IPL 2024: পাঁচজন বিদেশি তারকা‌ যারা এবছর তাদের দলের হয়ে একটিও ম্যাচ খেলার সুযোগ পাবে না

২০২৪ আইপিএল (IPL 2024) এখন ভক্তদের মধ্যে নতুন উৎসাহ এনে দিয়েছে। ইতিমধ্যেই প্রতিটি দল এই টুর্নামেন্টে একটি করে ম্যাচে শক্তিশালী একাদশ নিয়ে যাত্রা শুরু করেছে।…

২০২৪ আইপিএল (IPL 2024) এখন ভক্তদের মধ্যে নতুন উৎসাহ এনে দিয়েছে। ইতিমধ্যেই প্রতিটি দল এই টুর্নামেন্টে একটি করে ম্যাচে শক্তিশালী একাদশ নিয়ে যাত্রা শুরু করেছে। এর সঙ্গেই এই বছর দলগুলির মধ্যে একাধিক পরিবর্তন দেখা যাচ্ছে। অন্যদিকে প্রতি বছরের মতো এই বছরও আইপিএলে একাধিক বিদেশি তারকা ক্রিকেটার অংশগ্রহণ করছেন। তবে এমন কিছু বিদেশী তারকা আছেন মনে করা হচ্ছে এই বছর তারা আইপিএলে দলের হয়ে একাদশের জায়গা করে নিতে পারবেন না। এই রকম ৫ ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) ফজলহক ফারুকী (Fazalhaq Farooqi)

সানরাইজার্স হায়দ্রাবাদ এই বছর প্যাট কামিন্সকে দলে ২০ কোটি টাকার বেশি দামে সই করিয়েছে। এই অস্ট্রেলিয়ান পেসার দলকে এই বছর আইপিএলে প্রতিটা ম্যাচে নেতৃত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে পেস আক্রমণকে ভরসা দেবেন। এছাড়াও বর্তমানে হায়দ্রাবাদে মার্কো জ্যানসেন এবং টি নটরাজনের মতো পেসার রয়েছে।‌ ফলে আফগানিস্তানের ফজলহক ফারুকী এই বছর আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে একাদশে জায়গা নাও পেতে পারেন।

২) মিচেল স্যান্টনার (Mitchell Santner)

নিউজিল্যান্ডের অভিজ্ঞ ক্রিকেটার মিচেল স্যান্টনার দীর্ঘদিন ধরে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে অংশগ্রহণ করে আসছেন। তবে ধারাবাহিকভাবে তিনি একাদশে জায়গা করে নিতে পারছেন না। এই বছর চেন্নাই দলে রচিন রবীন্দ্র এবং রবীন্দ্র জাদেজার মতো স্পিনার উপস্থিত আছেন। ফলে স্যান্টনারের চলমান আইপিএলে এই দলের হয়ে একাদশে জায়গা করে নেওয়ার সম্ভাবনা খুবই কম।

৩) অ্যাশটন টার্নার (Ashton Turner)

এই বছর আইপিএলে অ্যাশটন টার্নারকে লখনউ সুপার জায়ান্টস দলে নেওয়ায় অনেকেই অবাক হয়েছিল। অন্যদিকে বর্তমান লখনউ দলে নিকোলাস পুরান এবং মার্কাস স্টয়নিসের মতো অভিজ্ঞ ফিনিশার রয়েছে। পুরান ইতিমধ্যেই দলের হয়ে প্রথম ম্যাচে দুর্দান্ত ইনিংস খেলেছেন। ফলে অ্যাশটন টার্নারের লখনউয়ের একাদশে জায়গা করে নেওয়া যথেষ্ট কঠিন হবে।

৪) নাথান এলিস (Nathan Ellis)

এই তালিকায় নাথান এলিস হলেন আরও একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। পাঞ্জাব কিংসের হয়ে তিনি দীর্ঘদিন দলে রয়েছেন। তবে এই দলে ইতিমধ্যেই ক্রিস ওকস এবং কাগিসো রাবাডার মতো বিদেশী বিকল্প আছে। ফলে এই বছর আইপিএলে নাথান এলিসের পাঞ্জাবের একাদশে জায়গা না পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

৫) টম কুরান (Tom Curran)

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু সবসময় তাদের একাদশে ফাফ ডুপ্লেসিস, গ্লেন ম্যাক্সওয়েল এবং ক্যামেরন গ্রিনের মতো তারকাকে অগ্রধিকার দেবে। চতুর্থ বিদেশী ক্রিকেটার হিসাবে উইল জ্যাকস, লকি ফার্গুসন বা আলজারি জোসেফের মতো তারকা দৌড়ে রয়েছেন। ফলে টম কুরান বেঙ্গালুরুর একাদশে এই বছর আইপিএলে জায়গা নাও পেতে পারেন।