মৃত্যুর দশক পরেও জনপ্রিয় Steve Jobs, 41 বছর আগে সই করা ‘মামুলি’ কার্ড বিকোলো কোটি টাকায়!

10 বছরেরও বেশি সময় হল দুনিয়া কাঁপানো Apple কোম্পানির কো-ফাউন্ডার স্টিভ জোবসের (Steve Jobs) প্রয়াণ ঘটেছে। কিন্তু আজও তাঁর জনপ্রিয়তা কিংবা অনুরাগীর সংখ্যা, কোনোটাই কমেনি।…

10 বছরেরও বেশি সময় হল দুনিয়া কাঁপানো Apple কোম্পানির কো-ফাউন্ডার স্টিভ জোবসের (Steve Jobs) প্রয়াণ ঘটেছে। কিন্তু আজও তাঁর জনপ্রিয়তা কিংবা অনুরাগীর সংখ্যা, কোনোটাই কমেনি। এখনও Apple-এর নামের সাথে জোবসের নাম উচ্চারিত হয়, এমনকি তাঁর সাথে সম্পর্কিত জিনিসের প্রতিও মানুষের প্রবল আকর্ষণ – যে কারণে তারা সেগুলি বিপুল দামে কিনতেও দ্বিধা বোধ করেনা। অন্তত সাম্প্রতিক একটি ঘটনা তাই বলছে! গতকাল অর্থাৎ 24 মার্চ, স্টিভ জোবসের স্বাক্ষরিত একটি বিজনেস কার্ড RR Auctions-এর নিলামে 1,81,183 ডলার (ভারতীয় মূল্যে 1,51,15,708 টাকায়) বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে৷ রিপোর্ট অনুযায়ী, এই কার্ডটি 1983 সালের মানে প্রায় 41 বছর আগের। সেই কারণে এবং জোবসের ‘অটোগ্রাফের’ জন্যই এটি একই নিলামে লেটেস্ট কোনো স্বাক্ষরবিহীন কার্ডের চেয়ে 14 গুণ বেশি দামে বিকিয়েছে।

স্টিভ জোবসের সইওয়ালা কার্ডটি পেয়েছে সেরা রেটিংও

স্টিভ জোবসের সই বিশিষ্ট ব্যবসায়িক কার্ডটির যে ছবি ভাইরাল হয়েছে, তা থেকে একথা স্পষ্ট যে অনেক বছর পার করে আসার কারণে সেটি কিছুটা বিবর্ণ হয়ে গেছে, এমনকি এর সামনে কয়েকটি দাগও তৈরি হয়েছে। তবে কার্ডের অবস্থা এখনও বেশ ভাল, সেই কারণেই 41 বছর পুরনো হওয়া সত্ত্বেও তার এত বেশি দামের নিলামে বিক্রি হয়েছে। মূলত কার্ডটির সত্যতা তথা অথেন্টিসিটি যাচাই করার পর এর মূল্য আরও বৃদ্ধি পায় – আরআর অকশন জানিয়েছে যে এটি PSA/DNA সার্টিফিকেশন প্রাপ্ত পাঁচটি কার্ডের মধ্যে একটি। প্রফেশনাল স্পোর্টস মেমোরাবিলিয়া অথেন্টিকেশন এজেন্সি বা PSA এটিকে ‘জেম মিন্ট লেভেল 10’ (GEM MINT LEVEL 10) রেট করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যাপলের বিজনেস কার্ডটি সেই সময়ের, যখন স্টিভ জোবস অ্যাপলের চেয়ারম্যান ছিলেন এবং যে সময়ের অ্যাপলের প্রধান প্রোডাক্ট ছিল অ্যাপল লিসা (Apple Lisa) – বিশ্বের প্রথম বিজনেস পার্সোনাল কম্পিউটার। এটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস অফার করত এবং ম্যাকিনটোশ (Macintosh)-এর তুলনায় অনেক বেশি উন্নত ছিল। কিন্তু তা সত্ত্বেও কম্পিউটারটি বাণিজ্যিকভাবে খুব বেশি সফল ছিলনা।

কয়েকদিন আগে নিলাম হয়েছে জোবসের স্বাক্ষরিত চেকও

শুধু একটি বিজনেস কার্ড নয়, অল্প কিছু দিন (গত 21 মার্চ) আগে, আরআর অকশনের তরফে স্টিভ জোবসের সাথে সম্পর্কিত একটি চেকও নিলাম হয়, যাতে তাঁর স্বাক্ষর ছিল। রিপোর্ট অনুযায়ী, জোবস, 1976 সালের 8 জুলাই এই চেকে স্বাক্ষর করেছিলেন। এই চেকটি অ্যাপল কম্পিউটার কোম্পানির ছিল। নিলামে এর দাম নির্ধারণ হয়েছিল 16 হাজার ডলার। চাকরির এই চেকে, কোম্পানির প্রথম অফিসিয়াল ঠিকানা (770 Welch Rd., Ste 154, Palo Alto) লেখা আছে।