নাইটদের প্রথম অনুশীলন ম্যাচে ব্যাটে-বলে কামাল করলেন রাসেল-রানারা, কে‌ কেমন খেললো?

আইপিএল (IPL 2024) শুরু হতে আর ৪ দিনের অপেক্ষা। এখন প্রতিটি দল জোরকদমে নিজেদের প্রস্তুতি নিয়ে ব্যাস্ত রয়েছে। রবিবার নিজেদের মধ্যে প্রথম অনুশীলন ম্যাচ খেলতে…

আইপিএল (IPL 2024) শুরু হতে আর ৪ দিনের অপেক্ষা। এখন প্রতিটি দল জোরকদমে নিজেদের প্রস্তুতি নিয়ে ব্যাস্ত রয়েছে। রবিবার নিজেদের মধ্যে প্রথম অনুশীলন ম্যাচ খেলতে নেমেছিল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। প্রতিবছরই সিজনের শুরুতে এইরকম অনুশীলন করে থাকে তারা। একদিকের দলের নাম ছিল টিম গোল্ড (Team Gold) আর অন্যদিকের দলের নাম টিম পার্পেল (Team Purple)।

এই টিম গোল্ডের দিকে ছিলেন ভেঙ্কটেশ আইয়ার, ফিল সল্ট, নিতীশ রানা, মনীশ পান্ডে, রিঙ্কু সিং, রমনদীপ সিং, আন্দ্রে রাসেল, বৈভব অ্যারোরা, সাকিব হোসেন। এছাড়াও কয়েকজন স্থানীয় খেলোয়াড়ও ছিলেন। অন্যদিকে টিম পার্পেলের দিকে ছিলেন কে এস ভরত, অঙ্গকৃষ রঘুবংশী, অনুকূল রয়, হার্ষিত রানা, চেতন সাকারিয়া, বরুণ চক্রবর্তী, সুয়াশ শর্মা এছাড়া স্থানীয় কয়েকজন। তবে এক ইনিংস পরে টিম পার্পেলে যোগদান করেছিলেন শ্রেয়াস আইয়ার।

প্রথমে ব্যাট করতে নামে টিম গোল্ড। প্রথমে ব্যাট করতে নেমে ওপেনে আসেন ভেঙ্কটেশ আইয়ার এবং ফিল সল্ট। প্রথমে ব্যাট এসে ১৪ বলে ১৭ রান করেন ভেঙ্কটেশ। এরপর ক্রিজে আসেন মনীশ পান্ডে। ক্রিজে আসতেই শূন্য রান করে ফেরত যান তিনি। দুটি উইকেটই আসে বরুণ চক্রবর্তীর এক ওভারেই। মনীশ আউট হওয়ার পর ক্রিজে আসেন নিতীশ রানা।

নিতীশ ক্রিজে আসতেই সল্টের সাথে দায়িত্ব নেন তিনি। প্রথম অনুশীলন ম্যাচেই মাত্র ৩০ বলে ৫০ রান করে উঠে যান নিতীশ, অন্যদিকে সল্টও ৪১ বলে ৭৪ রান করে নটআউট থেকে উঠে যান। অবশেষে রাসেল ১৩ রানে আউট হয়ে গেলেও, রিঙ্কুর ১৬ বলে ৩৭ এবং রমনদীপের ১৬ বলে ২৯ রানের দৌলতে ২০ ওভারে ২৩৭ রানে পৌঁছায় টিম গোল্ড।

দ্বিতীয় ইনিংসে টিম পার্পেল ব্যাট করতে নেমে প্রথমেই কে এস ভরত রুপে উইকেট হারায়। মাত্র ১ রানে আউট হন তিনি। এরপর ক্রিজে দায়িত্ব পালন করেন অঙ্গকৃষ রঘুবংশী এবং কেকেআর অধিনায়ক শ্রেয়াস আইয়ার। ১৮ বছর বয়সী এই রঘুবংশী প্রথম অনুশীলন ম্যাচেই ২৭ বলে ৪৮ রান করেন। অন্যদিকে শ্রেয়াস আইয়ার ২১ বলে ২৩ রান করে আউট হয়ে যান।

তারপর ফের ব্যাট করতে আসেন মনীশ পান্ডে। প্রথম ইনিংসে ০ রান করে আউট হয়ে গেলেও, টিম পার্পেলের হয়ে ২৪ বলে ৫১ রান করে নট-আউট থেকে ক্রিজ ছাড়েন তিনি। পরবর্তী ব্যাটসম্যান অনুকূল এবং রিঙ্কু ব্যাট হাতে সেভাবে রান না করতে পারলেও আন্দ্রে রাসেল ব্যাট এসে ১৪ বলে ৩৫ রান করেন। অন্যদিকে ভেঙ্কটেশ আইয়ারও ১১ বলে ২৭ রান করেন। রমনদীপ শেষে ব্যাট করতে এসে ৪ বলে ১৬ রান করেন, তারপরেও ২২২ রানে শেষ হয় টিম পার্পেলের ইনিংস। বল হাতে টিম গোল্ডের হয়ে দুর্দান্ত লাইন লেন্থে বল করেছেন বৈভব অ্যারোরা। এর সাথেই এই প্রথম অনুশীলন ম্যাচ টিম গোল্ড ৫ রানে জয়লাভ করে।