Summer Car Care Tips: গরমে গাড়ি যত্নে রাখতে যে 5 কাজ অবশ্যই করবেন

বসন্তকাল চললেও গ্রীষ্মের পারদ চড়তে শুরু করেছে। এপ্রিল মাস থেকে দিনের বেলায় বেরোলেই সূর্যের প্রখর তেজের শিকার হতে হবে। বিশেষত উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের অবস্থা…

বসন্তকাল চললেও গ্রীষ্মের পারদ চড়তে শুরু করেছে। এপ্রিল মাস থেকে দিনের বেলায় বেরোলেই সূর্যের প্রখর তেজের শিকার হতে হবে। বিশেষত উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের অবস্থা খুবই শোচনীয় হয়ে ওঠে। এমতাবস্থায় অনেকেই গরম থেকে বাঁচতে কাছাকাছির যাত্রাতেও গাড়ি ব্যবহার করে থাকেন। তবে তাতেও রক্ষে নেই, ইঞ্জিনের হিটে দগ্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। তাই আরামদায়ক ড্রাইভিং পেতে হলে গাড়িকে ঠান্ডা রাখা বিশেষ প্রয়োজন। ভাবছেন এ আবার কীভাবে সম্ভব? কিছু টিপস মেনে চললেই গাড়ির উষ্ণতা খানিকটা হলেও কমিয়ে রাখা যায়। চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

সানশেড/উইন্ডো ভাইজর ব্যবহার করুন

গ্রীষ্মের তাপপ্রবাহ থেকে গাড়িতে ঠান্ডা রাখতে হলে সানশেড অথবা উইন্ডো ভাইজর অবশ্যই ব্যবহার করুন। অ্যাক্সেসরিজ হিসেবে যে কোন গাড়িতেই সানশেড অথবা উইন্ডো ভাইজর লাগানো যায়। সরাসরি রোদে গাড়ি পার্ক করলে এটি ব্যবহার করতে ভুলবেন না। এতে করে গাড়ির কেবিন গরম হবে না।

শেডের তলায় গাড়ি পার্ক করুন

অতিরিক্ত গরমে গাড়ি পার্ক করে কোথাও যেতে হলে চেষ্টা করুন সেটি কোন শেডের তলায় করার। তাহলে সানশেড/উইন্ডো ভাইজর ব্যবহার না করলেও চলবে। বড় গাছের ছায়াতেও গাড়ি পার্ক করা যেতে পারে। এতে সূর্যের কিরণ সরাসরি গাড়ির ছাদে পড়বে না। ফলে গ্রীনহাউস এফেক্ট থেকে রক্ষা পাবে কেবিন।

ড্যাশবোর্ড ঢেকে রাখুন

উপরিউক্ত দুই বিকল্পের মধ্যে কোনটিই সম্ভব না হলে নিদেনপক্ষে গাড়ির ড্যাশবোর্ডটি মোটা তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। এতে করে তাপ শোষিত হওয়ার সম্ভাবনা থাকবে না। সূর্যালোকে সরাসরি গাড়ি রাখলে ড্যাশবোর্ডের প্লাস্টিক এবং এবিএস কম্পোনেন্টগুলির উষ্ণ হয়ে ওঠার প্রবণতা বেশি। তাই ড্যাশবোর্ডের উপরে তোয়ালে থাকলে তাপের শোষণ ঘটবে কম। এতে করেও কেবিন ঠান্ডা থাকে।

জানালা খুলে রাখুন

গাড়ি পার্কিং করলে অনেকেই সুরক্ষার জন্য জানালার কাচ সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পক্ষপাতী। কিন্তু সম্ভব হলে জানালার কাচ যদি সামান্যও খুলে রাখেন, তাহলে গাড়ির অন্দরমহল গরম হওয়া থেকে রক্ষা পাবে। কারণ এতে বাতাস খেলতে পারবে। একটি আঙুল ঢোকে এমন মাপেও যদি কাচ নামিয়ে রাখেন, তাহলেও গরম থেকে নিস্তার মিলবে।

এয়ার কন্ডিশনার সার্ভিস করান

গাড়ির ভেতরে থাকা এয়ার কন্ডিশনারের নিয়মিত রক্ষণাবেক্ষণ অত্যাবশ্যক। বিশেষত গরমের মাসগুলিতে। এর আওতায় রয়েছে ফিল্টার ক্লিনিং এবং রেফ্রিজারেন্ট গ্যাস রিফিলিং। এগুলো ঠিকঠাক ভাবে করিয়ে নিলে এমনিতেই এসি ভালো চলবে। গাড়িও থাকবে শীতল।