন সরকার প্রতিষ্ঠিত হলে তাদের পাকিস্তানে খেলার জন্য কোনও নিরাপত্তা বা অন্যান্য বিষয় নিয়ে উদ্বেগ থাকবে না।” উল্লেখ্য ২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফি সম্ভবত আগামীবছর ফেব্রুয়ারি-মার্চে হওয়ার সম্ভাবনা আছে।