IPL 2024: সিজন‌ শুরুর আগেই নাম তুলেছেন তিন ইংলিশ প্লেয়ার, এবার BCCI-এর কাছে রেগে নালিশ ফ্রাঞ্চাইজিদের

আইপিএলে (IPL) বিশ্বের একাধিক ক্রিকেটার অংশগ্রহণ করার জন্য নিলামে নাম নথিভুক্ত করে থাকেন। তবে অনেক সময় আইপিএল চলাকালীন বা শুরুর আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে অনেকে…

আইপিএলে (IPL) বিশ্বের একাধিক ক্রিকেটার অংশগ্রহণ করার জন্য নিলামে নাম নথিভুক্ত করে থাকেন। তবে অনেক সময় আইপিএল চলাকালীন বা শুরুর আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে অনেকে দল থেকে নিজের নাম তুলে নেন। ফলে ফ্রাঞ্চাইজিগুলিকে একাধিক সমস্যার মুখে পড়তে হয়। এবার আইপিএল দলগুলি এই বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল।

এই বছর আইপিএল ২২ মার্চ থেকে শুরু হতে চলেছে। এর মধ্যেই প্রতিটি দল তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছে। তবে আজ ব্যক্তিগত কারণ দেখিয়ে আসন্ন আইপিএল থেকে ইংল্যান্ডের হ্যারি ব্রুক (Harry Brook) নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। উল্লেখ্য গত বছর ১৩.২৫ কোটি টাকায় এই ক্রিকেটারকে সানরাইজার্স হায়দ্রাবাদ নিজদের দলে সই করায়। কিন্তু হ্যারি ব্রুক ২০২৩ আইপিএলে দুরন্ত একটি শতরান করলেও ১১ ম্যাচে মোট ১৯০ রান করে হতাশ করেন।

তবে ২০২৪ আইপিএলের আগে দিল্লি ক্যাপিটালস ৪ কোটি টাকায় এই ইংলিশ ব্যাটসম্যানকে নিজেদের দলে সই করিয়েছিল। কিন্তু হঠাৎ করে টুর্নামেন্ট শুরুর আগে হ্যারি ব্রুকের নাম প্রত্যাহারে দিল্লির কর্মকর্তারা রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন। এবার এক দিল্লির কতৃপক্ষ বিসিসিআইকে (BCCI) এই বিষয়ে চিন্তা ভাবনা করার জন্য অনুরোধ করলেন। তিনি বলেন, “একবার কোনো ক্রিকেটার নিলামের জন্য নাম নথিভুক্ত করলে তাদের এই প্রতিশ্রুতিকে সম্মান করা উচিত।”

তিনি আরও বলেন, “এটিকে প্রত্যাখ্যান করা অপেশাদারী মনোভাবের পরিচয় দেয়। অবিলম্বে বিসিসিআইয়ের এই বিষয়ে সমাধান করা উচিত।” প্রসঙ্গত ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজেও হ্যারি ব্রুক ইংল্যান্ড দলের হয়ে অনুপস্থিত ছিলেন। ইসিবি তার ব্যক্তিগত সমস্যাকে সন্মান জানিয়ে বিবৃতি পর্যন্ত প্রকাশ করেছিল। তবে আইপিএলের মতো টুর্নামেন্টে কোনো তারকা ক্রিকেটারের অনুপস্থিতি যেকোনো দলকে সমস্যার মধ্যে ফলে। এর সঙ্গেই দিল্লি বর্তমানে বিকল্প ক্রিকেটার খুঁজতে শুরু করে দিয়েছে।