‘বিপক্ষের বোলারদের বিপরীতে…..’, শতরান না‌ করলেও শ্রেয়াসকেই রঞ্জি‌ জয়ের কৃতিত্ব দিলেন কুলকার্নি

বিশ্বের প্রায় প্রতিটি তারকা ক্রিকেটার জীবনে কোনো না কোনো সময় খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে গেছেন। একইভাবে বর্তমানে ভারতের অন্যতম ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) বিভিন্ন…

বিশ্বের প্রায় প্রতিটি তারকা ক্রিকেটার জীবনে কোনো না কোনো সময় খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে গেছেন। একইভাবে বর্তমানে ভারতের অন্যতম ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) বিভিন্ন সমস্যার সাথে লড়াই করে নিজেকে প্রমাণ করার চেষ্টা করছেন। সম্প্রতি শেষ হওয়া রঞ্জি ট্রফির (Ranji Trophy) ফাইনালে মুম্বাইয়ের হয়ে এই তারকা ক্রিকেটার অসাধারণ পারফরমেন্স করেন। এবার মুম্বাই দলের সতীর্থ ধাওয়াল কুলকার্নি (Dhawal Kulkarni) এই ম্যাচে শ্রেয়াসের ভূমিকার প্রশংসা করলেন।

শ্রেয়াস আইয়ার গত বছর চোট সমস্যার জন্য দীর্ঘ সময় মাঠের বাইরে ছিলেন। পিঠে অস্ত্রোপচারের পর তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন এবং এশিয়া কাপ সহ একদিনের বিশ্বকাপে ভারতীয় দলকে সফলতা এনে দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তবে সাম্প্রতিক সময় ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ চলাকালীন প্রথম ২ টি ম্যাচ খেলার পর শ্রেয়াস দলের বাইরে চলে যান। বিসিসিআই এই বিষয়ে কোনো তথ্য সামনে না আনলেও ভারতীয় এই ব্যাটসম্যান পিঠে ব্যথা অনুভব করছেন বলে উল্লেখ করেছিলেন।

এরপর বিসিসিআই শ্রেয়াসকে রঞ্জি ট্রফিতে খেলার জন্য উপদেশ দেয়। তবে তিনি বিষয়টি প্রথম দিকে উপেক্ষা করেছিলেন। ফলে বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি থেকে দুর্ভাগ্যজনকভাবে শ্রেয়াসকে বাদ দেওয়া হয়। জীবনের এইরকম কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে তিনি আবার রঞ্জি ট্রফির ফাইনালে মুম্বাইয়ের হয়ে মাঠে নেমে ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স করেন। বিদর্ভের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে মুশির খানের সাথে জুটি বেঁধে তিনি ১১১ বলে ৯৫ রান করেছিলেন। যার ফলে মুম্বাই এই বছর রঞ্জি ট্রফির ফাইনালে ১৬৯ রানে বিশাল জয় তুলে নেয়।

দলের জন্য শ্রেয়াসের এই ইনিংসটি কতটা গুরুত্বপূর্ণ ছিল তা বলতে গিয়ে মুম্বাইয়ের অন্যতম পেসার ধাওয়াল কুলকার্নি বলেন, “রঞ্জি ট্রফির ফাইনালে জয়ের রাস্তা তৈরি করে দেওয়ার বিষয়ে শ্রেয়াসের কৃতিত্ব রয়েছে। তিনি বিদর্ভ বোলারদের বিপক্ষে লড়াই করে মুশিরের সাথে একটি ভাল জুটি বেঁধে ছিলেন। এটা আমাদের জন্য খুবই প্রয়োজন ছিল। শ্রেয়াস অনেক সাহসী মনের পরিচয় দিয়েছেন।” অন্যদিকে রঞ্জি ট্রফির ফাইনাল অসাধারণ পারফরম্যান্স করার পর শ্রেয়াস আইয়ার এখন আসন্ন আইপিএলের আগে কলকাতা নাইট রাইডার্স দলের সাথে যোগ দিয়েছেন।